Brewing Waste Into Denim: পশুখাদ্যের বর্জ্য দিয়ে তুলতুলে নরম ডেনিম কাপড় তৈরি করে তাক লাগাল বিয়ার প্রস্তুতকারক সংস্থা

পশুর খাবারের বর্জ্য দিয়ে তৈরি জিন্সের কাপড় তৈরি করল একটি বিয়ার প্রস্তুতকারক সংস্থা। আর সেই কাপড়ের এখন এমনই চাহিদা যে, সংস্থা অর্ডারের ডেলিভারি করতে পারছে না যথাসময়ে।

Brewing Waste Into Denim: পশুখাদ্যের বর্জ্য দিয়ে তুলতুলে নরম ডেনিম কাপড় তৈরি করে তাক লাগাল বিয়ার প্রস্তুতকারক সংস্থা
পশুর খাবারের বর্জ্য থেকে যখন জিন্সের কাপড় তৈরি হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 8:34 PM

জাপানের এক বিয়ার প্রস্তুতকারক খাবারের বর্জ্য বিশেষত মল্ট ড্রেগ দিয়ে ফ্যাশনেবল ডেনিম কাপড় তৈরি করে ফেলেছেন। সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই ডেনিম কাপড় শ্বাস নিতে সাহায্য করবে এবং যথেষ্ট স্বস্তিদায়কও বটে। স্যাপোরো ব্রিউয়্যারিজ় নামক ওই সংস্থাটি বিয়ারের উপ-পণ্যটিকে কাপড়ে পরিণত করতে ওকিনাওয়া-ভিত্তিক শিমা ডেনিম ওয়ার্কসের সঙ্গে যৌথ ভাবে কাজ করেছে। প্রসঙ্গত, এই শিমা ডেনিম ওয়ার্কস নামক সংস্থাটি বর্জ্যকে পোশাকে পরিণত করতে আপ-সাইক্লিং খাদ্য প্রক্রিয়ার জন্য পরিচিত।

বিয়ার ডেনিমের জন্য তারা প্রথমে মল্ট লিসের (স্যাপোরোর ব্ল্যাক লেবেল বিয়ার থেকে নেওয়া) সঙ্গে একটি বিশেষ গাছের ডালপালা এবং পাতাকে ওয়াশিতে রূপান্তরিত করা হায়, যা আসলে একটি জাপানি-স্টাইলের কাগজ। তারপরে এই ওয়াশিটি একটি সুতোয় কাটা হয়েছিল এবং শেষমেশ ডেনিম কাপড়ে বোনা হয়। তা থেকেই আরামদায়ক, শীতল চেহারার আপসাইকেলযুক্ত ডেনিম ট্রাউজার্সে পরিণত হয়েছিল।

এই মল্ট লিস আসলে গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। তবে, এটি আসলে এমনই এক ধরনের পোশাক যা ডেনিমে পরিণত হওয়া লিসের প্রথম বাস্তবায়ন। গবেষণার ফলে যে ডেনিম কাপড় তৈরি হয়েছে, তা যেমন লাইটওয়েট এবং শ্বাসও নেওয়ার পক্ষে অত্যন্ত সহায়ক। বিয়ার প্রস্তুতকারক তাদের ব্ল্যাক লেবেল ব্র্যান্ডের প্রতি আকৃষ্ট করতে গাঢ় বিয়ারে ব্যবহৃত উপাদান ব্যবহার করে।

আইকো সাইতো, একজন ব্ল্যাক লেবেল বিপণন প্রতিনিধি নিক্কেই এশিয়াকে দেওয়া একটি বিবৃতিতে ব্যাখ্যা করেছেন, “যখন গ্রাহকরা একটি আপ-সাইকেল পণ্যের মাধ্যমে আমাদের ব্র্যান্ডগুলির একটির অভিজ্ঞতা পান, তখন সেই ব্র্যান্ডটি তাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে ওঠে। তারা ব্র্যান্ডের আরও বেশি উৎসাহী ভক্ত হয়ে উঠবে।”

ব্ল্যাক লেবেল মল্ট অ্যান্ড হোপস জিন্স এই মুহূর্তে বিক্রি হচ্ছে 41,800 জাপানিজ় ইয়েন বা 310 মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় 24,000 টাকায়। এই ধরনের জিন্স প্যান্টের চাহিদা এতটাই তুঙ্গে যে, 1,600 জন অনলাইনে অর্ডার করে বসেন, যেখানে সংস্থাটি মাত্র 30 জোড়া প্যান্ট উপলব্ধ করতে সক্ষম হয়।