নতুন প্রজাতির অতিকায় গণ্ডারের জীবাশ্মের হদিশ মিলল চিনে, এশিয়ায় অবাধ বিচরণ ছিল তাদের

গণ্ডারের যে জীবাশ্ম পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে একটি মাথার খুলি এবং দু'টি ভার্টিব্রা। লালচে বাদামি রঙে বালিপাথরে তৈরি Linxia বেসিন থেকে এইসব নমুনা সংগ্রহ করা হয়েছে।

নতুন প্রজাতির অতিকায় গণ্ডারের জীবাশ্মের হদিশ মিলল চিনে, এশিয়ায় অবাধ বিচরণ ছিল তাদের
অনেকটা এইরকমই দেখতে ছিল ওই গণ্ডাররা, অনুমান বিজ্ঞানীদের।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2021 | 8:40 PM

চিনে পাওয়া গিয়েছে একটি বিশেষ প্রজাতির অতিকায় গণ্ডারের জীবাশ্ম। বৈজ্ঞানিকরা বলছেন, এশিয়া মহাদেশের বিভিন্ন প্রান্তে একসময় ঘুরে বেরিয়েছে এই গণ্ডাররা। জানা গিয়েছে, ২৬ মিলিয়ন বছর আগে এইসব গণ্ডারদের অস্তিত্ব ছিল। বর্তমানে এরা বিলুপ্ত প্রজাতির আওতাধীন। উত্তর-পশ্চিম চিনের গানসু প্রদেশে এই জীবাশ্ম পাওয়া গিয়েছে। নতুন প্রজাতির এই গণ্ডার নিয়ে আপাতত গবেষণা শুরু করেছেন বিজ্ঞানীরা। Communications Biology জার্নালে এই আবিষ্কার এবং গবেষণা প্রসঙ্গে প্রতিবেদনও প্রকাশ হয়েছে।

গণ্ডারের যে জীবাশ্ম পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে একটি মাথার খুলি এবং দু’টি ভার্টিব্রা। লালচে বাদামি রঙে বালিপাথরে তৈরি Linxia বেসিন থেকে এইসব নমুনা সংগ্রহ করা হয়েছে। এর থেকেই বিজ্ঞানীরা বুঝতে পেরেছেন যে, প্রাচীনকালের এই গণ্ডার যাদের অন্যতম বড় ‘ল্যান্ড ম্যমাল’ বলা হচ্ছে, তাদের সৃষ্টি কীভাবে হয়েছিল। এর পাশাপাশি এও জানা গিয়েছে এখন যে জায়গাকে এশিয়া মহাদেশ বলা হয়, সেই বিস্তীর্ণ এলাকায় এই গণ্ডারদের অবাধ বিচরণ ছিল।

এর আগে অতিকায় গণ্ডারের জীবাশ্ম পাওয়া গিয়েছিল পাকিস্তান সংলগ্ন হিমালয় এলাকায়। ওই জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে যে গণ্ডারের প্রজাতির জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে, তারা আসলে Paraceratherium linxiaense প্রজাতির অন্তর্ভুক্ত। এদের নাকের উপর খড়্গ বা শিং নেই। বদলে রয়েছে লম্বা গলা। এরা শাকাহারি, ওজন প্রায় ২০ টন। হাতির সমসাময়িক ওজনের ছিল এই গণ্ডাররা। খোলা জায়গায় থাকতে পছন্দ করত এই প্রজাতির গণ্ডাররা।

আরও পড়ুন- চিনের মহাকাশযান Shenzhou-12-য় চড়ে স্পেস স্টেশনে পৌঁছলেন তিন নভশ্চর