WhatsApp Vulnerability: আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ভিডিয়ো কল করতে পারে হ্যাকার! এখনই আপডেট করুন, না হলে বিরাট বিপদ

WhatsApp Latest Vulnerability: ফের একটি হোয়াটসঅ্যাপ দুর্বলতা প্রকাশ্যে এসেছে। এবার এমনই সমস্যা দেখা দিয়েছে, যার মাধ্যমে হ্যাকার দূরবর্তী স্থানে বসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ভিডিয়ো কলও করে বসতে পারে।

WhatsApp Vulnerability: আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ভিডিয়ো কল করতে পারে হ্যাকার! এখনই আপডেট করুন, না হলে বিরাট বিপদ
এখনই হোয়াটসঅ্যাপ আপডেট করুন, না হলে বিপদ বাড়বে! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 3:03 PM

WhatsApp Latest News: ফের খবরে হোয়াটসঅ্যাপ। আর এবার কোনও ফিচার নিয়ে আসার জন্য নয়। মেটার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ‘সমালোচনামূলক’ একটি দুর্বলতার বিবরণ প্রকাশ করেছে, যা অ্যাপের একটি নতুন সংস্করণে প্যাচ করা হয়েছে। এই দুর্বলতা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মহা বিপদে ফেলতে পারে। অর্থাৎ, আপনার ফোনে যদি হোয়াটসঅ্যাপের পুরাতন ভার্সনটি এখনও থাকে, তাহলে যত দ্রুত সম্ভব আপডেট করিয়ে নিতে হবে।

হোয়াটসঅ্যাপ তার সিকিওরিটি অ্যাডভাইসারি পেজে সর্বপ্রথম এই দুর্বলতা সম্পর্কে জানায় এই সেপ্টেম্বরের প্রথম দিকে। সেখানে বলা হয়েছিল, এই ক্রিটিকাল বাগটি আক্রমণকারীদের একটি পূর্ণসংখ্যা ওভারফ্লো হিসেবে পরিচিত একটি কোড ত্রুটিকে কাজে লাগাতে এবং একটি বিশেষভাবে তৈরি করা ভিডিয়ো কল পাঠানোর পরে ব্যবহারকারীর স্মার্টফোনে তাদের নিজস্ব কোড কার্যকর করতে দেয়।

তখন হোয়াটসঅ্যাপের তরফে লেখা হয়েছিল, “অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12, অ্যন্ড্রয়েড ফর বিজ়নেস হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12″, আইওএস-এর জন্য হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12 এবং বিজ়নেস ফর আইওএস ভার্সন v2.22.16.12-এ মূলত রিমোট কোড এগজ়িকিউশনে ভিডিয়ো কল করা যেতে পারে।” খুব সহজে বলতে গেলে রিমোট কোড এগজ়িকিউশনে হ্যাকাররা দূর থেকে কারও কম্পিউটিং ডিভাইসে কমান্ড চালাতে পারে এবং অবশেষে ডিভাইসের দায়িত্ব নিতে পারে এবং ব্যবহারকারীদের সমস্ত ব্যক্তিগত ডেটাও অ্যাক্সেস করতে পারে।

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে বলা হচ্ছে, এটি সর্বশেষতম হোয়াটসঅ্যাপ সংস্করণের দুর্বলতাকে প্যাচ করেছে। সুতরাং, ব্যবহারকারীদের জরুরি ভিত্তিতে অ্যাপটি আপডেট করতে হবে। যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপটি সর্বশেষ সংস্করণে স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়ে থাকে, তাহলে অ্যাপ স্টোরে যান এবং নতুন আপডেটটি ইনস্টল করুন। আপডেট ইনস্টল করার আগে একটি WiFi নেটওয়ার্কের সংযোগ নিশ্চিত করুন।

এদিকে সংস্থাটি বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসছে। যার মধ্যে সর্বশেষটি হল “কল লিঙ্ক” বিকল্প। সর্বশেষ কল লিঙ্ক বৈশিষ্ট্যটি চালু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীদের কেবল কল ট্যাবের মধ্যে উপলব্ধ ‘কল লিঙ্কস’ বিকল্পে ট্যাপ করতে হবে ও তারপরে অডিও বা ভিডিয়ো কলের জন্য একটি লিঙ্ক তৈরি করতে হবে। এই ভাবেই পরিবার এবং বন্ধুদের সঙ্গে সহজেই ভাগ করে নেওয়া যাবে।

এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কেবল তাদের অ্যাপটির সর্বশেষ সংস্করণে আপগ্রেড করতে হবে। সংস্থাটি নিশ্চিত করেছে যে, বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীদের জন্য এই সপ্তাহ থেকে শুরু হবে।