ISRO Satellite Launching: মহাকাশ বাণিজ্যে নতুন ইতিহাস ‘আত্মনির্ভর’ ইসরোর

ISRO News: ২৪ ঘণ্টার কাউন্টডাউন শেষ। দীপাবলির আগের রাতে ১২টা বেজে ৭ মিনিটে সফল উৎক্ষেপণ হল LVM3-M2/OneWeb India-1-এর। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল দেশের সবথেকে ভারী রকেট।

ISRO Satellite Launching: মহাকাশ বাণিজ্যে নতুন ইতিহাস 'আত্মনির্ভর' ইসরোর
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:21 PM

শ্রীহরিকোটা: মহাকাশ বাণিজ্যে ‘বাহুবলী’ ইসরো। ব্রিটেনের ৩৬টি উপগ্রহ নিয়ে মহাশূন্যের দিকে পাড়ি দিল ভারতের সবচেয়ে ভারী রকেট। ৫ হাজার ৭৯৬ কেজির পে-লোড নিয়ে সফল উড়ানে ইতিহাস গড়ল ‘আত্মনির্ভর’ ইসরো।

২৪ ঘণ্টার কাউন্টডাউন শেষ। দীপাবলির আগের রাতে ১২টা বেজে ৭ মিনিটে সফল উৎক্ষেপণ হল LVM3-M2/OneWeb India-1-এর। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল দেশের সবথেকে ভারী রকেট। GSLV-MK3 উৎক্ষেপণের জন্য শনিবার মধ্যরাত থেকেই কাউন্টডাউন শুরু করে দিয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে তখন খুশির হাওয়া।

ইসরোর এই রকেট লম্বায় ৪৩.৫ মিটার, ওজন ৬৪৪ টন। জিওসিঙ্ক্রোনাস ট্রান্সফার অর্বিটে ৪ টন ওজনের স্যাটেলাইট স্থাপনে সক্ষম এই রকেট। লো আর্থ অর্বিটে ৮ টন পে-লোড বহনের ক্ষমতা রয়েছে এই রকেটের। জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যবহার করা হয় এই রকেট। সেই কারণেই এর নাম জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা জিএসএলভি। ওড়ার মাত্র ১৯ মিনিটেই কেল্লাফতে এই রকেটের। লো আর্থ অর্বিটে প্রতিস্থাপন করতে সক্ষম হল এই রকেট।

এতদিন ভারী স্যাটেলাইট উৎক্ষেপণ করার ক্ষেত্রে ইসরোকে এতদিন নির্ভর করতে হত পশ্চিমী দেশগুলোর উপর। তবে এবার ভারী রকেট উৎক্ষেপণ করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

Follow Us: