Nasa Artemis 1 Launch: নিকোল ঝড়ের চোখরাঙানি, ফের আর্টেমিস 1 লঞ্চ পিছিয়ে দিল নাসা

Nicole Storm: গ্রীষ্মমণ্ডলীয় ঝড় নিকোলের কারণে নাসা তার আর্টেমিস 1 মিশন আবারও পিছিয়ে দিতে চলেছে। সংস্থাটি জানিয়েছে, ঝড়ের সময় SLS রকেট এবং ওরিয়ন মহাকাশযান লঞ্চপ্যাডে সুরক্ষিত থাকবে। 14 নভেম্বরের পরিবর্তে 16 নভেম্বর আর্টেমিস 1 উৎক্ষেপণ করা হতে পারে বলে জানা গিয়েছে।

Nasa Artemis 1 Launch: নিকোল ঝড়ের চোখরাঙানি, ফের আর্টেমিস 1 লঞ্চ পিছিয়ে দিল নাসা
ফের পিছিয়ে গেল নাসার আর্টেমিস 1 মিশন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 7:44 PM

Storm Nicole Tropical: নাসার আর্টেমিস 1 মিশনের উৎক্ষেপণ একাধিক বার স্থগিত হয়েছে এর আগে। শেষমেশ 14 নভেম্বর মিশনটি চালু হওয়ার কথা ছিল। কিন্তু নাসার সেই চিন্তাভাবনাও বিফলে যেতে চলেছে। কারণ, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় নিকোলের কারণে মহাকাশ সংস্থাটি আর্টেমিস 1 মিশন আবারও পিছিয়ে দিতে চলেছে। সংস্থাটি জানিয়েছে, ঝড়ের সময় SLS রকেট এবং ওরিয়ন মহাকাশযান লঞ্চপ্যাডে সুরক্ষিত থাকবে। এখন নাসা টার্গেট নিয়েছে, আর্টেমিস 1 লঞ্চকে দুই ঘণ্টার উইন্ডোতে 16 নভেম্বর সকাল 1.04 AM EST (11.34 AM IST)-তে উৎক্ষেপণ করার। সবকিছু যদি পরিকল্পনামাফিক চলে, তাহলে আর্টেমিস 1 মিশনটি 11 ডিসেম্বর শুক্রবার স্প্ল্যাশডাউন করা উচিত। শনিবার, 19 নভেম্বর মহাকাশ সংস্থাটি একটি ব্যাকআপ লঞ্চেরও সুযোগ রেখে দিয়েছে।

নাসার তরফে জানানো হয়েছে, SLS রকেট ঘণ্টায় 136 কিলোমিটার (74.4 নট) পর্যন্ত বাতাস সহ্য করতে পারে। বর্তমান আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, লঞ্চপ্যাডের বাতাস এই সীমা অতিক্রম করা উচিত নয়। কারণ, এই রকেটটি ভারী বৃষ্টিপাত সহ্য করার জন্যও ডিজাইন করা হয়েছে এবং সমস্ত ওরিয়ন মহাকাশযানের হ্যাচগুলি যাতে জল প্রবেশ না করে তা নিশ্চিত করার জন্য সুরক্ষিতও করা হয়েছে।

নাসার-র দলগুলি ওরিয়ন মহাকাশযান এবং SLS এর মূল পর্যায়ে অন্তর্বর্তী ক্রায়োজেনিক প্রপালশন এবং বুস্টারগুলিকে চালিত করেছে। এছাড়াও, প্রকৌশলীরা লঞ্চ অ্যাবর্ট সিস্টেম উইন্ডোর উপর একটি হার্ড কভার ইনস্টল করেছিলেন এবং মোবাইল লঞ্চারের ক্রু অ্যাক্সেস আর্মটি প্রত্যাহার এবং সুরক্ষিতও করেছিলেন।

“গ্রীষ্মমন্ডলীয় ঝড় নিকোলের উপর আমরা কঠোরভাবে নজরদারি চালাচ্ছি। বুধবার, 16 নভেম্বর আর্টেমিস 1 মিশনের জন্য একটি লঞ্চকে পুনরায় লক্ষ্যবস্তু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মচারীদের কাজে ফিরে যাওয়ার জন্য নিরাপদ অবস্থার বন্দোবস্ত করার পাশাপাশি ঝড় ঠিক কোন সময় বন্ধ হবে, সেই দিকটাই নজরে রাখা হচ্ছে। টার্গেট লঞ্চের তারিখ অ্যাডজাস্ট করে কর্মীদের পরিবার এবং বাড়ির প্রয়োজনের দিকে খেয়াল রাখতে এবং ঝড়ের পরে লঞ্চের স্থিতিতে ফিরে আসার জন্য পর্যাপ্ত লজিস্টিক সময় সরবরাহ করার অনুমতি দেওয়া হবে,” সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম আতলান্তিকের একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড় হিসেবে শুরু হওয়া নিকোল শেষমেশ হারিকেনের শক্তিতে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। কেনেডি স্পেস সেন্টার, যেখান থেকে আর্টেমিস 1 মিশন চালু হবে, বর্তমানে HURCON III স্থিতিতে রয়েছে, যার অর্থ হল NASA টিমগুলি তাদের সেন্টারেই যাবতীয় ফেসিলিটির বন্দোবস্ত করছে।