‘মানস’ অ্যাপ, মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে নতুন অ্যাপ আনল কেন্দ্রীয় সরকার

ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইসর- এর অফিসই প্রথম এই অ্যাপ তৈরির দিকে এগিয়েছিল। এই প্রকল্পে তারা সহযোগিতা পেয়েছেন বেঙ্গালুরুর NIMHANS, পুণের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (AFMC) এবং বেঙ্গালুরুর সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্স কম্পিউটিং (C-DAC)- এর।

'মানস' অ্যাপ, মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে নতুন অ্যাপ আনল কেন্দ্রীয় সরকার
প্রাথমিক ভাবে 'মানস' অ্যাপের লক্ষ্য হল ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁদের মধ্যে পজিটিভ মেন্টাল হেলথ অর্থাৎ মানসিক স্বাস্থ্যের ইতিবাচক দিক প্রসঙ্গে বার্তা দেওয়া।
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 2:37 PM

মানসিক স্বাস্থ্য নিয়ে আরও বেশি করে সচেতন হওয়ার দিন এসেছে এখন। করোনার প্রভাব, দীর্ঘদিনের লকডাউন সাধারণ মানুষের জীবনের একটা বড় অংশ জুড়ে কেবল ভয়, আতঙ্ক, বিভীষিকার সৃষ্টি করেছে। চারদিকে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। অসংখ্য লোক রুজিরুটির অবলম্বনটুকুও হারিয়ে ফেলেছেন। অনেকের জীবনে আচমকাই নেমে এসেছে অন্ধকার। আর এই সবকিছুর প্রভাবে ক্রমশ আমাদের মনের উপর ভীষণ রকম চাপ সৃষ্টি হয়েছে। যার ফলে অধিকাংশ মানুষকে গ্রাস করেছে হতাশা আর অবসাদ।

কিন্তু এমনটা তো চলতে পারে না। তাই মেন্টাল ওয়েলবিয়িং অর্থাৎ মন ভাল রাখা, মানসিক সু-স্বাস্থ্য বজায় রাখার জন্য নতুন একটি মোবাইল অ্যাপ তৈরি হয়েছে। এই অ্যাপের নাম ‘মানস’। পুরো কথায় মেন্টাল হেলথ অ্যান্ড নরম্যালসি অগমেন্টেশন সিস্টেম। এই অ্যাপ নির্মাণ করেছেন প্রফেসর কে বিজয় রাখবন এবং তাঁর টিম। ভারত সরকারের অধীনেই এই অ্যাপ তৈরি হয়েছে। এই ন্যাশনাল ডিজিটাল ওয়েলবিয়িং প্ল্যাটফর্মের সাহায্যে ভারতীয় নাগরিকদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত আলোচনা সম্ভব হবে।

ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইসর- এর অফিসই প্রথম এই অ্যাপ তৈরির দিকে এগিয়েছিল। এই প্রকল্পে তারা সহযোগিতা পেয়েছেন বেঙ্গালুরুর NIMHANS, পুণের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (AFMC) এবং বেঙ্গালুরুর সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্স কম্পিউটিং (C-DAC)- এর। অধ্যাপক রাঘবন জানিয়েছেন, বিভিন্ন পাবলিক হেলথ স্কিম যেমন ন্যাশনাল হেলথ মিশন, পোষণ অভিযান, ই-সঞ্জীবনী, এইসব স্কিমের দিকে বিশেষ নজর দেওয়া হবে এই অ্যাপের মাধ্যমে। যাঁদের সরকারি সাহায্য প্রয়োজন, তাঁরা যেন সঠিক সময়ে সেটা পান, সেদিকে নজর রাখা হবে।

আরও পড়ুন- ‘প্যাকম্যান নেবুলা’- তে ২০০- র বেশি নক্ষত্রের সন্ধান পেয়েছেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

প্রাথমিক ভাবে ‘মানস’ অ্যাপের লক্ষ্য হল ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁদের মধ্যে পজিটিভ মেন্টাল হেলথ অর্থাৎ মানসিক স্বাস্থ্যের ইতিবাচক দিক প্রসঙ্গে বার্তা দেওয়া। কারণ প্রাত্যহিক জীবনশৈলি আর সাইকোলজিক্যাল প্রসেসের সাহায্যেই এই অ্যাপ তৈরি হয়েছে। একাধিক ভাষায় এই অ্যাপ চালু হবে বলেও জানিয়েছেন অধ্যাপক রাঘবন।