WhatsApp: ঘনঘন ‘গুড মর্নিং’ মেসেজ পাঠাচ্ছেন হোয়াটসঅ্যাপে? ব্যান হতে পারে অ্যাকাউন্ট

Activities That Can Ban WhatsApp Account: হোয়াটসঅ্যাপ এখন প্রতি মাসে নিয়ম করে লক্ষাধিক অ্যাকাউন্ট ব্যান করছে। কী কী কারণে হোয়াটসঅ্যাপ তার কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যান করে, সেগুলিই একবার দেখে নেওয়া যাক।

WhatsApp: ঘনঘন 'গুড মর্নিং' মেসেজ পাঠাচ্ছেন হোয়াটসঅ্যাপে? ব্যান হতে পারে অ্যাকাউন্ট
হোয়াটসঅ্যাপে বেশি গুড মর্নিং মেসেজ পাঠালে চলবে না। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2022 | 2:23 PM

WhatsApp Account Ban Activities: হোয়াটসঅ্যাপে ‘গুড মর্নিং’ মেসেজ পাঠান? ভাবছেন, কাউকে সকালে শুভেচ্ছা পাঠানোর মধ্যে কী এমন আছে! সে তো ভাল কাজ। কিন্তু এই একটা ভাল কাজ যদি আপনি অত্যধিক পরিমাণে করতে যান, আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটাই ব্যান হয়ে যেতে পারে। হ্যাঁ, হোয়াটসঅ্যাপে প্রতিদিন যথেচ্ছ পরিমাণে ‘গুড মর্নিং’ মেসেজ পাঠালে আপনার অ্যাকাউন্টটাই এবার ব্যান হয়ে যেতে পারে। এই ধরনের একই মেসেজকে স্প্যাম হিসেবে কাউন্ট করতে পারে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি অ্যাপটি এমন অ্যাকাউন্টগুলিকেও সরিয়ে দেয়, যেগুলি অস্বাভাবিক কিছু ক্রিয়াকলাপ প্রদর্শন করে, এমনকি তথ্য যাচাই না করে সেই মেসেজ ফরোয়ার্ড করে দিলেও অ্যাকাউন্টটিকে ব্যানের তালিকায় রাখে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। হোয়াটসঅ্যাপ এখন প্রতি মাসে নিয়ম করে লক্ষাধিক অ্যাকাউন্ট ব্যান করছে। কী কী কারণে হোয়াটসঅ্যাপ তার কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যান করে, সেগুলিই একবার দেখে নেওয়া যাক।

কী কারণে হোয়াটসঅ্যাপ আপনাকে ব্যান করতে পারে

একাধিক কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ব্যান হতে পারে। আপনি অজান্তেই আপনার পরিচিতিদের স্প্যাম করতে পারেন, যাচাই না করা তথ্য ফরোয়ার্ড করতে পারেন বা হোয়াটসঅ্যাপের সম্প্রচার তালিকার অতিরিক্ত ব্যবহার করতে পারেন। এই ক্রিয়াকলাপগুলি কোম্পানির পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করে, বিশেষ করে যদি এটি স্প্যাম, স্ক্যাম বা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলে। হোয়াটসঅ্যাপের মাসিক ব্যবহারকারীর নিরাপত্তা প্রতিবেদন অনুসারে, শুধুমাত্র অগস্ট মাসেই 2.3 মিলিয়নেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

কোন অ্যাকাউন্ট ব্যান করা হবে, কীভাবে সিদ্ধান্ত নেয় হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ দাবি করেছে,তাদের প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে সহায়তা করার জন্য সুরক্ষা ব্যবস্থা এবং প্রক্রিয়াগুলির সংমিশ্রণ স্থাপন করা হয়। তার জন্য স্প্যাম সনাক্তকরণ প্রযুক্তি প্রয়োগ করে স্প্যাম বন্ধ করতে অস্বাভাবিক ক্রিয়াকলাপে জড়িত অ্যাকাউন্টগুলিকে চিহ্নিত করে পদক্ষেপ নেওয়া হয়। যেহেতু বার্তাগুলির সংখ্যা অত্যন্ত বেশি, তাই কোনও মানব মডারেটরের পক্ষে কোম্পানির পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করছে, এমন বার্তাগুলিতে ট্র্যাক রাখা সম্ভব নয়। সেই কারণেই প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়।

কীভাবে নিশ্চিত করবেন যে, আপনি হোয়াটসঅ্যাপ দ্বারা নিষিদ্ধ হবেন না?

মেসেজ ফরওয়ার্ড করা: হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের মেসেজ ফরওয়ার্ড করার আগে চেক এবং রিচেক করতে বলে। অ্যাপটিতে সমস্ত ফরোয়ার্ড করা মেসেজগুলির জন্য একটি লেবেল রয়েছে। তাই মেসেজ শেয়ার করার আগে ব্যবহারকারীদের পুনর্বিবেচনা করতে উৎসাহিত করার উপায় হিসেবে আপনি কতবার বার্তাগুলি ফরওয়ার্ড করতে পারেন, তা সীমিত করে। আপনি যদি নিশ্চিত না হন যে, সেই বার্তাটি সত্য কি না, বা তার উৎস যদি আপনার অজানা থাকে, তাহলে সেটি ফরওয়ার্ড করবেন না।

ব্রডকাস্ট মেসেজিং: হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের স্বয়ংক্রিয় বা বাল্ক মেসেজ বা অটো-ডায়াল এড়াতে বলে। ব্যবহারকারীদের কাছ থেকে রিপোর্ট ব্যবহার করে অবাঞ্ছিত স্বয়ংক্রিয় বার্তা প্রেরণকারী অ্যাকাউন্টগুলি সনাক্ত করতে এবং নিষিদ্ধ করতে মেশিন লার্নিং ব্যবহার করে হোয়াটসঅ্যাপ। সম্প্রচার তালিকার অত্যধিক ব্যবহার হলে অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে। বৈশিষ্ট্যটি তখনই কাজ করে, যখন ব্যবহারকারীরা তাঁদের যোগাযোগের তালিকায় আপনার ফোন নম্বর যুক্ত করেন। সম্প্রচারিত বার্তাগুলির ঘন ঘন ব্যবহার লোকেদের আপনার বার্তাগুলিকে রিপোর্ট করতে পরিচালিত করতে পারে এবং হোয়াটসঅ্যাপ একাধিকবার রিপোর্ট করা অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করে।

হোয়াটসঅ্যাপ গ্রুপে কাউকে যুক্ত করা: হোয়াটসঅ্যাপের পরামর্শ হল, পরিচিতিদের একটি গ্রুপে যুক্ত করার আগে তাঁদের কাছ থেকে অনুমতি নেওয়া। আপনি যদি কাউকে একটি কমিউনিটিতে যুক্ত করেন এবং তাঁরা নিজেকে সরিয়ে দেয় তবে তাদের সিদ্ধান্তকে সম্মান করুন। হোয়াটসঅ্যাপ আরও দাবি করে, যদি কোনও পরিচিতি আপনাকে তাঁদের মেসেজ করা বন্ধ করতে বলে, তাহলে আপনার অ্যাড্রেস বুক থেকে সেই পরিচিতিকে সরিয়ে দেওয়া উচিত এবং তাদের সঙ্গে আবার যোগাযোগ করা থেকে বিরত থাকা উচিত।

পরিচিতিদের সঙ্গেই কেবল যোগাযোগ করুন: শুধুমাত্র তাঁদের বার্তা পাঠান, যাঁরা প্রথমে আপনার সঙ্গে যোগাযোগ করেছে বা আপনাকে তাঁদের সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে।

হোয়াটসঅ্যাপ পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করবেন না: মনে রাখবেন, অ্যাকাউন্ট নিষিদ্ধ করার কারণ হল হোয়াটসঅ্যাপের পরিষেবার শর্তাবলীর লঙ্ঘন, যাতে মিথ্যা প্রকাশ করা এবং অন্যদের মধ্যে অবৈধ, মানহানিকর, ভীতিকর, হয়রানিমূলক আচরণে জড়িত থাকা অন্তর্ভুক্ত। হোয়াটসঅ্যাপের পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করে এমন কার্যকলাপের আরও তথ্য বা উদাহরণের জন্য, আপনি পরিষেবার শর্তাবলীর “আমাদের পরিষেবাগুলির গ্রহণযোগ্য ব্যবহার” (Acceptable Use of Our Services) বিভাগটি পর্যালোচনা করতে পারেন।

ভুলবশত আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হলে কী করবেন

আপনি যদি দেখেন যে, আপনার অ্যাকাউন্টটি হোয়াটসঅ্যাপ ব্লক করেছে, তাহলে তার সমাধানে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ পারেন:

– হোয়াটসঅ্যাপকে ইমেল করুন বা অ্যাপে একটি রিকোয়েস্ট আ রিভিউ অপশনে ট্যাপ করুন। সেখানে হোয়াটসঅ্যাপ আপনার কেসটি দেখবে এবং তারা পর্যালোচনা সম্পূর্ণ করার পরই আপনাকে উত্তর দেবে।

– আপনি যখন অ্যাপে রিভিউর অনুরোধ করবেন, তখন আপনাকে SMS এর মাধ্যমে পাঠানো একটি 6-সংখ্যার রেজিস্ট্রেশন কোড লিখতে বলা হবে।

– একবার আপনি সেটি এন্টার করলে, পর্যালোচনার জন্য আপনার অনুরোধ জমা দিতে এবং আপনার কেস সলভ করার জন্য ডিটেলস অ্যাড করতে পারবেন।