শতাধিক ছায়াপথের সংযোগস্থল, ‘গ্যালাক্সি ক্লাস্টার’-এর ছবি ধরা পড়েছে নাসার Hubble টেলিস্কোপে

জানা গিয়েছে, এই গ্যালাক্সি ক্লাস্টারের নাম Abell 3827।

শতাধিক ছায়াপথের সংযোগস্থল, 'গ্যালাক্সি ক্লাস্টার'-এর ছবি ধরা পড়েছে নাসার Hubble টেলিস্কোপে
নাসার তরফে জানানো হয়েছে Hubble টেলিস্কোপের দুটো ক্যামেরা দিয়ে এই ছবি তোলা হয়েছে।
Follow Us:
| Updated on: May 13, 2021 | 10:24 PM

নাসার Hubble স্পেস টেলিস্কোপ এক আজব মজার জিনিস। খালি চোখে আকাশের যেসব মনোমুগ্ধকর ছবি সাধারণ মানুষ দেখতে পান না, মহাকাশের সেই আশ্চর্য্য রূপই আমাদের সামনে তুলে ধরে এই টেলিস্কোপ। কিছুদিন আগে ‘কসমিক রোজ’- এর ছবি শেয়ার করে একদম তাক লাগিয়ে দিয়েছিল নাসার এই টেলিস্কোপ। তবে এবার সেই মুগ্ধতাও ছাপিয়ে গিয়েছে। Hubble টেলিস্কোপ সম্প্রতি আর একটি ছবি শেয়ার করেছে। সেখানে ‘গ্যালাক্সি ক্লাস্টার’- এর একটি দৃশ্য দেখা গিয়েছে। অর্থাৎ বেশ কিছু ছায়াপথ যেখানে একজোট হয়েছে, সেই রকম সংযোগস্থলের একটি ছবি নাসার Hubble স্পেস টেলিস্কোপের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করা হয়েছে।

View this post on Instagram

A post shared by NASA (@nasa)

জানা গিয়েছে, এই গ্যালাক্সি ক্লাস্টারের নাম Abell 3827। নাসা জানিয়েছে, দক্ষিণ গোলার্ধ বরাবর রয়েছে constellation of Indus। সেখান থেকে ১.৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে এই গ্যালাক্সি ক্লাস্টার। constellation শব্দের অর্থ হল, যেখানে একসঙ্গে বেশ কিছু উজ্জ্বল নক্ষত্র একত্রে অবস্থান করে একটি নির্দিষ্ট প্যাটার্ন তৈরি করে। এক্ষেত্রে সেই প্যাটার্নের নাম Indus। নাসার তরফে জানানো হয়েছে দুটো ক্যামেরা দিয়ে এই ছবি তোলা হয়েছে। দেখে মনে হচ্ছে যেন, শত শত ছায়াপথ এসে মিলিত হয়েছে। গোটা ব্যাপারটা আয়তনে এতই বড় যে, এর কেন্দ্রস্থল একটি অতিকার লেন্সের মতো বেঁকে গিয়েছে।

আরও পড়ুন- সোনায় মোড়া আয়না নিয়ে মহাকাশে পাড়ি দেবে নাসার অতিকায় James Webb স্পেস টেলিস্কোপ

মার্কিন স্পেস এজেন্সি নাসা জানিয়েছে, Hubble টেলিস্কোপ মূলত গ্যালাক্সি ক্লাস্টার পর্যবেক্ষণ করে। এর ফলে কসমোলজিস্টরা বেশ কিছু দুর্দান্ত তথ্য পেয়েছেন, যার ফলে গবেষণায় সাহায্য হবে তাঁদের। নাসা জানিয়েছেন, আজ থেকে ১০০ বছর আগে ভাবা হত মিল্কি ওয়েই একমাত্র ছায়াপথ। কিন্তু Hubble টেলিস্কোপের সাহায্যে দুটো ক্যামেরা ব্যবহার করে এখন শতাধিক গ্যালাক্সির সংযোগস্থল অর্থাৎ ক্লাস্টারের ছবি তোলা সম্ভব হয়েছে।