অত্যাধুনিক জেট স্যুট, পরে নিলেই উড়ে বেড়ানো যাবে অনায়াসে, নিজেকে সুপার হিরোও ভাবতে পারেন

এই জেট স্যুট পরেই সম্প্রতি মহড়া দিয়েছেন ব্রিটিশ রয়্যাল মেরিন- এর বেশ কয়েকজন সদস্য। সেই মহড়ার একটি ভিডিয়োও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

  • TV9 Bangla
  • Published On - 11:25 AM, 5 May 2021
অত্যাধুনিক জেট স্যুট, পরে নিলেই উড়ে বেড়ানো যাবে অনায়াসে, নিজেকে সুপার হিরোও ভাবতে পারেন
এই জেট স্যুটের সঙ্গে রয়েছে পাঁচটি ছোট জেট ইঞ্জিন।

জাম্প স্যুটের কথা তো সকলেই শুনেছেন। তারকাদের মধ্যে যাঁরা ফ্যাশনিস্তা, ক্যাজুয়াল লুকের জন্য তাঁদের প্রথম পছন্দ পোশাক। কিন্তু ‘জেট স্যুট’ কী জিনিস জানেন? এমনই এক অভিনব পোশাক আবিষ্কার করেছেন ব্রিটেনের সংস্থা ‘গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ’। একবার পরে নিলেই হবে অসাধ্য সাধন। জলের উপর উড়ে বেড়াতে পারবেন আপনি। নিজেকে যেকোনও সুপার হিরোর তুলনায় কোনও অংশে কম মনে হবে না আপনার।

এই জেট স্যুট পরেই সম্প্রতি মহড়া দিয়েছেন ব্রিটিশ রয়্যাল মেরিন- এর বেশ কয়েকজন সদস্য। সেই মহড়ার একটি ভিডিয়োও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, দিব্যি জলের উপর দিয়ে উড়ে বেড়াচ্ছেন কয়েকজন। নিখুঁত ভাবে জাহাজের ডেকে অবতরণও সম্ভব হয়েছে। ব্রিটেনের সংস্থা গ্র্যাভিটি ইন্ডাস্ট্রিজ- এর দাবি, এই জেট স্যুট পরে হাওয়ায় ৩৬৫৮ মিটার উঁচু পর্যন্ত ভেসে থাকা যায় বা উড়ে বেড়ানো যায়। ঘণ্টায় ৫১ কিলোমিটার গতিবেগে এই জেট স্যুট পরে উড়ে বেড়ানো যায়।

ব্রিটিশ রয়্যাল মেরিন্স- এর মোট ৪২ জন কম্যান্ডো তিনদিন ধরে এই মহড়া দিয়েছেন। অনেকসময়েই মাঝ সমুদ্রে জলদস্যুদের হাতে আটক হয় বিভিন্ন জাহাজ। এছাড়াও অন্যান্য অনেক হামলাই হয়ে থাকে জাহাজের উপর। এরকম সন্দেহজনক পরিস্থিতিতে ওই জাহাজের সবাইকে উদ্ধার করার জন্য এই জেট স্যুট পরে কম্যান্ডোরা অনেক দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে পারবেন বলে দাবি করেছে নির্মাণ সংস্থা। বর্তমানে যে পদ্ধতিতে উদ্ধারকাজ চালানো হয়, তা অত্যন্ত ধীর গতির এবং বিপজ্জনকও বটে। আর সেই জন্যই এই অত্যাধুনিক পদ্ধতির আবিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন- মহাকাশ থেকে কেমন দেখতে লাগে গিজার পিরামিড? ছবিতে দেখালেন জাপানের নভশ্চর

জলের অর্থাৎ সমুদ্রের উপর দিয়ে উড়ে অনায়াসেই জাহাজের কাছাকাছি পৌঁছে যেতে পারবেন কম্যান্ডোরা। জাহাজের ডেকে নিরাপদে ল্যান্ড করার অপশনও রয়েছে। এই জেট স্যুটের সঙ্গে রয়েছে পাঁচটি ছোট জেট ইঞ্জিন। এই ইঞ্জিনের সাহায্যে উড়ে বেড়ানো সম্ভব। আর শুরু যে জলেই উদ্ধারকাজ চালানো সম্ভব তা কিন্তু নয়। সদ্যই স্থলভাগেও উদ্ধারকাজ চালানো হয়েছে এই জেট স্যুটের সাহায্যে। ব্রিটেনের লেক জেলায় একটি ইমার্জেন্সি ঘটনাস্থলে মাত্র ৯০ সেকেন্ডে প্যারামেডিক্সকে নিয়ে পৌঁছে গিয়েছিলেন এক সাহায্যকারী। পায়ে হেঁটে গেলে কম করেও ২৫ মিনিট লাগত গন্তব্যে পৌঁছতে। অর্থাৎ দুর্গম এলাকায় উদ্ধারকাজ চালাতে এই জেট স্যুট খুবই সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।