Chinese Astronauts: নয়া স্টেশন থেকে স্পেসওয়াকে গেলেন চিনা মহাকাশচারীরা

চিনের দুই মহাকাশচারী গত শনিবার একটি নতুন মহাকাশ স্টেশন থেকে স্পেসওয়াকে পাড়ি দিয়েছেন, যা চলতি বছরের শেষ দিকে শেষ হওয়ার কথা।

Chinese Astronauts: নয়া স্টেশন থেকে স্পেসওয়াকে গেলেন চিনা মহাকাশচারীরা
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Sep 19, 2022 | 8:21 PM

চিনের দুই মহাকাশচারী গত শনিবার একটি নতুন মহাকাশ স্টেশন থেকে স্পেসওয়াকে পাড়ি দিয়েছেন, যা চলতি বছরের শেষ দিকে শেষ হওয়ার কথা। চিনা মিডিয়ার রিপোর্ট থেকে জানা গিয়েছে, কাই জুজে এবং চেন ডং, জরুরি পরিস্থিতিতে বাইরে থেকে হ্যাচ দরজা খোলার জন্য একটি হাতল এবং পাম্প ইনস্টল করেছেন। এছাড়াও এক নভোচারীর পা একটি রোবটিক বাহুতে ঠিক করার জন্য একটি ফুট-স্টপও ইনস্টল করা হয়েছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা বাতিল হয়ে যাওয়ার পরে চিন তার নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করছে, কারণ তার সামরিক বাহিনীও দেশের মহাকাশ কর্মসূচি চালায়। আমেরিকান কর্মকর্তারা চিনের মহাকাশের উচ্চাকাঙ্ক্ষা থেকে অনেক কৌশলগত চ্যালেঞ্জ লক্ষ্য করেছেন, যা 1960-এর দশকে মার্কিন-সোভিয়েত প্রতিদ্বন্দ্বিতার প্রতিধ্বনিতে চাঁদে যাওয়ার দৌড়কে প্ররোচিত করেছিল।

সর্বশেষ স্পেসওয়াকটি ছয় মাসের মিশনের সময় দ্বিতীয় ছিল, যা মহাকাশ স্টেশনের সমাপ্তির তত্ত্বাবধান করবে। দুটি পরীক্ষাগারের মধ্যে প্রথমটি একটি 23-টন মডিউল, জুলাই মাসে স্টেশনে যোগ করা হয়েছিল এবং অন্যটি এই বছরের শেষের দিকে পাঠানো হবে।

ক্রুর তৃতীয় সদস্য লিউ ইয়াং, স্পেসওয়াকের সময় অন্য দুজনকে ভিতর থেকে সমর্থন করেছিলেন। লিউ এবং চেন প্রায় দুই সপ্তাহ আগে প্রথম স্পেসওয়াক পরিচালনা করেছিলেন।

তাঁদের মিশনের শেষের দিকে আরও তিনজন মহাকাশচারী তাদের সঙ্গে যোগ দেবেন, যা প্রথমবারের মতো স্টেশনটিতে ছয়জন যাত্রী থাকবে।

এই খবরটিও পড়ুন

2003 সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে চিন তৃতীয় দেশ হিসেবে একজনকে মহাকাশে পাঠিয়েছিল। এটি চাঁদ এবং মঙ্গলেও রোভার পাঠায় এবং চাঁদের নমুনা পৃথিবীতেও ফিরিয়ে নিয়ে আসে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla