Sun Explodes: সূর্যে বিরাট বিস্ফোরণ, ৮ ঘণ্টারও বেশি সময় ধরে চলল তাণ্ডব, দেখুন

CME Coming From Sun: বিরাট বিস্ফোরণের ঘটনা ঘটে গেল সূর্যে, যা চলতে থাকল প্রায় ৮ ঘণ্টারও বেশি সময় ধরে। তার ফলে পৃথিবীর উপরে কী প্রভাব পড়তে চলেছে, এখনই জেনে নিন।

Sun Explodes: সূর্যে বিরাট বিস্ফোরণ, ৮ ঘণ্টারও বেশি সময় ধরে চলল তাণ্ডব, দেখুন
ভয়ঙ্কর ঘটনা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 4:00 PM

এযাবৎকালে এত বড় ঘটনার সম্মুখীন বোধহয় সূর্য (Sun) কখনও হয়নি। পৃথিবীর তারা থেকে একটি বিশাল সৌরশিখা (Solar Flare) উদ্ভূত হয়। যে কারণে এটি তার নতুন চক্রে উল্লেখযোগ্য ভাবে সক্রিয় হতে থাকে। ক্রমবর্ধমান সানস্পট AR3032 বিস্ফোরিত হয় এবং M3 শ্রেণীর শিখা তৈরি করে যা প্রায় 8 ঘণ্টা স্থায়ী হয়। মহাকাশ থেকে এই ঘটনাটি উন্মোচিত হতে দেখেছে দুটি মহাকাশযান।

পৃথিবী সহ অভ্যন্তরীণ গ্রহগুলির দিকে ছুটে আসা বিশাল শিখাটি সূর্য থেকে নির্গত চরম অতিবেগুনি বিকিরণের সঙ্গে বায়ুমণ্ডলের শীর্ষকে আয়নিত করে। এই ঘটনার ফলে জাপান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় শর্টওয়েভ রেডিও ব্ল্যাকআউট দেখা দিয়েছিল। স্পেসওয়েদার ডট কম-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই এলাকার রেডিও অপারেটররা ফ্লেয়ার সর্বোচ্চ হওয়ার পর এক ঘণ্টারও বেশি সময় ধরে 30 মেগাহার্টজের নিচে ফ্রিকোয়েন্সিতে অস্বাভাবিক প্রচারের প্রভাব লক্ষ্য করেছে। সোলার অ্যান্ড হেলিওস্ফিয়ারিক অবজারভেটরি (এসওএইচও) দ্বারা পর্যবেক্ষণ করা বিস্ফোরণটি মহাকাশে একটি করোনাল মাস ইজেকশন (সিএমই) নিক্ষেপ করেছে।

সৌর শিখা সূর্য থেকে সুপারহিটেড প্লাজমা মুক্ত করে, যাদের গতিবেগ প্রতি ঘণ্টায় কয়েক লক্ষ কিলোমিটার। SOHO যখন এই ইভেন্টটি গ্রহণ করে, 2010 সাল থেকে সূর্যের উপর দৃষ্টি নিবদ্ধ করা Solar Dynamics Observatory (SDO)-তেও দুর্দান্ত উন্নয়ন পরিলক্ষিত হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) একটি সতর্কতা জারি করেছে যে, এই সপ্তাহের শেষের দিকে সিএমই পৃথিবীর কাছাকাছি চলে যাবে। সম্ভবত, আমাদের গ্রহের চুম্বকমণ্ডলকে আঘাত করবে। CME ক্ষুদ্র G1-শ্রেণীর ভূ-চৌম্বকীয় ঝড় ট্রিগার করতে পারে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের অধীনে স্পেস সায়েন্সেস ইন্ডিয়ার সেন্টার অফ এক্সিলেন্স জানিয়েছে যে, একটি করোনাল ভর ইজেকশন সনাক্ত করা সম্ভব হয়েছে। একটি ট্যুইটে এই প্রতিষ্ঠানটি দাবি করেছে, “আমাদের ডিবিইএম ফিট 645-922 কিমি/সেকেন্ডের মধ্যে গতির সঙ্গে একটি নজরে আসা প্রভাবের ইঙ্গিত দেয়, 15 জুন আসতে পারে। শিঘা দ্বারা প্ররোচিত আয়নোস্ফিয়ারিক বিক্ষিপ্ততা এবং ভূ-চৌম্বকীয় ব্যাঘাত আগামী কয়েক দিনের মধ্যে ঘটতে পারে।”

ভূ-চৌম্বকীয় ঝড় হল, পৃথিবীর চৌম্বকমণ্ডলের একটি প্রধান ব্যাঘাত যা সৌর বায়ু থেকে পৃথিবীর চারপাশের মহাকাশ পরিবেশে শক্তির খুব দক্ষ আদান-প্রদানের সময়ই ঘটে থাকে।