Planets Alignment: মহারাষ্ট্র ভুলে যান, মহাকাশে আজ পার্টি! খালি চোখে এক সরলরেখায় বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনির দর্শন

Planets Alignment: মহারাষ্ট্র ভুলে যান, মহাকাশে আজ পার্টি! খালি চোখে এক সরলরেখায় বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনির দর্শন
শেষ 2004 সালে এই ঘটনা ঘটেছিল, আবার 2040 সালে ঘটতে চলেছে। প্রতীকী ছবি।

Rare Planetary Conjunction: এক সরলরেখায় বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি অবস্থান করছে আজ। বিরলতম ঘটনাটি 18 বছর আগে ঘটেছিল, আবার 18 বছর আগে ঘটতে চলেছে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 24, 2022 | 4:42 PM

মহারাষ্ট্রের ঘটনা নিয়ে দেশজুড়ে তীব্র উত্তেজনা রয়েছে ঠিকই। তবে 24 জুন, 2022 সব ঘটনা ভুলে যান। মহারাষ্ট্রে কী হল বা রাজ্য রাজনীতির কোনও পরিস্থিতি এমনকী বিনোদনের মুচমুচে গসিপ – সব ভুলে যান। কারণ, এযাবৎকালে মহাকাশের সবথেকে বড় ঘটনাটি ঘটতে চলেছে। 18 বছর পর সেই বিরলতম ঘটনা ঘটছে। আবার 18 বছর পর ঘটবে সেই ঘটনাটি। মজা করে যদি বিষয়টা সম্পর্কে বলতে চাই, তাহলে মহাকাশে আজ একপ্রকারের পার্টি। হ্যাঁ, মহোৎসব বললেও কম বলা হয়। আজ বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি একসঙ্গে সারিবদ্ধ হতে চলেছে। সাধারণ মানুষ এই পাঁচটি গ্রহকে একই সরলরৈখিক অবস্থানে পর পর দেখতে চলেছেন। এই ঘটনা কেন এত গুরুত্বপূর্ণ জানেন? কারণ, 2040 সালের আগে এমন বিরল মহাজাগতিক পরিস্থিতির সম্মুখীন হওয়ার আর কোনও সুযোগ আপনার কাছে নেই। এর আগে 2004 সালে শেষ বার বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি পাঁচটি গ্রহকে একই সরলরৈখিক অবস্থানে দেখা গিয়েছিল।

যেহেতু গ্রহগুলি সূর্যকে একটি সমতলে প্রদক্ষিণ করে, সেহেতু তারা সবাই পৃথিবীর উপরে আকাশে একের পর এক সারিবদ্ধ বলে মনে হবে। যদিও তাদের সবাইকে নিজস্ব অনন্য কক্ষপথে আবর্তিত বিলিয়ন কিলোমিটার দ্বারা পৃথক করা হবে। বিরলতম এই মহাজাগতিক ইভেন্টটি আজকে শুরু হলেও সোমবার পর্যন্ত চলবে। সূর্যোদয়ের আগে এবং পরে সকালের মধ্যে সবচেয়ে ভাল দৃশ্যমান হতে চলেছে এই পরিস্থিতি।

এই পাঁচটি গ্রহকে আপনি কোথায় দেখতে পাবেন?

আপনি যদি উত্তর গোলার্ধের বাসিন্দা হন, তবে বিরল গ্রহের সংযোগটি সূর্যোদয়ের 45 থেকে 90 মিনিটের মধ্যে সবচেয়ে ভাল দৃশ্যমান হবে। আর সেই দৃশ্য দেখার জন্য একটা উঁচু স্থান বেছে নিয়ে পূর্ব দিকে তাকান। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে ঘটনাটি খালি চোখেই দেখতে পারবেন। কারণ, সূর্য ওঠার মুহুর্তে এটি গ্রহগুলির চেহারাকে অস্পষ্ট করে দেবে।

আর্থস্কাই-এর একটি রিপোর্ট অনুসারে, গ্রহের রেখা সূর্যোদয় থেকে দক্ষিণের দিকে প্রসারিত হয়েছে। আর সেই কারণে এটি উত্তর গোলার্ধ থেকে উত্তরের দিকে দেখা যাবে এবং দক্ষিণ গোলার্ধ থেকেও দেখতে পাবেন। যেখানে বুধকে সূর্যের সবচেয়ে কাছাকাছি দেখাবে, সেখানে শুক্রকেও বৃহস্পতির সঙ্গে সবচেয়ে উজ্জ্বল দেখাবে এবং মঙ্গলকে আরও লালচে দেখাবে।

এই অ্যালাইনমেন্ট অর্থাৎ প্রান্তিককরণটি 10 জুন থেকে ঘটে চলেছে। সে সময় সূর্যোদয়ের বিন্দুটির উপরে উপস্থিত হতে শুরু করে বুধ এবং ধীরে ধীরে নিজেকে সূর্য থেকে আলাদা করে নেয়।

এই খবরটিও পড়ুন

দক্ষিণ গোলার্ধের মানুষজন উত্তরের তুলনায় গ্রহগুলিকে আরও ভাল ভাবে দেখতে পাবেন। কারণ, গ্রহগুলি ভোরের আগেই উদিত হবে। যদিও বেশিরভাগ গ্রহ সমগ্র জুন মাস জুড়ে একই রকম উজ্জ্বলতা বজায় রেখেছে এবং পরবর্তীতেও রাখতে চলেছে। এ মাসের প্রায় প্রতিটি দিনই সকালে ধীরে ধীরে উজ্জ্বল হয়েছে বুধ। সূর্যের কাছাকাছি আসার ফলেই এমন ঔজ্জ্বল্য ধরে রাখতে পেরেছে সে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA