স্কাঙ্ক-এর মাথায় আটকে যাওয়া প্লাস্টিকের কাপ খুলল পুলিশ, আবেগে ভাসলেন নেটিজেনরা!

ভিডিয়োটির সঙ্গে পিল রিজওনাল অফিস থেকে একটি গুরুত্বপূর্ণ লিখিত বার্তাও দেওয়া ছিল—‘আবর্জনা ফেলার সময় সতর্ক হন। পরিবেশ পরিচ্ছন্ন রাখুন।’

স্কাঙ্ক-এর মাথায় আটকে যাওয়া প্লাস্টিকের কাপ খুলল পুলিশ, আবেগে ভাসলেন নেটিজেনরা!
ভাইরা ভিডিয়ো থেকে নেওয়া ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 4:23 PM

পুলিশ মানেই আবেগবর্জিত কর্মী— এই ধারণা বদলে গিয়েছে অনেকদিন হল। দীর্ঘ লকডাউনে মাঝেমধ্যেই পুলিশের মানবিক মুখ দেখেছে মানুষ। কখনও উত্তরপ্রদেশে গৃহহীন বয়স্ক মহিলাকে খাবার খাওয়ানো, বা কেরালায় পথ কুকুরদের খাবারের বন্দোবস্ত করার মতো খবর ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। পুলিশ সমাজের এহেন মানবিক মুকুটে আরও একখানি পালক যোগ করলেন কনেস্টবল জামানি!

কানাডার ওন্টারিও প্রদেশে কর্মরত ছিলেন ওই পুলিশ কনেস্টবল। কর্তব্যরত থাকাকালীন কনেস্টবল জামানি দেখেন, একটি স্কাঙ্কের (ভোঁদরগোত্রীয় প্রাণী) মাথায় আটকে গিয়েছে সাদা কাগজের কাপ। অন্ধের মতো রাস্তা পেরচ্ছে সে। সঙ্গে সঙ্গে জামানি এগিয়ে যান স্কাঙ্কের দিকে। তবে মানুষের পায়ের শব্দ শুনে বোকার মতো স্কাঙ্কটি এলোমেলো ছুটতে শুরু করে। জার্মানি হাল ছাড়েন না। সন্ত্রস্ত প্রাণীটির মাথা থেকে কাপটি খুলে নিতে সক্ষম হন তিনি। ফেসবুকে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে পিল রিজিওনাল পুলিস বিভাগ থেকে। পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে ভিডিয়োটি ভাইরাল হয়ে যায়। সকলেই জামানির ধৈর্য্য ও মানবিক বোধের প্রশংসা করেন।

ভিডিয়োটির সঙ্গে পিল রিজওনাল অফিস থেকে একটি গুরুত্বপূর্ণ লিখিত বার্তাও দেওয়া ছিল, ‘আবর্জনা ফেলার সময় সতর্ক হন। পরিবেশ পরিচ্ছন্ন রাখুন।’

আরও পড়ুন: মর্মান্তিক! হাসপাতালের পার্কিং এলাকায় প্রকাণ্ড সিঙ্কহোলে পড়ে গেল তিনটি গাড়ি, ভাইরাল ভিডিয়ো

পরিবেশবিদরাও জামানির এমন কাজের প্রশংসা করছেন। একইসঙ্গে তাঁরা অনুরোধ করছেন, মানুষই সবচাইতে বেশি পরিবেশ দূষণ করে। আর ফল ভুগতে হয় অন্যান্য প্রাণীদের। অথচ সব প্রাণীই পরিবেশের বাস্তুতন্ত্র রক্ষার জন্য দায়ী। মানুষের জন্য অন্যান্য প্রাণীর জীবন সঙ্কটে পড়লে শেষ পর্যন্ত মানুষকেই ভুগতে হবে! পরিবেশের ভারসাম্য নষ্ট হলে প্রকৃতি তার শোধ তুলবেই।