গগনযানের সঙ্গে যোগাযোগ রাখতে ‘ডেটা রিলাই’ স্যাটেলাইট লঞ্চ করবে ইসরো

৮০০ কোটির এই প্রোজেক্ট ইতিমধ্যেই যাবতীয় অনুমতি পেয়ে গিয়েছে। পুরোদমে চলছে কাজ।

গগনযানের সঙ্গে যোগাযোগ রাখতে 'ডেটা রিলাই' স্যাটেলাইট লঞ্চ করবে ইসরো
ছবি প্রতীকী।
Follow Us:
| Updated on: Aug 29, 2021 | 7:20 PM

গগনযানের জন্য নতুন একটি স্যাটেলাইট লঞ্চ বা উৎক্ষেপণ করতে চলেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো। ভারতের এই স্পেস এজেন্সি জানিয়েছে, তারা একটি ‘ডেটা রিলাই’ স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে। অর্থাৎ এটি এমন একটি স্যাটেলাইট যার উপর তথ্য, পরিসংখ্যানের ক্ষেত্রে ভরসা করা যায়। এই স্যাটেলাইট মূলত গগনযানের পুরো মিশনে তার সঙ্গে সংযোগ স্থাপন করবে।

এখনও গগনযান মিশন শুরু হয়নি। ইসরো সূত্রে খবর, গগনযান মিশনের প্রথম ধাপ শুরুর আগেই এই স্যাটেলাইট লঞ্চ করা হবে। গগনযান মিশনের প্রথম ধাপ বা পর্যায় যাকে বিজ্ঞানীরা বলছেন ফার্স্ট লেগ, সেই পরিস্থিতি লোয়ার আর্থ অরবিটে নভশ্চরদের পৌঁছে দেবে। যদিও এই ফার্স্ট লেগ মিশনের নাম এখনও ঠিক করা হয়নি। তবে শোনা যাচ্ছে ডিসেম্বরেই লঞ্চ হবে এই মিশন।

ইসরোর তরফে জানানো হয়েছে, নিজস্ব স্যাটেলাইট লঞ্চের পরিকল্পনা করছে তারা। এই স্যাটেলাইট প্রথম হিউম্যান স্পেস ফ্লাইটের আগেই লঞ্চ করা হবে। এর ফলে গগনযানের মিশনের প্রথম দিন থেকেই তার সঙ্গে সংযোগ রেখে ইসরোকে সঠিক তথ্য পাঠাতে পারে এই স্যাটেলাইট। ৮০০ কোটির এই প্রোজেক্ট ইতিমধ্যেই যাবতীয় অনুমতি পেয়ে গিয়েছে। পুরোদমে চলছে কাজ।

সাধারণত অরবিটে থাকা স্যাটেলাইট পরিষ্কার বা ক্লিয়ার ভিউ না পেলে পৃথিবীতে থাকা গ্রাউন্ড স্টেশনে তথ্য পাঠাতে পারে না। অর্থাৎ গ্রাউন্ড স্টেশনে স্বচ্ছ দৃশ্যমানতা না পেলে অরবিটে থাকা স্যাটেলাইটের পক্ষে পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে তথ্য পাঠানো সত্যিই সমস্যার। কিন্তু ডেটা রিলাই স্যাটেলাইটের ক্ষেত্রে এইসব অসুবিধা থাকে না। আর সেই কারণেই এই ডেটা রিলাই স্যাটেলাইট লঞ্চের পরিকল্পনা নিয়েছে ইসরো। গগনযান পাঠানোর আগেই এই স্যাটেলাইট লঞ্চ করতে চায় ইসরো।

আরও পড়ুন- তৃতীয় উড়ানেও সফল মার্স হেলিকপ্টার Ingenuity, ক্রমশ বাড়ছে গতি এবং কর্মক্ষমতা

চলতি মাসের শুরুর দিকে ফ্রান্সের স্পেস এজেন্সি CNES- র সঙ্গে একটি চুক্তি সাক্ষর করেছে ইসরো। মূলত গগনযানের মিশনে ভারতে সাহায্যে করবে ফরাসি স্পেস এজেন্সি।