টুইটার অ্যাকাউন্টে ‘ব্লু টিক’ আনতে চান? যা যা করতে হবে

তার আগে পালন করতে হবে বেশ কিছু শর্ত। কী সেগুলি? এক ঝলকে দেখে নেওয়া যাক...

টুইটার অ্যাকাউন্টে 'ব্লু টিক' আনতে চান? যা যা করতে হবে
বিহঙ্গী বিশ্বাস

|

Jan 22, 2021 | 2:52 PM

মাস খানেক আগের ঘটনা। কালনার কলেজছাত্রী সম্প্রীতি পাল সোশ্যাল মিডিয়ায় ইনবক্সে মেসেজ করেছিলেন তাঁর এক পছন্দের টলিস্টারকে। কথাও শুরু হয়েছিল ভালভাবেই। অভিনয়ের সুযোগ করিয়ে দেওয়ার কথা উঠতেই সামনে এল সত্যি। সম্প্রীতি জানতে পারল, যে ব্যক্তি এত দিন সেই অভিনেতার নাম নিয়ে তাঁর সঙ্গে কথোপকথন চালাচ্ছিল সে আদপে সেই অভিনেতাই নন। পুরোটাই ‘ফেক’।

এমন ঘটনা ছড়িয়ে রয়েছে আরও। এ বার সেই সব সমস্যাকেই দূর করতে আজ থেকে আবারও শুরু হল টুইটারের আসল প্রোফাইল বাছার পর্ব। অর্থাৎ যদি আপনি ‘আসল’ হল, যদি ভেরিফাইড হওয়ার জন্য টুইটারের সমস্ত শর্তই মিলে যায় আপনার সঙ্গে তবে আপনার প্রোফাইলের পাশে বসে যাবে ব্লু টিক। শুধু ব্যক্তিই নন, কোনও সংস্থা, বিদ্যালয়, ইত্যাদি নানা ক্ষেত্রেও মিলতে পারে এই ব্লু টিক। কিন্তু তার আগে পালন করতে হবে বেশ কিছু শর্ত। কী সেগুলি? এক ঝলকে দেখে নেওয়া যাক…

কোন কোন ক্ষেত্রে মিলতে পারে ভেরিফিকেশন?

কেন্দ্রীয় অথবা রাজ্য সরকারের কোনও প্রোফাইল কোনও ব্র্যান্ড অথবা অলাভজনক সংস্থা সংবাদমাধ্যম এবং সাংবাদিক বিনোদন সংস্থা খেলার টিম অ্যাক্টিভিস্ট, বা নামজাদা ব্যক্তিত্ব

প্রসঙ্গত, এই ছয়টি বিভাগের মধ্যে প্রথম পাঁচটির অন্তর্গত যদি আপনি না হন সেক্ষেত্রে আপনার একমাত্র অপশন হতে পারে শেষেরটি।

কীভাবে আবেদন করা যাবে?

টুইটার জানাচ্ছে, খুব তাড়াতাড়ি সেলফ সারভ অ্যাপ্লিকেশন পোর্টাল চালু করতে চলেছে তারা। ইচ্ছুক ব্যক্তিরা উপযুক্ত প্রমাণ দেখিয়ে এই প্রক্রিয়ার অংশ হতে পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে টুইটারে কিন্তু অ্যাক্টিভ থাকতে হবে প্রতিদিনই।নয়তো সুযোগ হবে হাতছাড়া। এ ছাড়াও অ্যাকাউন্টে থাকতে হবে সঠিক ই-মেল অ্যাড্রেস এবং ফোন নম্বর।

আর যে সব ব্যক্তিদের ইতিমধ্যেই ভেরিফায়েড প্রোফাইল রয়েছে কিছু ভুলের জন্য তাঁরাও সেই ভেরিফিকেশন হারাতে পারেন বলে জানানো হয়েছে টুইটারের তরফে। কী সেগুলি? টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, যদি টুইটারের সাধারণ নিয়ম লঙ্ঘন করা হয় অথবা ইচ্ছাকৃত ভাবে টুইটার বায়ো বা ইউজার নেম পরিবর্তন করা হলেও এমন সিদ্ধান্ত নিতে পারে টুইটার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla