ছায়াপথের সংযোগস্থলে গোলাপের প্রতিকৃতি, ‘কসমিক রোজ’-এর ছবি ধরা পড়ল নাসার Hubble টেলিস্কোপে

নাসার Hubble টেলিস্কোপে ধরা পড়েছে এক বিস্ময়কর ছবি, যা দেখে বিস্মিত হওয়ার সঙ্গে সঙ্গে ঠোঁটের কোণে হাসিও ফুটবে আপনার।

ছায়াপথের সংযোগস্থলে গোলাপের প্রতিকৃতি, 'কসমিক রোজ'-এর ছবি ধরা পড়ল নাসার Hubble টেলিস্কোপে
দু'টি ছায়াপথের সঙ্গমস্থলের ওই ছবিতে রয়েছে আলোক ছটা। দেখে মনে হবে যেন নক্ষত্র দিয়ে সাজানো হয়েছে বসুন্ধরার সর্বশ্রেষ্ঠ গোলাপ ফুল।
Follow Us:
| Updated on: May 12, 2021 | 3:07 PM

আপনি কি আকাশ দেখতে ভালবাসেন? রাতের অন্ধকারে তারা গোনা থেকে শুরু করে মহাজাগতিক সব বিষয়েই যদি আপনার অসীম আগ্রহ থাকে, তাহলে ‘কসমিক রোজ’- এর ছবি দেখে আপনি মুগ্ধ হতে বাধ্য। নাসার Hubble টেলিস্কোপে ধরা পড়েছে এক বিস্ময়কর ছবি, যা দেখে বিস্মিত হওয়ার সঙ্গে সঙ্গে ঠোঁটের কোণে হাসিও ফুটবে আপনার।

দু’টি ছায়াপথের সঙ্গমস্থলের ওই ছবিতে রয়েছে আলোক ছটা। দেখে মনে হবে যেন নক্ষত্র দিয়ে সাজানো হয়েছে বসুন্ধরার সর্বশ্রেষ্ঠ গোলাপ ফুল। নাসাও তাই এই ছবির নাম দিয়েছে ‘কসমিক রোজ’। NASA’s Hubble Space Telescope- এই ইনস্টাগ্রাম পেজ থেকে এমন মনোমুগ্ধকর ছবি শেয়ার করা হয়েছে কয়েকদিন আগে। নাসার তরফে জানানো হয়েছে এই ছবি আদতে ‘interacting galaxies Arp 273’- তে রয়েছে। এই ছবিতে একগুচ্ছ স্পাইরাল গ্যালাক্সি বা গোলাকার ছায়াপথ একে অন্যের সঙ্গে মিলিত হয়েছে। আর তার ফলেই গোলাপ ফুলের মতো দেখতে একটি প্রতিকৃতি তৈরি হয়েছে। গোলাপের মাঝেই রয়েছে উজ্জ্বল নক্ষত্র। তাদের আলোর ছটা দেখে মনে হচ্ছে যেন হিরের গয়না পরানো হয়েছে গোলাপে। তারাদের এমন ‘স্পার্কলিং এফেক্ট’- এই মন মজেছে নেটাগরিকদের।

View this post on Instagram

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

গত ২০ এপ্রিল ইনস্টাগ্রামে এই ছবি শেয়ার করে নাসা জানিয়েছিল যে, ১০ বছর আগে ওই দিনেই এই কসমিক রোজের ছবি প্রথম প্রকাশ্যে এসেছিল। পৃথিবী থেকে ৩০০ মিলিয়ন আলোবর্ষ দূরে রয়েছে এই কসমিক রোজ। constellation Andromeda- এর মধ্যে অবস্থান করছে এই কসমিক রোজ। constellation শব্দের অর্থ হল, যেখানে একসঙ্গে বেশ কিছু উজ্জ্বল নক্ষত্র একত্রে অবস্থান করে একটি নির্দিষ্ট প্যাটার্ন তৈরি করে। এক্ষেত্রে সেই প্যাটার্নের নাম Andromeda। আর এই Andromeda অঞ্চলে দু’টি ছায়াপথের মিলনের ফলে ‘কসমিক রোজ’- এর মতো অবিশ্বাস্য ছবি সৃষ্টি হয়েছে। সেটা আবার ধরা পড়েছে নাসার Hubble টেলিস্কোপে।

আরও পড়ুন- ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে কবে? পূর্ণগ্রাস এই গ্রহণের চাঁদকে বলা হবে ‘ব্লাড মুন’

জানা গিয়েছে, Arp 273- তে দুটো স্পাইরাল গ্যালাক্সি রয়েছে। বড় গ্যালাক্সিটির নাম UGC 1810। আর ছোট গ্যালাক্সিটির নাম UGC 1813। নাসা জানিয়েছে, constellation Andromeda এলাকাতেই রয়েছে এই Arp 273।