আন্তর্জাতিক অরণ্য দিবস: অরণ্যের সংরক্ষণ কেন প্রয়োজন? কবে বন্ধ হবে যথেচ্ছ অরণ্য নিধন

দৈনন্দিন জীবনের প্রায় সব কাজের জন্যই মানুষ অরণ্যের কাছে ঋণী। অথচ এই মানুষই যথেচ্ছভাবে ধ্বংস করছে অরণ্য।

আন্তর্জাতিক অরণ্য দিবস: অরণ্যের সংরক্ষণ কেন প্রয়োজন? কবে বন্ধ হবে যথেচ্ছ অরণ্য নিধন
মানবজীবনের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে অরণ্য।
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 8:52 PM

আজ আন্তর্জাতিক অরণ্য দিবস। রাষ্ট্রসংঘের তরফে ২০১২ সালে ২১ মার্চ দিনটিকে আন্তর্জাতিক অরণ্য দিবস হিসেবে ঘোষণা করেছিল। জনসাধারণের মধ্যে অরণ্য সম্পর্কে সচেতন করার জন্যই এই অরণ্য দিবসের কথা ঘোষণা করা হয়েছিল। বিভিন্ন ধরনের গাছপালা আমাদের দৈনন্দিন জীবনে ঠিক কী কী কাজে লাগে, সে বিষয়ে সকলকে সঠিক ধারণা দিতে সারাবছর নিরলস পরিশ্রম করেন প্রচুর মানুষ। শুধুমাত্র অরণ্য নয়, অরণ্যে থাকা বিভিন্ন পশুপাখিও যে মানবজীবনের সঙ্গে যুক্ত এবং আমাদের প্রতিদিনের জীবনে ওদেরও ভূমিকা রয়েছে সেকথা অনস্বীকার্য।

মানবজীবনের তিনটি মূল উপাদান খাদ্য-বস্ত্র-বাসস্থান, সবেরই উৎসস্থল এই অরণ্যই। একথা বলা যায় যে, দৈনন্দিন জীবনের প্রায় সব কাজের জন্যই মানুষ অরণ্যের কাছে ঋণী। অথচ এই মানুষই যথেচ্ছভাবে ধ্বংস করছে অরণ্য।

এবছরের অরণ্য দিবসের থিম-

২০২১ সালের আন্তর্জাতিক অরণ্য দিবসের থিম হল “Forest restoration: a path to recovery and well-being”। অর্থাৎ অরণ্যের সঠিকভাবে রিস্টোর বা পুনরায় সংরক্ষণ করা। আজকাল যে প্রাকৃতিক বিপর্যয়ের পরিমাণ বেড়েছে এবং আবহাওয়া ও জলবায়ুর বদল ঘটছে, তার আসল কারণ বোঝা যায় ফরেস্ট রিস্টোরেশন এবং সাসটেনেবল ম্যানেজমেন্টের সাহায্যে।

উদযাপন-

অরণ্য সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়। আজকের দিনে বিশ্বের বিভিন্ন প্রান্তে বৃক্ষরোপণ উৎসবও হয়। সেই সঙ্গে অরণ্য নিধন করলে আগামী দিনে মানবসমাজ ঠিক কতটা ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হবে, সেটাও জানানো হয়।

The United Nations Forum এবং Food and Agriculture Organization of the United Nations (FAO) বিভিন্ন দেশের সরকারের সঙ্গে সংযুক্ত হয়ে অরণ্য দিবস উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

এই অরণ্য দিবস পালন কিংবা অরণ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা কোথায়? 

মানবজীবনের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে অরণ্য। শুধু যে খাদ্য-বস্ত্র-বাসস্থানের যোগান দেয় তা নয়, অরণ্যের উপর নির্ভর করে প্রচুর মানুষের জীবিকা। অসংখ্য পরিবারের দিন গুজরান হয় কেবল অরণ্যের ভিত্তিতেই। এর পাশাপাশি অরণ্যের যথেচ্ছ নিধন ক্রমাগত প্রাকৃতিক বিপর্যয়ের পরিমাণ বাড়িয়ে দেবে। ধ্বংসের দিকে এগোবে সমাজ। দূষিত হবে পরিবেশ।

অর্থাৎ অরণ্য সংরক্ষণ করা এবং অরণ্য নিধন বন্ধ করা অবিলম্বে প্রয়োজন।