Malware App: স্মার্টফোন ইউজ়াররা সাবধান! এই ম্যালওয়ার অ্যাপ চুরি করছে ব্যাঙ্কিং ডিটেইলস

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Anwesa Biswas

Updated on: Mar 17, 2023 | 10:36 AM

Android Malware App: ছবি-ভিডিয়ো এডিট করার অ্য়াপ থেকে শুরু করে গেম খেলার বিভিন্ন অ্য়াপ। কখনও কি ভেবে দেখেছেন? একটি ম্যালওয়্যার অ্য়াপ (Malware App) আপনার ফোনের মধ্য়ে থাকা সমস্ত তথ্য় পেয়ে যেতে পারে।

Malware App: স্মার্টফোন ইউজ়াররা সাবধান! এই ম্যালওয়ার অ্যাপ চুরি করছে ব্যাঙ্কিং ডিটেইলস

Malware App Tips: ফোনে নিজের ইচ্ছে মতো অ্য়াপ ডাউনলোড করে নেন। ছবি-ভিডিয়ো এডিট করার অ্য়াপ থেকে শুরু করে গেম খেলার বিভিন্ন অ্য়াপ। কখনও কি ভেবে দেখেছেন? একটি ম্যালওয়্যার অ্য়াপ (Malware App) আপনার ফোনের মধ্য়ে থাকা সমস্ত তথ্য় পেয়ে যেতে পারে। আর তারপরে যা হবে, তা আর বলার অপেক্ষা থাকে না। নিমেষে ফাঁকা হয়ে যাবে আপনার ব্য়াঙ্ক অ্য়াকাউন্ট। গুগল প্লে স্টোর (Google Play Store) হল অ্যান্ড্রয়েড অ্যাপ (Android App) ডাউনলোড করার একটি সিস্টেম। আর আপনি জানলে অবাক হবেন, গুগল প্লে স্টোর সবচেয়ে বিপজ্জনক অ্যাপগুলির মধ্যে একটি চিহ্নিত করা হয়েছে। আপনি যদি Google Play Store থেকে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে ফোন থেকে এই অ্যাপটি মুছে দিন। নাহলে এটি আপনার অনলাইন ব্যাঙ্কিং সিস্টেমকে ট্র্যাক করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দেবে।

জেনোমর্ফ (Xenomorph) ম্যালওয়্যার কি?

জেনোমর্ফ একটি অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান। এই ম্যালওয়্যারটি খুবই বিপজ্জনক, যা একটি বিশে। উপায়ে ব্যবহারকারীদের ডেটা চুরি করে। এটি Google Play Store-এ বিভিন্ন অ্যাপের নামে তালিকাভুক্ত এবং একটি ড্রপার অপারেশনের সাহায্যে ছড়িয়ে পড়ে, যা জিমড্রপ নামে পরিচিত। Xenomorph হল একটি ক্লিনার অ্যাপ, যা ফোনে স্টোরেজ খালি করতে কাজ করে। 50 হাজারেরও বেশি ব্যবহারকারী গুগল প্লে স্টোর থেকে তাদের ফোনে এটি ইনস্টল করেছেন।

এই খবরটিও পড়ুন

জেনোমর্ফ ম্যালওয়্যার আপনার ব্যাঙ্কিং বিশদ চুরি করছে:

থ্রেটফ্যাব্রিক রিপোর্ট করেছে যে, জেনোমর্ফ ম্যালওয়্যারটি 400 টিরও বেশি ব্যাঙ্কিং অ্যাপ এবং ডিজিটাল ওয়ালেটকে লক্ষ্য করেছে। এটি আপনার সম্মতি ছাড়া লেনদেনও করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে যে, এটি স্পেন আমেরিকা এবং তুরস্কের ব্যবহারকারীদের লক্ষ্য করেছে। তবে শীঘ্রই এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে। এই ধরনের অ্যাপ এড়াতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল করার সময় অত্যন্ত সতর্ক থাকতে হবে।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল করার সময় যে বিষয়গুলি মাথায় রাখতে হবে:

1. অ্যাপের অনুমতি চেক করতে হবে:

আপনার ফোনে যেকোনও অ্যাপ ডাউনলোড করার সময়, এটি আপনার কাছ থেকে কী অনুমতি চায় তা দেখে নিন। আপনার ব্যক্তিগত তথ্য, যোগাযোগের বিবরণের জন্য অনুমতি চাওয়া অ্যাপগুলি ডাউনলোড করবেন না।

2. রিভিউ পরীক্ষা করা আবশ্যক:

যেকোনও অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউ দেখে নিন। ব্যবহারকারীরা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে অ্যাপ রিভিউ পোস্ট করেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla