WhatsApp Proxy Feature: ইন্টারনেট ছাড়াই চ্যাট, নতুন বছরে WhatsApp-এর উপহার, Proxy ফিচার কীভাবে ব্যবহার করবেন?

WhatsApp New Feature: বৃহস্পতিবার, 6 জানুয়ারি থেকেই Android এবং iOS দুই প্ল্যাটফর্মের জন্যই WhatsApp Proxy ফিচারটি লাইভ হয়ে গিয়েছে। এই ফিচারের সাহায্যে আপনি কী সুবিধা পাবেন, জেনে নিন।

WhatsApp Proxy Feature: ইন্টারনেট ছাড়াই চ্যাট, নতুন বছরে WhatsApp-এর উপহার, Proxy ফিচার কীভাবে ব্যবহার করবেন?
নতুন বছরে প্রক্সি ফিচার নিয়ে এল হোয়াটসঅ্যাপ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 7:10 PM

WhatsApp Latest Feature: নতুন বছরে ব্যবহারকারীদের বিরাট উপহার দিল WhatsApp। বৃহস্পতিবার বিশ্বের জনপ্রিয়তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি একটি নতুন ফিচারের ঘোষণা করেছে। সেই নতুন ফিচারের নাম WhatsApp Proxy Feature। কী সুবিধা দেবে এই বিশেষ বৈশিষ্ট্য? আপনার মোবাইল ইন্টারনেট সার্ভিস যদি ব্যান থাকে, বা এমন কোনও জায়গায় গিয়েছেন, যেখানে জ্যামার বসানো রয়েছে, সেখানেই জিয়নকাঠির ভূমিকায় অবতীর্ণ হবে প্রক্সি ফিচারটি। সহজভাবে বলতে গেলে, যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গ্যানাইজ়েশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে WhatsApp।

WhatsApp Proxy: কোথায়, কারা ব্যবহার করতে পারবেন

WhatsApp-এর এই প্রক্সি ফিচারটি বিশ্বের সমস্ত প্রান্তের মানুষ ব্যবহার করতে পারবেন। তবে, প্রাথমিকভাবে এটি নিয়ে আসা হয়েছে ইরানের মানুষজনের জন্য। গত সেপ্টেম্বর থেকে সে দেশটি হিজাব বিরোধী আন্দোলনে উত্তাল। আন্দোলন আরও তীব্রতর হয়ে ওঠে নীতি পুলিশের হেফাজতে মৃত্যু হয় মাহসা আমিনী নামের এক মহিলার। তারপর আন্দোলন আরও জোরদার হয়ে উঠতেই,ইসলামিক রিপাবলিক সে দেশে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মতো মেটা-র দুই জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ করে দেয়। WhatsApp সিইও উইল কাথকার্ট টুইট করে এই ফিচারের ঘোষণা করেন।

WhatsApp Proxy: কীভাবে কাজ করবে

এমন কোনও এলাকায় যদি কোনও ব্যক্তির সঙ্গে সরাসরি WhatsApp-এ কানেক্ট করতে না পারেন, তাহলে সেখানে আপনি এই Proxy Feature-এর শরণাপন্ন হতে পারেন। মূলত একটি প্রক্সি সার্ভারের সাহায্য নিয়ে WhatsApp আপনাকে জরুরি সময় মেসেজ পাঠাতে দেয়। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই প্রক্সি ফিচারেও হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্মের এবং সর্বোপরি গ্রাহকের গোপনীয়তা এবং নিরাপত্তার দিকটি নিশ্চিত করবে। বৃহস্পতিবার, 6 জানুয়ারি থেকেই Android এবং iOS দুই প্ল্যাটফর্মের জন্যই WhatsApp Proxy ফিচারটি লাইভ হয়ে গিয়েছে।

নতুন ফিচার নিয়ে WhatsApp বলছে…

মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে বলা হচ্ছে, ইরানে গত কয়েকমাস ধরে যে সমস্যা চলছে, তার জন্য সে দেশে দীর্ঘসময় ইন্টারনেট বন্ধ করে রাখা হচ্ছে। সেই কথা মাথায় রেখেই আমরা ব্যবহারকারীদের অত্যন্ত নিরাপদ এবং নির্ভরযোগ্য প্রক্সি সার্ভার দিতে চলেছি। এই সার্ভারের মাধ্যমে কোনও জায়গায় হোয়াটসঅ্যাপ ব্লক থাকলে বা অন্য কোনও সমস্যা হলে তৎক্ষণাৎ WhatsApp মেসেজ করতে পারবেন গ্রাহকরা।

Android ফোনে WhatsApp Proxy Feature কীভাবে ব্যবহার করবেন

1) প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে, যেন হোয়াটসঅ্যাপের এক্কেবারে লেটেস্ট ভার্সনটি ব্যবহার করেন।

2) Chats ট্যাবে চলে যান। সেখানে গিয়ে More > Settings অপশনে ট্যাপ করুন।

3) এবার Storage And Data অপশনে ট্যাপ করে Proxy-তে চলে যান।

4) Use Proxy অপশনে ট্যাপ করুন।

5) Set Proxy অপশনে ট্যাপ করুন এবং আপনার Proxy Address দিয়ে দিন।

6) Save অপশনে ট্যাপ করুন।

7) কানেকশন সঠিক ভাবে কাজ করলে আপনাকে একটি Check মার্ক দেখানো হবে।

iPhone-এ WhatsApp Proxy Feature কীভাবে ব্যবহার করবেন

1) এক্ষেত্রেও আপনাকে নিশ্চিত করতে হবে, যেন হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন ব্যবহার করেনষ

2) এবার হোয়াটসঅ্যাপ Settings অপশনে চলে যান।

3) তারপরে Storage And Data অপশনে ট্যাপ করে Proxy-তে চলে যান।

4) Use Proxy অপশনে ট্যাপ করুন।

5) আপনাকে Proxy Address এন্টার করতে হবে এবং Save To Connect অপশনে ট্যাপ করুন।

6) কানেকশন সাকসেসফুল হলে আপনাকে একটি Check Mark দেখানো হবে।