Madhya Pradesh: অস্বাভাবিক ডাইনোসর ডিমের সন্ধান মিলল মধ্য প্রদেশে, পাখির মতোই বৈশিষ্ট্য

Abnormal Dinosaur Eggs: অস্বাভাবিক ডাইনোসর ডিমের সন্ধান মিলল মধ্য প্রদেশে। সেই ডিমগুলি থেকে পরিষ্কার হয়ে গিয়েছে, এই ধরনের ডাইনোসরগুলির প্রজনন ক্ষমতা পাখির মতোই।

Madhya Pradesh: অস্বাভাবিক ডাইনোসর ডিমের সন্ধান মিলল মধ্য প্রদেশে, পাখির মতোই বৈশিষ্ট্য
মধ্য প্রদেশের ধর জেলায় ছিল ডাইনোসরদের অবাধ বিচরণ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 8:30 PM

দিল্লি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মধ্য প্রদেশের (Madhya Pradesh) ধর জেলায় ১০টি ডাইনোসরের ডিম (Dinosaur Eggs) খুঁজে পেয়েছেন। তার মধ্যে এমনই একটি অনন্য ডিম রয়েছে যা নির্দেশ করে ভারতে ডাইনোসরের প্রজাতিগুলি পাখির মতোই প্রজনন করত। ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক থেকে এই ডিমগুলি আবিষ্কৃত হয়েছে। তাদের মধ্যে এমন ডিমও মিলেছে, যেগুলি টাইটানোসরের প্রজাতির অন্তর্ভুক্ত, সৌরোপড ডাইনোসরের একটি দল। একটার ভিতর আর একটা ডিম এমন অবস্থায় পাওয়া গিয়েছে, যা ওভাম-ইন-ওভো বা বহু খোলসযুক্ত ডিম হিসেবে পরিচিত।

ভারতে ডাইনোসরের ডিম নিয়ে এই আবিষ্কারের ফলাফল সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, “টাইটানোসরাস ডাইনোসরের বাসা থেকে ওভাম-ইন-ওভো ডিমের আবিষ্কার থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে গিয়েছে,তাদের ডিম্বাণুর আকার পাখির মতোই ছিল, যা এই সৌরোপড ডাইনোসরের ক্রমানুসারে ডিম পাড়ার সম্ভাবনাকে উন্মুক্ত করে।”

আজ নয়। ২০০৭ সালেও মধ্য প্রদেশের ধর জেলা শিরোনামে এসেছিল। সে সময় প্রথম বারের মতো প্রমাণ মিলেছিল যে, একটা সময়ে এখানে টাইটানোসর প্রজাতির অবাধ বিচরণ ছিল। সেই ২০০৭ সাল থেকেই ওই এলাকায় সংরক্ষণের কাজ চলছিল। গবেষকরা দাবি করেছেন, নতুন অনুসন্ধান ইঙ্গিত দিচ্ছে যে ওভাম-ইন-ওভো প্যাথোলজি পাখিদের জন্য অনন্য নয় এবং সরোপোডের প্রজনন আচরণ অন্যান্য আর্কোসরের মতো প্রায় একই রকম।

খনন কার্যের সময় বিজ্ঞানীরা জাতীয় উদ্যানের কাছ থেকে টাইটানোসর সরোপোডের মোট ৫২টি বাসা খুঁজে পেয়েছিল।

জীবাশ্মবিদরা বলছেন, পাখিদের মতো আচরণ ডাইনোসরের জীবাশ্ম রেকর্ডে বাসস্থান নির্মাণের আকারে পরিলক্ষিত হয়েছে। বিশেষ করে, পিতামাতার যত্নের প্রমাণও উদ্ভূত থেরোপডগুলিতে নজরে এসেছে। অন্যান্য ডাইনোসর যেমন, হ্যাড্রোসর এবং সরোপড তাদের সাম্প্রদায়িক বাসা তৈরিতে সময় অতিবাহিত করেছে এবং খননকার্য থেকে বাটি আকৃতির থাবার সন্ধান মিলেছে।

ডিমগুলি নর্মদা উপত্যকার নিম্নাংশে বালুকাময় চুনাপাথর/চুনযুক্ত বেলেপাথরে পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই মধ্য প্রদেশেরধর জেলার বাগ-কুক্ষি এলাকায় লেখকদের দ্বারা পরিচালিত একাধিক ক্ষেত্রের কাজ চলাকালীন ১০৮টি টাইটানোসরের বাসা সনাক্ত করা হয়েছিল, যার মধ্যে অক্ষত থাবা, বিচ্ছিন্ন ডিম এবং বেশ কয়েকটি ডিমের খোসার অংশও ছিল।