WhatsApp-এ ঘনঘন স্টেটাস আপডেট করেন? এবার একটু বেশিই সাবধান হতে হবে, কারণ…

WhatsApp Latest Feature: এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যে কোনও আপত্তিজনক স্টেটাস আপডেট রিপোর্ট করতে পারবেন। শীঘ্রই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ইউজাররা এই ফিচারের সুবিধা উপভোগ করতে পারবেন।

WhatsApp-এ ঘনঘন স্টেটাস আপডেট করেন? এবার একটু বেশিই সাবধান হতে হবে, কারণ...
স্টেটাস আপডেট নিয়ে হোয়াটসঅ্যাপের জরুরি 'আপডেট'। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 3:46 PM

WhatsApp Status Update: ইউজারদের অভিজ্ঞতা আরও ভাল করতে প্রতি মুহূর্তে নতুন ফিচারে কাজ করছে WhatsApp। এবার মেসেজিং অ্যাপটি এমনই একটি ফিচার নিয়ে আসছে, যা কোনও ‘আপত্তিজনক’ স্টেটাস আপডেট সম্পর্কে ইউজারদের অভিযোগ জানাতে দেবে। Wabetainfo-র সাম্প্রতিকতম রিপোর্ট থেকে জানা গিয়েছে, ডেস্কটপ বিটায় স্টেটাস সেকশনেই একটি নতুন মেনু তৈরি করা হচ্ছে, সেখান থেকেই রিপোর্ট করার এহেন ফিচারটি ঝক্কিহীন ভাবে ব্যবহার করা যাবে। প্রসঙ্গত, WhatsApp ব্যবহারকারীরা এখন মেসেজিং প্ল্যাটফর্মের নিয়ম লঙ্ঘিত হলে বিভিন্ন মেসেজ এবং কন্ট্যাক্টের বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন। এবার স্টেটাস আপডেটের জন্যও এই ফিচারটি নিয়ে আসতে চলেছে WhatsApp।

Wabetainfo-র ওই রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এখন তার ব্যবহারকারীদের কোনও স্টেটাস আপডেটে রিপোর্টও করতে দেবে। বিষয়টা ঠিক কেমন হতে চলেছে? উদাহরণস্বরূপ, কেউ যদি স্টেটাস আপডেট হিসেবে যদি এমন কোনও ছবি বা ভিডিয়ো বা ইমেজ-টেক্সট পোস্ট করেন, আর তা যদি কোনও দিক থেকে আপত্তিজনক হয়, তাহলে সেই আপডেটটি রিপোর্ট করতে পারবেন তাঁরা। মেসেজিং প্ল্যাটফর্মটি আপাতত এই ফিচারের পরীক্ষা চালাচ্ছে ডেস্কটপ ভার্সনের জন্য।

Wabetainfo-র রিপোর্টে লেখা হয়েছে, “স্টেটাস বিভাগে একটি নতুন মেনুর মধ্যে যে কোনও স্টেটাস আপডেট রিপোর্ট করা সম্ভব হবে। এই অপশন নিয়ে ভাবার জন্য হোয়াটসঅ্যাপকে ধন্যবাদ। যদি আপনি তাদের পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করেন, বা এমন কোনও স্টেটাস আপডেট আপনার নজরে এল যা সন্দেহজনক, আপনি সেটিকে মডারেশন টিমের কাছে রিপোর্ট করতে সক্ষম হবেন। রিপোর্টিং মেসেজের ক্ষেত্রে ঠিক যেমনটা হয়, ঠিক সেই ভাবেই আপনার রিপোর্ট করা স্টেটাসটি মডারেশন টিমের কাছে রিপোর্ট করবে হোয়াটসঅ্যাপ। সেই টিমই যাচাই করে দেখবে, আদৌ সেই স্টেটাস হোয়াটসঅ্যাপের শর্তাবলী লঙ্ঘন করছে কি না।”

ওই রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, আপাতত রিপোর্ট স্টেটাস আপডেটটির পরীক্ষা করছে WhatsApp। ভবিষ্যতে কোনও এক আপডেটে এই ফিচারটি পৌঁছে যাবে WhatsApp Desktop বিটা ব্যবহারকারীদের কাছে।

এদিকে আবার WhatsApp তার ডেস্কটপ অ্যাপের জন্য একটি DND ফিচার রোলআউট করতে চলেছে। আসন্ন সেই ফিচারটি Windows থেকে হোয়াটসঅ্যাপ কলের সময় নোটিফিকেশন টার্ন অফ করে রাখার সুযোগ দেবে। পাশাপাশি উইন্ডোজ়ের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে কেউ যদি ইনকামিং হোয়াটসঅ্যাপ কল সাইলেন্স করে রাখতে চান, বা রিসিভ করতে না চান, তাহলে তা-ও করতে পারবেন নতুন ফিচারের মাধ্যমে।

এই DND ফিচারের পাশাপাশি WhatsApp আর একটি নতুন ‘Accidental Delete’ ফিচারও লঞ্চ করেছে। সেই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা কোনও ভুলবশত পাঠিয়ে ফেলা মেসেজ ‘delete for everyone’ এর পরিবর্তে ‘delete for me’ করে ফেললে এবার থেকে একটি UNDO অপশনে ক্লিক করে নিজেকে শুধরে নিতে পারবেন।