WhatsApp Account Ban: অযাচিত তথ্য পাঠানোর সাজা! অক্টোবরে 23 লাখ অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp

WhatsApp Latest News: বুধবার মেটার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, তারা অক্টোবর মাসের জন্য 2.3 মিলিয়ন বা 23 লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে। এই 23 লাখের মধ্যে 811,000 অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে হোয়াটসঅ্যাপ।

WhatsApp Account Ban: অযাচিত তথ্য পাঠানোর সাজা! অক্টোবরে 23 লাখ অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp
ফের লক্ষাধিক অ্যাকাউন্ট ব্যান করল হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 1:19 PM

WhatsApp India News: ফের এক ধাক্কায় লক্ষাধিক অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp। বুধবার মেটার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, তারা অক্টোবর মাসের জন্য 2.3 মিলিয়ন বা 23 লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে। এই 23 লাখের মধ্যে 811,000 অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। বাকি অ্যাকাউন্টগুলিকে গ্রাহকের অভিযোগের ভিত্তিতেই নিষিদ্ধ করেছে মেটা-র এই মেসেজিং প্ল্যাটফর্ম। অক্টোবরের এই WhatsApp অ্যাকাউন্ট ব্যান সম্পর্কে ঘোষণা করেছেন মেটার মুখপাত্র।

WhatsApp এর তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, চলতি বছরের গত 1 থেকে 30 সেপ্টেম্বরের মধ্যে 2,685,000 অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। তার মধ্যে 872,000 অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কাছ থেকে রিপোর্ট পাওয়ার আগেই সক্রিয় ভাবে নিষিদ্ধ করা হয়। মেটার মুখপাত্র এ বিষয়ে বলছেন, “কেন্দ্রের IT Rules 2021 অনুযায়ী আমরা 2022 সালের অক্টোবর মাসের রিপোর্ট প্রকাশ করেছি। এই ইউজার সেফটি রিপোর্টের মধ্যে যেমন ব্যবহারকারীদের অভিযোগের বিশদ বিবরণ রয়েছে, তেমনই আবার আমাদের প্ল্যাটফর্মে অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য WhatsApp-এর নিজস্ব প্রতিরোধমূলক পদক্ষেপও রয়েছে।”

ফার্মের বিবৃতি অনুসারে, গ্রিভেন্স চ্যানেলের মাধ্যমে ব্যবহারকারীর অভিযোগের প্রতিক্রিয়া জানানো এবং পদক্ষেপ নেওয়ার পাশাপাশি, WhatsApp প্ল্যাটফর্মে ক্ষতিকারক আচরণ প্রতিরোধ করতে একাধিক টুল ও রিসোর্স ব্যবহার করা হয়। সেখানে সংস্থাটি বলছে, “আমরা বিশেষ করে প্রতিরোধের দিকে মনোনিবেশ করছি। কারণ, আমরা বিশ্বাস করি যে ক্ষতি হওয়ার পরে এটি সনাক্ত করার চেয়ে ক্ষতিকারক কার্যকলাপটি চিরতরে বন্ধ করে দেওয়াই সবথেকে ভাল।”

সংস্থাটি জানিয়েছে, অপব্যবহার সনাক্তকরণ একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের লাইফস্টাইলের তিনটি পর্যায়ে কাজ করে: রেজিস্ট্রেশনের সময়, মেসেজ পাঠানোর সময় এবং নেগেটিভ ফিডব্যাকের প্রতিক্রিয়া হিসেবে, যা আমরা ব্যবহারকারীদের অভিযোগ এবং ব্লক আকারে পেয়ে থাকি। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, বিশ্লেষকদের দল এই সিস্টেমগুলির এজ কেস মূল্যায়ণ করে, যা সময়ের সঙ্গে সঙ্গে সমগ্র প্ল্যাটফর্ম জুড়ে আমাদের কার্যকারিতা আরও উন্নত করে।

সম্প্রতি সারা বিশ্বের 84 দেশের মোট 50 কোটি ব্যবহারকারীর ডেটা লিকের অভিযোগে বিতর্কে WhatsApp। সাইবারনিউজ়ের একটি রিপোর্টে স্ক্রিনশট সহযোগে এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডেটা লিকের ঘটনাটি প্রকাশ করে দেওয়া হয়েছে। বাদ যায়নি ভারতও। দেশেরও একটা বড় অঙ্কের ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ ডেটা লিক হয়েছে বলে খবর। সাইবারনিউজ় তাদের রিপোর্টে উল্লেখ করেছে, মূলত এই 50 কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর লিক হয়েছে।

তবে এই অভিযোগ অস্বীকার করেছে হোয়াটসঅ্যাপ। মেটার মুখপাত্র এ বিষয়ে বলেছেন, “সাইবারনিউজ়ের ওই রিপোর্ট ভিত্তিহীন এবং সেখান থেকে এটা প্রমাণিত নয় যে, সেগুলি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরই ফোন নম্বর।”