Synthetic Embryos: স্পার্মের দরকার হল না, বিশ্বের প্রথম সিন্থেটিক ভ্রূণ বানিয়ে ফেললেন বিজ্ঞানীরা

Stem Cells: এই প্রথম বিজ্ঞানীরা সিন্থেটিক ভ্রূণ তৈরি করলেন, যার জন্য শুক্রাণু, ডিম এবং নিষিক্তকরণের কোনও প্রয়োজন হল না। ইজ়রায়েলের একদল বিজ্ঞানী এহেন অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন।

Synthetic Embryos: স্পার্মের দরকার হল না, বিশ্বের প্রথম সিন্থেটিক ভ্রূণ বানিয়ে ফেললেন বিজ্ঞানীরা
স্পার্ম ছাড়াই তৈরি হল ভ্রূণ, সৌজন্যে ইজ়রায়েলের একদল বিজ্ঞানী।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 04, 2022 | 7:04 PM

বিশ্বের প্রথম সিন্থেটিক ভ্রূণ (Synthetic Embryo) তৈরি করে ফেললেন বিজ্ঞানীরা। আর তার জন্য বিন্দুমাত্রও স্পার্ম (Sperm) ব্যবহার করেননি তাঁরা। ইঁদুর থেকে স্টেম সেল ব্যবহার করে ভ্রূণের মতো গঠন তৈরি করেছিলেন বিজ্ঞানীরা, যার একটি অন্ত্র, একটি মস্তিষ্কের মতো গঠন এবং একটি স্পন্দিত হৃদয় ছিল। ইজ়রায়েলের (Israel) ওয়েইজম্যান ইনস্টিটিউটের বিজ্ঞানীরা শুক্রাণু, ডিম এবং নিষিক্তকরণের প্রয়োজনীয়তা কার্যকর ভাবে দূর করেছিলেন। তাঁরা দেখতে পেয়েছিলেন যে, ইঁদুরের স্টেম সেলগুলি একটি অন্ত্র, প্রারম্ভিক মস্তিষ্ক এবং একটি স্পন্দিত হৃৎপিণ্ড-সহ প্রাথমিক ভ্রূণের মতো কাঠামোতে স্ব-একত্রিত হতে পারে।

সিন্থেটিক ভ্রূণ কী?

এই ভ্রূণগুলিকে সিন্থেটিক হিসেবে শ্রেণীবদ্ধ করা হয় তার সবথেকে বড় কারণ, এগুলি নিষিক্ত ডিম ছাড়াই তৈরি হয়। বিজ্ঞানীরা প্রাকৃতিক ভ্রূণের বিকাশের সময় অঙ্গ এবং টিস্যু তৈরিতে সাহায্যকারী প্রক্রিয়াগুলি আরও ভাল ভাবে বুঝতে পারেন। পাশাপাশি বিজ্ঞানীরা আশা করেন যে, এই ধরনের কৃত্রিম ভ্রূণ প্রাণীদের পরীক্ষা-নিরীক্ষার বোঝা কমাতে পারে এবং তার ফলে মানবদেহে প্রতিস্থাপনের জন্য কোষ এবং টিস্যুগুলির নতুন উৎসের পথও তৈরি করতে পারে।

এই গবেষকদলের প্রধান প্রফেসর জেকব হান্না সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের কাছে বলেছেন, “লক্ষণীয়ভাবে, আমরা দেখাই যে ভ্রূণের স্টেম কোষগুলি সম্পূর্ণ কৃত্রিম ভ্রূণ তৈরি করে, যার অর্থ ভ্রূণের চারপাশে থাকা প্লাসেন্টা এবং কুসুম থলি অন্তর্ভুক্ত… আমরা এই কাজ এবং তার প্রভাব সম্পর্কে সত্যিই উত্তেজিত।” সেল ডট কম নামক একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

এই খবরটিও পড়ুন

গত বছর একই দল একটি যান্ত্রিক গর্ভ তৈরি করেছিল, যা প্রাকৃতিক ইঁদুরের ভ্রূণকে জরায়ুর বাইরে বেশ কয়েক দিন ধরে বৃদ্ধি পেতে দেয়। নতুন পরীক্ষায় তাঁরা এই একই ডিভাইসটি এক সপ্তাহেরও বেশি সময় ধরে ইঁদুরের স্টেম সেল বৃদ্ধির জন্য ব্যবহার করেছিল, যা একটি ইঁদুরের গর্ভধারণের সময়ের প্রায় অর্ধেক।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla