২ হাজার কড়কনাথ মুরগির অর্ডার ধোনির!

TV9 বাংলা ডিজিটাল: ২০১৯ বিশ্বকাপের পর অবসর প্রসঙ্গে মহেন্দ্র সিংহ জানিয়েছিলেন, ক্রিকেট ছাড়ার পর জৈব চাষ করতে চান। এবার সেদিকেই কি ধীরে ধীরে এগোচ্ছেন প্রাক্তন ভারত অধিনায়ক? সূত্রের খবর, মধ্যপ্রদেশ থেকে প্রায় ২ হাজার কড়কনাথ মুরগি অর্ডার দিয়েছেন। যা নিয়ে ইতিমধ্যেই শুরু আলোচনার। জৈব চাষের শুরুতেই কি কড়কনাথ চিকেন নিয়ে হাত পাকাচ্ছেন মাহি? নিজের ফার্ম […]

২ হাজার কড়কনাথ মুরগির অর্ডার ধোনির!
এবার কি কড়কনাথ মুরগির ব্যবসায় ধোনি? ছবি : ফাইল
Follow Us:
| Updated on: Nov 21, 2020 | 10:48 AM

TV9 বাংলা ডিজিটাল: ২০১৯ বিশ্বকাপের পর অবসর প্রসঙ্গে মহেন্দ্র সিংহ জানিয়েছিলেন, ক্রিকেট ছাড়ার পর জৈব চাষ করতে চান। এবার সেদিকেই কি ধীরে ধীরে এগোচ্ছেন প্রাক্তন ভারত অধিনায়ক? সূত্রের খবর, মধ্যপ্রদেশ থেকে প্রায় ২ হাজার কড়কনাথ মুরগি অর্ডার দিয়েছেন। যা নিয়ে ইতিমধ্যেই শুরু আলোচনার।

kadaknath chicken

কড়কনাথ মুরগি

জৈব চাষের শুরুতেই কি কড়কনাথ চিকেন নিয়ে হাত পাকাচ্ছেন মাহি? নিজের ফার্ম হাউসে হঠাৎ করে ২ হাজার কড়কনাথ মুরগি আনার খবরের পরেই তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। সূত্রের খবর,মধ্যপ্রদেশের ভিলাঞ্চলের ঝাবুয়া জেলা থেকে আনা হচ্ছে এই কড়কনাথ মুরগি। ওখানেই মূলত উৎপাদন হয় এই বিশেষ ধরণের মুরগির। কি রয়েছে এই কড়কনাথ মুরগিতে?

১  এই মুরগির রং কুচকুচে কালো। এদের ডিমও হয় কালো রঙের। এর পুষ্টিগুণ অসীম।

২  কড়কনাথ মুরগির মাংসে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট।

কড়কনাথ জাতীয় মুরগির মাংসে ১ শতাংশেরও কম পরিমান ফ্যাট রয়েছে।

মাংসে প্রোটিনের পরিমান খুব বেশি। প্রায় ২৪ থেকে ২৫ শতাংশ প্রোটিন রয়েছে  মাংসে।

প্রোটিন বেশি থাকলেও, কোলেস্টেরল একেবারেই নেই কড়কনাথ মুরগির মাংসে

মুরগির মাংসের মতই উপকারী কড়কনাথ মুরগির ডিম।

kadaknath egg

কড়কনাথ মুরগির ডিম

গত বছর জানুয়ারি মাসে, কৃষি বিজ্ঞান কেন্দ্র বিরাটের টিম ইন্ডিয়াকে কড়কনাথ মুরগির মাংস খাওয়ার পরামর্শ দিয়েছিল। তাঁদের দাবি ছিল,  ফিটনেস নিয়ে যেমন পরিশ্রম করে টিম ইন্ডিয়া, তাতে কড়কনাথ মুরগির মাংস ও ডিম খেলে উপকার পাবে । এখানেই ক্ষান্ত থাকেননি তাঁরা। বিসিসিআইকে ইমেলে দরবারও করেছিল কৃষিবিজ্ঞান কেন্দ্র।