গুগল ডুডলে ভারতের ‘স্যাটেলাইট ম্যান’, ৮৯তম জন্মদিনে প্রফেসর-বিজ্ঞানী উদুপি রামচন্দ্র রাওকে শ্রদ্ধার্ঘ্য

মহাকাশ বিজ্ঞানের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে প্রফেসর উদুপি রামচন্দ্র রাওয়ের নাম। আজ তাঁর ৮৯তম জন্মদিনে তাই সুবিশাল মহাকাশ, পৃথিবী আর উজ্জ্বল নক্ষত্রের সঙ্গেই তাঁর ছবি এঁকে সম্মান জানিয়েছে গুগল ডুডল।

গুগল ডুডলে ভারতের 'স্যাটেলাইট ম্যান', ৮৯তম জন্মদিনে প্রফেসর-বিজ্ঞানী উদুপি রামচন্দ্র রাওকে শ্রদ্ধার্ঘ্য
১৯৩২ সালে আজকের দিনেই কর্নাটকের এক প্রত্যন্ত গ্রামে জন্মগ্রহণ করেন প্রফেসর উদুপি রামচন্দ্র রাও।
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 9:44 AM

ভারতের প্রথম স্যাটেলাইট ‘আর্যভট্ট’। আর তার পুরোধা ছিলেন প্রফেসর উদুপি রামচন্দ্র রাও। বছর চার আগে ২০১৭ সালে প্রয়াত হয়েছেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-র এককালীন চেয়ারম্যান। তবে ভারতের এই স্পেস সায়েন্টিস্ট অর্থাৎ মহাকাশ বিজ্ঞানীর আজ ৮৯তম জন্মদিন। আর এমন শুভদিনে তাঁকে স্মরণ করেছে গুগল কর্তৃপক্ষ। গুগল ডুডলে আঁকা হয়েছে প্রফেসর রাও-এর ছবি। সম্মান জানানো হয়েছে ভারতের ‘স্যাটেলাইট ম্যান’-কে।

১৯৩২ সালে আজকের দিনেই কর্নাটকের এক প্রত্যন্ত গ্রামে জন্মগ্রহণ করেন প্রফেসর উদুপি রামচন্দ্র রাও। কেরিয়ার শুরু করেন কসমিক-রে পিজিসিস্ট হিসেবে। সেই সমত ডক্টর বিক্রম সারাভাইয়ের সঙ্গেও কাজ করেছিলেন প্রফেসর রাও। নিজের ডক্টরেট ডিগ্রি পাওয়ার পর অনেকদিন মার্কিন মুলুকেও কাজ করেছিলেন তিনি। নাসার অসংখ্য মহাকাশ অভিযানে নিজের দক্ষতা দেখিয়েছিলেন প্রফেসর রাও।

মহাকাশ বিজ্ঞানের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে প্রফেসর উদুপি রামচন্দ্র রাওয়ের নাম। আজ তাঁর ৮৯তম জন্মদিনে তাই সুবিশাল মহাকাশ, পৃথিবী আর উজ্জ্বল নক্ষত্রের সঙ্গেই তাঁর ছবি এঁকে সম্মান জানিয়েছে গুগল ডুডল।

১৯৬৬ সালে দেশে ফিরে আসেন প্রফেসর রাও। এরপর ১৯৭২ সালে দেশের স্যাটেলাইট উৎক্ষেপণের কর্মকাণ্ড শুরু করেন তিনি। ১৯৭৫ সালে উৎক্ষেপণ করা হয় ভারতের প্রথম স্যাটেলাইট ‘আর্যভট্ট’। কমপক্ষে ২০টি স্যাটেলাইট নির্মাণের সঙ্গে যুক্ত ছিলেন প্রফেসর রাও। ১৯৮৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ইসরোর চেয়ারম্যান ছিলেন তিনি। সেই সময়কালে অসংখ্য অসাধ্য সাধন করেছেন তিনি। তৈরি করেছিলেন পিএসএলভি বা পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল নামক রকেট টেকনোলজি। ২৫০-র বেশি স্যাটেলাইট লঞ্চ হয়েছে এই সিস্টেমের মাধ্যমে।

২০১৩ সালে প্রথম ভারতীয় হিসেবে ‘স্যাটেলাইট হল অফ ফেম’-এ যুক্ত হন প্রফেসর উদুপি রামচন্দ্র রাও। সেই বছরই পিএসএলভি-র সাহায্যে সফলভাবে ‘মঙ্গলযান’ উৎক্ষেপণ করা হয়।