বেশ কিছুদিন ধরে কাজ করছে না Hubble স্পেস টেলিস্কোপ, জানাল নাসা

সমস্যা শুরু হয়েছে একটি payload কম্পিউটার নিয়ে। নাসা জানিয়েছে, গত রবিবার থেকে কাজ করছে না এই কম্পিউটার।

বেশ কিছুদিন ধরে কাজ করছে না Hubble স্পেস টেলিস্কোপ, জানাল নাসা
নাসার Hubble স্পেস টেলিস্কোপ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 2:49 PM

গত কয়েকদিন ধরে সঠিক ভাবে কাজ করছে না মার্কিন স্পেস এজেন্সি নাসার Hubble স্পেস টেলিস্কোপ। গত ৩০ বছর ধরে অবিরাম এই স্পেস টেলিস্কোপের সাহায্যেই মহাকাশের অদ্ভুত এবং অপূর্ব সব ছবি দেখতে পাচ্ছিলেন বিজ্ঞানীরা। সেইসব ছবি দেখে মুগ্ধ হয়েছেন সাধারণ মানুষও। বিভিন্ন ছায়াপথের মনোমুগ্ধকর ছবি ধরা পড়েছে এই Hubble টেলিস্কোপে, যা দেখে চমক লেগে যায়। এইসব বিস্ময়কর ছবি দীর্ঘ সময় ধরে যে স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে, সেই টেলিস্কোপ বিগত কয়েকদিন ধরে ঠিক ভাবে কাজ করছে না বলে জানিয়েছে নাসা।

শুক্রবার ১৮ জুন একথা জানিয়েছেন ন্যাশনাল এরোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) কর্তৃপক্ষ। সমস্যা শুরু হয়েছে একটি payload কম্পিউটার নিয়ে। নাসা জানিয়েছে, গত রবিবার থেকে কাজ করছে না এই কম্পিউটার। জানা গিয়েছে, এই কম্পিউটারের সাহায্যেই টেলিস্কোপের অন্যান্য যন্ত্রাংশ সঠিক ভাবে কাজ করতে পারে। বলা যায়, সুস্থ থাকে টেলিস্কোপের বিভিন্ন সায়েন্টিফিক ইন্সট্রুমেন্ট। এদের সঠিক ভাবে কাজ করাটা নির্ভর করে payload কম্পিউটারের উপর। টেলিস্কোপের সমস্ত যন্ত্রপাতি সুরক্ষিতও রাখে এই কম্পিউটারই।

নাসা কর্তৃপক্ষ জানিয়েছেন, রবিবার এই কম্পিউটার আচমকাই বন্ধ হয়ে যাওয়ার পর, সোমবার কম্পিউটার চালু করে টেলিস্কোপটিকে আগের জায়গায় ফেরানোর চেষ্টা করা হয়েছিল। তবে সাফল্য আসেনি। প্রাথমিক ভাবে দেখা গিয়েছে, কম্পিউটারের মেমরিতেই সমস্যা হয়েছে। এদিকে মেমরি মডিউলের ব্যাকআপ নেওয়ার চেষ্টাও বিফলে গিয়েছে। জানা গিয়েছে, ১৯৮০- র দশকে এই payload কম্পিউটারের প্রযুক্তি তৈরি হয়েছিল। এরপর ২০০৯ সালে সেই প্রযুক্তির বদল হয়। কারণ তখন কম্পিউটারের মেনটেনেন্স ওয়ার্ক চলছিল, সেই সময়েই প্রযুক্তির পরিবর্তন করা হয়।

আরও পড়ুন- নতুন প্রজাতির অতিকায় গণ্ডারের জীবাশ্মের হদিশ মিলল চিনে, এশিয়ায় অবাধ বিচরণ ছিল তাদের

১৯৯০ সালে নাসা তার Hubble স্পেস টেলিস্কোপ লঞ্চ করেছি। জ্যোতির্বিজ্ঞানে বিপ্লব আনতেই এই টেলিস্কোপের উদ্ভাবন হয়েছিল। মহাকাশ, ছায়াপথ, গ্রহ-নক্ষত্র… এইসব প্রসঙ্গে আদি ধারণা পরিবর্তন করে, নতুনভাবে সকলের কৌতূহল নিবারণের জন্যই আবিষ্কার করা হয়েছিল Hubble স্পেস টেলিস্কোপ। মিল্কি ওয়ে বা আকাশগঙ্গা ছাড়াও মহাকাশে যে আরও অসংখ্য ছায়াপথ রয়েছে সেই ধারণা দিয়েছে নাসার এই Hubble স্পেস টেলিস্কোপ।