মহাকাশ থেকে কেমন দেখতে লাগে গিজার পিরামিড? ছবিতে দেখালেন জাপানের নভশ্চর

অনেকেই দেখে বলেছেন, 'এ যেন থ্রিডি ইমেজ।'। অনেকে আবার বলছেন ইলিউশনের মতো দেখতে লাগছে এই ছবি।

  • TV9 Bangla
  • Published On - 20:30 PM, 4 May 2021
মহাকাশ থেকে কেমন দেখতে লাগে গিজার পিরামিড? ছবিতে দেখালেন জাপানের নভশ্চর
পৃথিবীপৃষ্ঠে এভাবেই দেখা যায় The Great Pyramid of Giza

মহাকাশ থেকে ঠিক কেমন দেখতে লাগে গিজার পিরামিড? স্পেস স্টেশনে বসে এবার দ্য গেট পিরামিট অফ গিজার ছবি তুলে পাঠিয়েছেন জাপানের নভশ্চর সোইচি নোগুচি। ৬ মাসের জন্য মহাকাশ অভিযানে গিয়েছিলেন জাপানের এই নভশ্চর। তিনি ছিলেন আন্তর্জাতিক স্পেস সেন্টারে। সেখান থেকে ফিরে আসার দিন এই ছবি তুলেছেন সোইচি।

পৃথিবীর বাইরে থেকে পৃথিবীকে দেখতে কেমন লাগে, তা নিয়ে চিরকালই অপরিসীম কৌতূহল রয়েছে বিশ্ববাসীর। আর সোইচি- র তোলা ছবি সেই কৌতূহল-আগ্রহ কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। সাধারণত ভূপ্রাকৃতিক গঠনের বিভিন্ন রঙ, মেঘের আচ্ছাদন, অথবা কেবলমাত্র ম্যাপ বোঝা যায় স্যাটেলাইট ইমেজে। তবে সোইচি- র ছবিতে কিছুটা নতুনত্ব রয়েছে। কারণ সেখানে বিশ্বের বিখ্যাত সৌধগুলোর মধ্যে একটিকে বেশ ভালভাবে বোঝা গিয়েছে।

ইজিপ্টের বিখ্যাত সৌধ গিজার পিরামিডকে মহাকাশ থেকে দেখতে কেমন লাগে, সেই ছবি তুলে টুইটারে শেয়ার করেছেন জাপানের নভশ্চর সোইচি। পিরামিডের পাশাপাশি আল গিজা মরুভূমি এবং লাগোয়া শহরের ছবিও স্পষ্টভাবে ধরা পড়েছে ওই ছবিতে। সোইচি লিখেছেন, ‘আইএসএস- এ শেষ দিন। ওয়ার্ল্ড হেরিটেজ গিজার দারুণ একটা ছবি পেয়েছি আমি।’ মুহূর্তেই ভাইরাল হয়ে গিয়েছে এই ছবি।

আরও পড়ুন- স্পেসএক্সের ‘মুন ল্যান্ডার’ তৈরিতে বাধা, কনট্র্যাক্ট দিয়েও কাজ বন্ধের নির্দেশ দিল নাসা

অনেকেই দেখে বলেছেন, ‘এ যেন থ্রিডি ইমেজ।’। অনেকে আবার বলছেন ইলিউশনের মতো দেখতে লাগছে এই ছবি। তবে পিরামিডের তিনকোণা মাথাগুলো বেশ স্পষ্ট ভাবেই বোঝা গিয়েছে সোইচির ছবিতে। এছাড়া পিরামিড সংলগ্ন মরুভূমি এবং পাশের শহরের ছবিও বোঝা গিয়েছে এই ছবিতে।