WhatsApp Original Quality Photos: সবথেকে প্রতীক্ষিত ফিচার, গ্রাহককুলের আক্ষেপ মিটিয়ে ‘উচ্চমানের’ ছবি পাঠাতে দেবে WhatsApp

WhatsApp Latest Feature: কেউ-ই চান না খুব সাজুগুজু করে তোলা তাঁদের প্রিয় ছবি ফেটে চৌচির হয়ে যাক! তবে এই সমস্যার সুরাহা করতে চলেছে মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। ওরিজিনাল কোয়ালিটির ছবি পাঠাতে দেবে WhatsApp। আসন্ন সেই ফিচার সম্পর্কে জেনে নিন।

WhatsApp Original Quality Photos: সবথেকে প্রতীক্ষিত ফিচার, গ্রাহককুলের আক্ষেপ মিটিয়ে 'উচ্চমানের' ছবি পাঠাতে দেবে WhatsApp
এবার হাই-কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন হোয়াটসঅ্যাপে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 1:38 PM

WhatsApp ব্যবহারকারীদের বহু দিন ধরেই একটা আক্ষেপ ছিল। চ্যাট অ্যাপটিতে তাঁরা হাই-কোয়ালিটির ছবি পাঠাতে পারেন না। এই মুহূর্তে WhatsApp তার ব্যবহারকারীদের তিনটি ফটো কোয়ালিটি অফার করে— অটো, বেস্ট কোয়ালিটি এবং ডেটা সেভার। এদের মধ্যে সবথেকে ভাল মানের ছবি পাঠানো যায় ‘বেস্ট কোয়ালিটি’তে। কিন্তু তাতেও যে ছবির কোয়ালিটি ভাল, সেটিও কম্প্রেসড হয়ে যায়। এই সমস্যা অনেকের কাছেই খুব বিরক্তিকর। তার কারণ, কেউ-ই চান না খুব সাজুগুজু করে তোলা তাঁদের প্রিয় ছবি ফেটে চৌচির হয়ে যাক! তবে এই সমস্যার সুরাহা করতে চলেছে মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

হোয়াটসঅ্যাপের ফিচার্স ট্র্যাকার WaBetaInfo-র সাম্প্রতিকতম রিপোর্ট থেকে জানা গিয়েছে, একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। এই ফিচারের মাধ্যমে WhatsApp তার ব্যবহারকারীদের ওরিজিনাল কোয়ালিটির ছবি পাঠাতে দেবে। সর্বপ্রথম এই ফিচারটি পরিলক্ষিত হয় Android 2.23.2.11-এর জন্য WhatsApp beta-য়। অর্থাৎ আপাতত এই বৈশিষ্ট্য টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে, বিটা টেস্টাররাই একমাত্র এই ফিচার ব্যবহার করতে পারবেন।

এখন প্রশ্ন হচ্ছে, কীভাবে WhatsApp-এ ওরিজিনাল কোয়ালিটির ছবি আপলোড করা যাবে? WaBetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপে ড্রয়িং টুল হেডারে একটি নতুন সেটিংস আইকন যোগ করা হবে। প্রেরক অর্থাৎ যিনি ছবি পাঠাবেন, তিনি সেই ছবির কোয়ালিটি বেছে নেবেন। আর যখন তিনি সেই ছবি পাঠাতে যাবেন, তাঁকে ‘ওরিজিনাল কোয়ালিটি’তে ছবিটি পাঠানোরও একটি অপশন দেখানো হবে। এই ফিচারটি আপাতত ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। ভবিষ্যতের আপডেটে এই ফিচারটি সকল WhatsApp ব্যবহারকারীর কাছে পৌঁছে দেওয়া হবে।

তবে হ্যাঁ, WhatsApp-এ ‘Original Quality’-র ছবি পাঠানোর ফিচারটি শুনতে ভাল লাগছে ঠিকই। কিন্তু, আপনার ফোনের স্টোরেজের কথাটা কি একবার ভেবে দেখেছেন? বড় ছবি এবং সর্বোপরি হাই-কোয়ালিটির ছবি পাঠাতে গিয়ে আপনার ফোনের স্টোরেজও কিন্তু খুব জলদি শেষ হয়ে যেতে পারে। তাই সেই বিষয়টার খেয়ালও আপনাকে রাখতে হবে। তার কারণ হল, কম্প্রেসড কোয়ালিটির ছবিগুলো কিন্তু আপনার ফোনের জায়গা খুব একটা দখল করে না। এখানে আর একটি বিষয় জেনে রাখতে হবে, চটজলদি যে ছবিগুলি হোয়াটসঅ্যাপে আপনি পাঠাচ্ছেন সেগুলির যা-ই কোয়ালিটি থাকুক না কেন, হোয়াটসঅ্যাপ অন্তত 70% কম্প্রেস করে। তার আরও একটা বড় কারণ হল, যাঁকে আপনি সেই ছবিটা পাঠাচ্ছেন, তার ফোনের স্টোরেজও যেন একটা হাই-কোয়ালিটি ছবি খুলতে গিয়ে ফুরিয়ে না যায়।

তবে WhatsApp-এ আগত ছবি, ভিডিয়ো, GIF-এর কারণে যাতে আপনার ফোনের স্টোরেজ টইটম্বুর না হয়ে যায়, সেই দিকটা খেয়াল রাখার জন্যও একটি বিশেষ ফিচার রয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির কাছে। এখানে আপনি চাইলে মিডিয়া অটো ডাউনলোড সুইচ অফ করে রাখতে পারেন। এর সাহায্যে আপনার ফোনে ইন্টারনেট অন হলেই হোয়াটসঅ্যাপে আগত ছবি বা ভিডিয়ো অটোমেটিক্যালি ডাউনলোড হওয়ার চিন্তায় ভুগতে হবে না। কোন ছবি আপনি ডাউনলোড করবেন, আর কোনটা করবেন না, তার পুরো নিয়ন্ত্রণ আপনার কাছেই থাকবে।

এর পাশাপাশি WhatsApp আরও একটি ফিচার নিয়ে কাজ করছে। সেই ফিচারে আপনি ভয়েস নোট-কে WhatsApp Status-এ শেয়ার করতে পারবেন।