WhatsApp এবার ডেস্কটপ থেকেও ‘কলের ইতিহাস’ ঘাঁটাঘাঁটি করার বৈশিষ্ট্য নিয়ে আসছে

WhatsApp Latest News: WaBetaInfo-র সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এবার কল হিস্ট্রি ট্র্যাক করার বৈশিষ্ট্য যোগ করছে তার ডেস্কটপ অ্যাপের জন্য। অর্থাৎ, ঠিক যেভাবে আপনি ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে কল হিস্ট্রি চেক করতে পারেন, তেমনই এবার ডেস্কটপ থেকেও করতে পারবেন- যা এতদিন দেখাই যেত না।

WhatsApp এবার ডেস্কটপ থেকেও 'কলের ইতিহাস' ঘাঁটাঘাঁটি করার বৈশিষ্ট্য নিয়ে আসছে
কে, কখন WhatsApp Call করেছিল, কাকে করতে হবে- তা ডেস্কটপ থেকেও ট্র্যাক করা যাবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 4:51 PM

WhatsApp এখন প্রায় নিত্যদিন নিত্য নতুন ফিচারের সঙ্গে তার ব্যবহারকারীদের পরিচয় করাচ্ছে। বিশ্বজুড়ে তার 2 বিলিয়ন ইউজার। তাই, নতুন-নতুন বৈশিষ্ট্যের মাধ্যমে গ্রাহক অভিজ্ঞতা আরও সুমধুর করতে সদা তৎপর বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। WaBetaInfo-র সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এবার কল হিস্ট্রি ট্র্যাক করার বৈশিষ্ট্য যোগ করছে তার ডেস্কটপ অ্যাপের জন্য। অর্থাৎ, ঠিক যেভাবে আপনি ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন থেকে কল হিস্ট্রি চেক করতে পারেন, তেমনই এবার ডেস্কটপ থেকেও করতে পারবেন- যা এতদিন দেখাই যেত না।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, WhatsApp ইতিমধ্যেই Windows 2.2246.4.0-এর জন্য বিটা আপডেট রিলিজ় করেছে মাইক্রোসফট স্টোরে। এর মাধ্যমেই ইউজাররা হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ থেকে কল হিস্ট্রি ম্যানেজ করতে পারবেন। এর অর্থ হল বৈশিষ্ট্যটি আপাতত ডেস্কটপ বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

আসন্ন এই WhatsApp বৈশিষ্ট্যের একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছে WaBetaInfo-র তরফে। সেখানে দেখা গিয়েছে, ডেস্কটপ থেকে আপনি যখন হোয়াটসঅ্যাপ খুলবেন, তখন কলিংয়ের জন্য নতুন একটি ট্যাব খেয়াল করবেন। সেই নতুন ট্যাবেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ থেকে ব্যবহারকারীরা তাঁদের কল হিস্ট্রির সমগ্র লিস্টটি দেখতে পাবেন। পাশাপাশি সেখানেই কলিং সম্পর্কিত সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারবেন কল কার্ড খোলার পরে।

রিপোর্টে বলা হয়েছে, “এখন যেহেতু অ্যাপটি বিটা ভার্সনের, তাই কল হিস্ট্রি এখনই আপনার মোবাইল ডিভাইসের সঙ্গে সিঙ্ক করতে পারবেন না।” আসলে নেটিভ ডেস্কটপ অ্যাপ থেকে আপনার করা কলগুলি ফোনে না-ও দেখা যেতে পারে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এ-ও জানানো হয়েছে, ভবিষ্যতের রিলিজ়ে এই সমস্যার সমাধান করতে পারে WhatsApp।

WhatsApp Call History Track Via Desktop

এখন কারা এই বৈশিষ্ট্য ব্যবহার করতে পারবেন? Microsoft Store থেকে Windows 2.2246.4.0-এর জন্য WhatsApp Beta আপডেট করে নিলেই এই বৈশিষ্ট্য ব্যবহার করা যাবে। তবে সবাই এটি ব্যবহার করতে পারবেন না। কেবল বিটা ব্যবহারকারীদের জন্যই আপাতত বৈশিষ্ট্যটি নিয়ে আসা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই আরও কিছু বিটা পরীক্ষক এবং তার পরবর্তীতে সমগ্র WhatsApp ব্যবহারকারীদের জন্যই এই ফিচার রোল আউট করা হবে।

এদিকে হোয়াটসঅ্যাপ তার ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য আরও একটি ফিচার নিয়ে আসছে, যার নাম স্ক্রিন লক। কী সুবিধা হবে এর মাধ্যমে? WhatsApp ব্যবহারকারীরা Desktop থেকে যখনই অ্যাপটি খুলবেন, প্রতি বারই তাঁদের পাসওয়ার্ড দিয়ে খুলতে হবে। এর ফলে আপনার ডেস্কটপ থেকে যাতে অন্য কেউ আপনার হোয়াটসঅ্যাপের অ্যাক্সেস না করতে পারেন, সেই বিষয়টি নিয়ে আপনি নিশ্চিন্তে থাকতে পারবেন।