BUDGET 2023: ‘আইনের ফাঁস থেকে মুক্তি চাই’, নির্মলাকে খোলা চিঠি এক ক্ষুদ্র রপ্তানিকারীর

Supriyo Ghosh

Supriyo Ghosh |

Updated on: Jan 24, 2023 | 2:13 PM

Union Budget 2023: মধ্যপ্রদেশের বাসিন্দা সুভাষ মিত্তল। তিনি একজন পন্য রফতানিকারী। চাল-গম রফতানির ব্যবসা তাঁর। সমস্যার কথা জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি লিখলেন তিনি।

মাননীয়া অর্থমন্ত্রী নির্মলাজী,

নমস্কার আমি সুভাষ মিত্তল। আমি মূলত পণ্য রপ্তানি করি। মধ্যপ্রদেশের ইন্দোর থেকে আমি গম ও চাল রপ্তানি করি। আমার ব্যবসা পুরোপুরি শেষ হয়ে গিয়েছে। নতুন বছরেও নতুন কিছু হবে বলে মনে হয় না। হয়তো, আপনি আমার আশা-আকাঙ্খা বুঝতে পারছেন।

মাননীয়া অর্থমন্ত্রী, কোভিডের পরে আমার ব্যবসা খানিকটা ট্র্যাকে ফিরেছে। গত বছর গম ও চাল রপ্তানির বেশ কিছু ভাল অর্ডার পাচ্ছিলাম। ব্যবসা আরও বাড়বে এমন আশা জাগে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা বিশ্বে খাদ্যশস্য রপ্তানির কথা বলেছিলেন।

আমার মনে আছে প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর আমি আমার সব কর্মচারীকে কিছু বোনাস দিয়েছিলাম। কারণ কোভিডের বছরে তাদের কিছুই দিতে পারিনি। যদিও এই সুখ খুব অল্পদিনের জন্যই ছিল। এক মাস পরে, আপনার মন্ত্রক থেকে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা আসে। আমার মনে আছে সেই সময় আমরা গম রপ্তানির অনেকগুলি চুক্তি নিয়ে চূড়ান্ত পর্যায়ে কথাবার্তা চালাচ্ছিলাম। কিন্তু সরকারের নির্দেশে সেই সব বাতিল করতে হয়।

এরপর চাল রপ্তানিতেও সরকার কঠোর পদক্ষেপ নেয়। আমাদের ব্যবসা প্রায় বন্ধ হওয়ার মুখে। ম্যাডাম, আপনি তো জানেন রপ্তানি ক্ষেত্রে ছোট ও বড় সংস্থার মধ্যে কত পার্থক্য আছে। বড় বড় শিল্পের মতো সরকারি সুযোগ-সুবিধা আমাদের মতো ছোটদের ভাগ্যে জোটে না। পাশাপাশি, সরকারের সর্বস্তরে ফাইল এগোতে ঘুষ চাওয়া হয়।

ম্যাডাম, রপ্তানির জন্য খাদ্য পণ্য সংগ্রহে বেশ মোটা টাকা বিনিয়োগ করতে হয়। ভেবেছিলাম খাদ্যশস্য ছাড়াও অন্য ক্ষেত্রের পণ্য রপ্তানির চেষ্টা করব। কিন্তু তাও করা এখন দূরঅস্ত। ঠেলাঠেলিতে এখন ব্যবসা চালানোই দায়। এখন সময় এসেছে খরচ কমানোর। আর খরচ কমাতে গিয়ে আমাকে না নিজের সন্তানতুল্য কর্মচারীদের বরখাস্ত করতে হয়।

ম্যাডাম, আপনি বলেছেন রাজ্যগুলির উচিত রপ্তানির ক্ষেত্রে বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া। কিন্তু এখানে রাজ্য সরকারগুলি কোনও কথাই শোনে না। আর কেন্দ্রীয় সরকার বড় সংস্থার বাইরে তাকায় না।

মাননীয়া কিছু সুবিধা কি শুধুমাত্র ক্ষুদ্র রপ্তানিকারীদের জন্য রাখা যায় না? আমরা কি বিভিন্ন বিধিনিষেধ থেকে রেহাই পেতে পারি না? আমাদের সঙ্গে কথা বলার পর যদি এই সংক্রান্ত নির্দেশিকা তৈরি করেন, তাহলে আমাদেরও কিছুটা সুবিধা হয়। ক্ষুদ্র রপ্তানিকারীদের স্বার্থে অন্তত এতটুকু করুন। আমরাও চাই দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার বাড়াতে সরকারকে সাহায্য করতে। অর্থমন্ত্রী, আমাদের কথাও শুনুন।

নমস্কার নেবেন,
সুভাষ মিত্তল

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla