Lunar Eclipse Blood Moon 2021: চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৬ মে

বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৬ মে। এই চাঁদকে বলা হবে 'সুপার মুন' বা 'ব্লাড মুন'।

Lunar Eclipse Blood Moon 2021: চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৬ মে
ব্লাড মুন বা সুপার মুন।

২৬ মে অর্থাৎ আগামিকাল বুধবার দেখা যাবে ‘ব্লাড মুন’। চলতি বছর অর্থাৎ ২০২১ সালের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণও দেখা যাবে ২৬ মে। আগামিকাল যে চাঁদ দেখা যাবে, তাঁকে বলা হবে ‘সুপার মুন’। তাই অন্যান্য চন্দ্রগ্রহণের তুলনায় কালকের চন্দ্রগ্রহণ বেশ অনেকটাই আলাদা। এর আগে ২০১৯ সালের ২১ জানুয়ারি টোটাল লুনার ইক্লিপস অর্থাৎ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। তার দু’বছর পর ফের দেখা যাবে এই ধরনের চন্দ্রগ্রহণ।

টোটাল বা ফুল লুনার ইক্লিপস, অর্থাৎ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ কখন হয়?

যখন চাঁদ, পৃথিবী এবং সূর্য এক সরলরেখায় অবস্থান করে, সেই সময় সূর্যরশ্মি চাঁদে পৌঁছতে বাধা দেয় পৃথিবী। আর তখনই ঘটে চন্দ্রগ্রহণ। এই সময় চাঁদ এবং সূর্যের মাঝখানে অবস্থা করে পৃথিবী। ফলে সঠিকভাবে সূর্যরশ্মি চাঁদে না পৌঁছনোর কারণে অন্ধকারাচ্ছন্ন হয়ে যায় চন্দ্রপৃষ্ঠ। এই চন্দ্রগ্রহণের সময়েই অনেকক্ষেত্রে চাঁদের রঙে লালচে আভা লক্ষ্য করা যায়। তখন এই চাঁদকে বলে ‘ব্লাড মুন’। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ২৬ মে বুধবার চন্দ্রগ্রহণ হওয়ার সময় চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে। ফলে আয়তনে বেশ কিছুটা বড় মনে হবে চাঁদ। তাই এই ঘটনাকে বলা হবে ‘ব্লাড সুপার মুন ইক্লিপস’।

আরও পড়ুন- পারমাণবিক শক্তি চালিত ইঞ্জিনের সাহায্যে কম সময়ে মঙ্গলে মহাকাশযান পাঠাতে চায় ব্রিটেন

গ্রহণের সময়কাল-

ভারতে আংশিক ভাবে দেখা যাবে ২৬ মে-র চন্দ্রগ্রহণ। ভারতীয় সময় বেলা ৩টে ১৫ মিনিটে গ্রহণ শুরু হবে। চলবে সন্ধে ৬টা ২৩ মিনিট পর্যন্ত। তবে গ্রহণ সর্বোচ্চ পর্যায়ে থাকবে ৪টে ৩৯ মিনিট থেকে ৪টে ৫৮ মিনিট পর্যন্ত। জ্যোতির্বিজ্ঞানীরা আশা করছেন, penumbral lunar eclipse হিসেবে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারতে। তাঁরা আরও জানিয়েছেন, আগামী কাল ২৬ মে যে চাঁদ দেখা যাবে, চলতি বছরে সেটাই হবে সবচেয়ে বড় চাঁদ।