Chess Robot: একটা নিয়ম মানেনি সাত বছরের ছোট্ট ছেলে, রেগে আগুন রোবট দাবাড়ু কচি হাত ধরে আঙুল ভেঙে দিল

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Jul 26, 2022 | 10:54 PM

Moscow Chess Open: মস্কো চেস ওপেনে খেলছিল সাত বছরের একটা ছেলে, যার প্রতিযোগী একজন রোবট। কিন্তু ছেলেটা একটা নিয়ম মানেনি বলেই সেই রোবট তার হাত ধরে আঙুলটাই ভেঙে দেয়।

Chess Robot: একটা নিয়ম মানেনি সাত বছরের ছোট্ট ছেলে, রেগে আগুন রোবট দাবাড়ু কচি হাত ধরে আঙুল ভেঙে দিল
ভয়ঙ্কর ঘটনা।

দাবা, এমনই একটা খেলা, যা শুধু খেললেই হয় না। অনেক ভাবনা চিন্তা করে তারপরই একটা চাল দিতে হয়। দাবার ঘুঁটি এদিক-ওদিক করার জন্য প্রয়োজন হয় অনেক স্ট্র্যাটেজির। মাসল পাওয়ার বা আপনার পঞ্চইন্দ্রিয়ের সঙ্গে দাবার চালের খুব একটা যোগসাজশ নেই। যার আছে, তা হল আপনার মগজাস্ত্র। সেই দাবা খেলতে গিয়েই 7 বছরের এক দাবাড়ুর আঙুল ভাঙল। না, সে নিজে ভেঙে ফেলেনি। ভেঙেছে তার প্রতিযোগী আর এক দাবাড়ু, যিনি একজন রোবট (Chess Robot)। অভিযোগ, মস্কো চেস ওপেনের (Moscow Chess Robot) একটি ম্যাচে সাত বছরের ছেলের বিপরীতে বসা সেই রোবটই ছোট্ট দাবাড়ুর আঙুল ধরে ভেঙে দেয়।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, দাবাড়ু রোবটটি ছোট্ট ছেলেটার হাত ধরে হঠাৎ করেই আঙুল মচকে ভেঙে দেয়। দুজনে মিলে মস্কো চেস ওপেনের একটি ম্যাচ খেলছিল। মস্কো চেস ফেডারেশনের প্রেসিডেন্ট সের্জেই লাজ়ারেভ এই বিষয়ে বলছেন, “ওই রোবটটি সাত বছরের ছেলেটার যে ভাবে আঙুল ভেঙে দিয়েছে, তা খুবই খারাপ বিষয়। তবে ওই রোবটকে আমরাই ভাড়া করেছিলাম। একাধিক জায়গায় প্রদর্শিত করা হয়েছিল ওই রোবটকে। বিশেষজ্ঞরাই দীর্ঘ দিন ধরে তাকে নানান প্রদর্শনীতে নিয়ে এসেছিলেন।”

একটা রোবট মানে দীর্ঘ দিন ধরে গবেষণার ফল। তারপরে আবার সেই রোবটকে যখন বিশেষজ্ঞরা বিভিন্ন প্রদশর্নীতে নিয়ে যাচ্ছেন, তখন তার মধ্যে বিশেষত্ব তো নিশ্চয়ই কিছু আছে। আর আছে বলেই তাকে এত বড় একটা দাবার ইভেন্টে রক্তমাংসে গড়া ছোট হলেও একটা মানুষের প্রতিযোগী হিসেবে বসানো হয়েছে। কিন্তু তারপরেও সে আক্রমণাত্মক কেন হয়ে উঠবে? সের্জেই লাজ়ারেভ এ প্রসঙ্গে বলছেন, “এ বিষয়ে স্পষ্টতই অপারেটরদের উপেক্ষা ছিল। শিশুটি নড়াচড়া করছে, চাল দিয়েছে, দেরি করলে মুশকিল। কিন্তু রোবটের তো একটু হলেও পরবর্তী চাল চালার আগে একটু সময় দরকার। ছেলেটি সেই অপেক্ষাই করেনি। তাড়াহুড়ো করে এবং রোবট ওর আঙুলটা খপ করে ধরে। এমনই বেপরোয়া ভাবে ধরে যে কচি আঙুলটা চাপে ভেঙে যায়।”

তিনি আরও জানিয়েছেন যে, রোবটটিকে একই সঙ্গে তিনটি দাবার বোর্ডের ঘুঁটি সাজাতে হচ্ছিল। এমনও হতে পারে যে, ভুল বশত শিশুর আঙুলটিকে অন্য কোনও বস্তু ভেবে ভুল করেছে বলেও যোগ করলেন তিনি।

ঘটনার একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গিয়েছে, রোবটটি ওই ছেলেটার আঙুল ধরে এবং কয়েক সেকেন্ডের জন্য ধরে হালকা একটা মোচড় দেয়। তারপরই দেখা যায়, দুজন ব্যক্তি ছেলেটার দিকে ছুটে আসে। পরে তাকে রোবটের কবল থেকে মুক্ত করে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, রোবটের প্রতিক্রিয়া পাওয়ার জন্য অপেক্ষা করেনি ছেলেটি। আর তাই সে তড়িঘড়ি দ্রুত পদক্ষেপ নিতে গিয়েই ভুলবশত ছেলেটার আঙুল ধরে বসে।

এই খবরটিও পড়ুন

রাশিয়ান চেস ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট সের্জেই স্ম্যাগিন বলছেন, “শিশুদের বিপরীতে একটা রোবট বসানোর নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। সেটাই এই রোবটটা লঙ্ঘন করেছে, অতিরিক্ত পদক্ষেপ নিয়ে ফেলেছে সে। বাচ্চাটাও বুঝতে পারেনি যে, ওকে অপেক্ষা করতে হবে। অত্যন্ত বিরলতম ঘটনা এটি। এরকম ভাবে বাচ্চারা এর আগেও অনেক বার খেলেছে। কিন্তু এমন কাণ্ড প্রথম ঘটল। মানে আমি অন্তত প্রথমবার শুনলাম এই ধরনের ঘটনার ব্যাপারে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla