Hidden Water Reserve Under Antarctic: আন্টার্কটিকার বরফের নীচে লুকিয়ে থাকা বিশাল জলাধারের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, স্ট্যাচু অফ ইউনিটি ডুবিয়ে দেওয়ার জন্য যথেষ্ট

আন্টার্কটিকায় বরফের স্রোতের নীচে পলিতে লুকিয়ে থাকা প্রচুর পরিমাণে জল সনাক্ত করেছেন বিজ্ঞানীরা, যা সারা বিশ্বে সমুদ্রের স্তরকে কীভাবে প্রভাবিত করতে পারে সে সম্পর্কিত ধারণা দিতে পারে।

Hidden Water Reserve Under Antarctic: আন্টার্কটিকার বরফের নীচে লুকিয়ে থাকা বিশাল জলাধারের সন্ধান পেলেন বিজ্ঞানীরা, স্ট্যাচু অফ ইউনিটি ডুবিয়ে দেওয়ার জন্য যথেষ্ট
যুগান্তকারী আবিষ্কার বিজ্ঞানীদের।
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 6:31 PM

যুগান্তকারী অবিষ্কার করলেন একদল বিজ্ঞানী। আন্টার্কটিকায় (Antarctic) বরফের স্রোতের নীচে পলিতে লুকিয়ে থাকা প্রচুর পরিমাণে জল সনাক্ত করেছেন বিজ্ঞানীরা, যা সারা বিশ্বে সমুদ্রের স্তরকে কীভাবে প্রভাবিত করতে পারে সে সম্পর্কিত ধারণা দিতে পারে। এতদিন ধরে গবেষকরা যা সন্দেহ করছিলেন, তাই এবার সত্যি হতে চলেছে। গবেষকরা গণনা করে দেখেছেন যে, যদি তাঁরা এই জলকে পৃষ্ঠের উপর থেকে চেপে দিতে পারেন, তাহলে এটি একটি হ্রদ তৈরি করবে যা ২২০ মিটার থেকে ৮২০ মিটার গভীর। আর এই জলই ১৮২ মিটার উচ্চতার স্ট্যাচু অফ ইউনিটিকে (Statue Of Unity) নিমজ্জিত করার জন্য যথেষ্ট হবে।

ওই গবেষণা দলটি হিমশীতল বিশ্বে এমন একটি বরফের স্রোত সম্পর্কে চিত্রায়ণ করতে সক্ষম হয়েছিল। তবে তাঁরা সন্দিহান ছিলেন যে, আরও অনেক কিছু রয়েছে যা সিস্টেমটি কীভাবে কাজ করে এবং জলবায়ুর প্রতিক্রিয়ায় সময়ের সঙ্গে সঙ্গে এটি কীভাবে পরিবর্তিত হয় সে সম্পর্কে আলোকপাত করতে পারে। তাঁরা হুইলান্স আইস স্ট্রিমের পরিমাপ করে দেখেছিলেন।

সায়েন্স জার্নালে প্রকাশিত আবিষ্কার সম্পর্কে বলা হয়েছে যে, এই ভূগর্ভস্থ জল এক কিলোমিটারেরও বেশি সময় ধরে নীচের দিকে প্রসারিত। উপরের অগভীর হাইড্রোলজিক সিস্টেমের চেয়ে ১০ গুণ বেশি তরল পরিমাণ ধারণ করে। গবেষণাটি স্ক্রিপস ইন্সটিটিউশন অফ ওশিয়ানোগ্রাফি এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির গবেষকদের দ্বারা পরিচালিত হয়েছিল।

স্ক্রিপস ইন্সটিটিউশন অফ ওশিয়ানোগ্রাফির পোস্টডক্টোরাল রিসার্চার চোলে গুস্তাফসন বলছেন, “বরফের স্রোতগুলি গুরুত্বপূর্ণ কারণ তারা আন্টার্কটিকার বরফের প্রায় ৯০ শতাংশ অভ্যন্তর থেকে প্রান্তের বাইরে নিয়ে যায়।” তিনি আরও যোগ করে বলছেন যে, আরও অ্যান্টার্কটিক বরফের স্রোতের নীচে ভূগর্ভস্থ জল রয়েছে।

লুকিয়ে থাকা ভূগর্ভস্থ জলাধার

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে আন্টার্কটিক বরফের নীচে ভূগর্ভস্থ জলের বিশাল মজুদের উপস্থিতি সম্পর্কে অনুমান করেছেন এবং গ্রহের কাজের ক্ষেত্রে তার অবদানকেও অনুমান করেছেন। যদিও তাঁরা এই মজুদের পরিমাণ পরিমাপ করতে পারেনি। সর্বশেষ পরিমাপটি ২০১৮-২০১৯ ফিল্ড সিজনে ম্যাগনেটোটেলুরিক্স নামক গ্রাউন্ড-ভিত্তিক জিওফিজিক্যাল ইলেক্ট্রোম্যাগনেটিক পদ্ধতি দ্বারা পরিচালিত হয়েছিল। গবেষকরা পৃথিবীর বৈদ্যুতিক এবং চৌম্বকীয় ক্ষেত্রের বৈচিত্রগুলি ব্যবহার করেছেন ভূপৃষ্ঠের প্রতিরোধ ক্ষমতা পরিমাপ করতে।

ইলেক্ট্রোম্যাগনেটিক টেকনিকগুলির মাধ্যমে ১০০ থেকে ২০০ মিটার (৩২৮ থেকে ৬৫৬ ফুট) উপরে কিছু পাতলা হিমবাহের নীচে এবং স্থায়ী ভাবে হিমায়িত এলাকায় অগভীর ভূগর্ভস্থ জলের চিত্রায়ণের জন্য ব্যবহার করা হয়েছে। এবার দলটি প্রযুক্তির ব্যবহার করে উইলান্স আইস স্ট্রিমে প্রায় ৮০০ মিটার পরিমাপ করেছে। “এই কৌশলটি সাধারণত মেরু পরিবেশে ব্যবহার করা হয়নি। এটি কৌশলটির শক্তির একটি চমৎকার প্রদর্শনী এবং কেবলমাত্র অ্যান্টার্কটিকা নয়, গ্রীনল্যান্ড এবং অন্যান্য হিমবাহ অঞ্চলগুলিরও আমাদের জ্ঞানে কতটা আনতে পারে”, বললেন গবেষণার সহ-লেখক হেলেন আমান্ডা ফ্রিকার।

ওই গবেষণাদলটি বরফাবৃত জায়গা থেকে প্রায় ৫ কিলোমিটার এবং এমনকী আরও গভীর পর্যন্ত চিত্রিত করেছে। আর সেই তথ্য বরফ এবং তুষারের নীচে চাপা পুরু পলির অস্তিত্ব নিশ্চিত করেছে। গবেষকরা অনুমান করেছেন যে, ভূগর্ভস্থ জল একই ভাবে অন্যান্য গ্রহ বা চাঁদের অনুরূপ পরিস্থিতিতে বিদ্যমান থাকতে পারে যা তাদের অভ্যন্তর থেকে তাপ নির্গত করছে।