আগ্নেয়গিরির ফুটন্ত লাভায় ভেঙে পড়ল ড্রোন, ভাইরাল সেই মুহূর্তের ভিডিয়ো

এই ঘটনা ঘটেছে আইসল্যান্ডে। আগ্নেয়গিরির মধ্যে ফুটন্ত লাভায় পড়ে গিয়েছে একটি ড্রোন।

আগ্নেয়গিরির ফুটন্ত লাভায় ভেঙে পড়ল ড্রোন, ভাইরাল সেই মুহূর্তের ভিডিয়ো
আগ্নেয়গিরি থেকে গলগল করে বেরোচ্ছে ফুটন্ত লাভা।
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 2:40 PM

আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণের ঘটনা যতটা ভয়ঙ্কর, ঠিক ততটাই সুন্দর। ক্ষয়ক্ষতির পরিমাণ বাদ দিলে, এ দৃশ্য নিঃসন্দেহে নৈসর্গিক। সম্প্রতি এমনই একটি আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণের দৃশ্য ক্যামেরা বন্দি করতে গিয়েছিলেন ইউটিউবার এবং ড্রোন অপারেটর জোয়ি হেমস। কিন্তু অসাবধানতায় নিজের নতুন DJI FPV ড্রোন আগ্নেয়গিরির মধ্যেই বিসর্জন দিয়েছেন জোয়ি।

ঠিক যে মুহূর্তে ওই ড্রোন আগ্নেয়গিরির ফুটন্ত লাভার মধ্যে পড়ে গিয়েছে, সেই মুহূর্তের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আইসল্যান্ডের জেগে ওঠা আগ্নেয়গিরির লাভা উদগীরণের মুহূর্ত ড্রোনের সাহায্যে লেন্স বন্দি করছিলেন জোয়ি। আইসল্যান্ডের নতুন আগ্নেয়গিরি Fagradalsfjall রয়েছে সেখানকার Geldingadalir উপত্যকায়। জানা গিয়েছে, Reykjanes উপদ্বীপের এই আগ্নেয়গিরি আসলে একটি ‘শিল্ড ভলক্যানো’। আইসল্যান্ডের Reykjanes থেকে ৪০ কিলোমিটার দূরে এর অবস্থান। গত ২৯ মার্চ থেকে এই আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। বিভিন্ন ভিডিয়োতে দেখা গিয়েছে, আগ্নেয়গিরি থেকে গলগল করে বেরিয়ে আসছে ফুটন্ত লাভা। নিমেষে পুড়িয়ে ছারখার করে দিচ্ছে আশেপাশের অঞ্চল। ধূসর কালো রঙে জমাট বেঁধে যাচ্ছে সবকিছু। ঘাস, পাথর যার উপরেই লাভা পড়ছে, মুহূর্তে সব গলে ভস্মীভূত হচ্ছে।

আক্ষরিক অর্থে এই ঘটনা নিঃসন্দেহে ভয়ঙ্কর। কিন্তু আগ্নেয়গিরির মুখ থেকে বেরিয়ে আসা উত্তপ্ত লাভার আগুনে লাল রঙ কিন্তু অসাধারণ সুন্দর দৃশ্যও বটে।এই দৃশ্যই ক্যামেরাবন্দি করে রাখতে চেয়েছিলেন জোয়ি। আর সেই জন্যই বিপদ জেনেও উত্তপ্ত আগ্নেয়গিরির উপর দিয়ে উড়িয়েছিলেন ড্রোন। কারণ শুধু যে গরম লাভা রয়েছে তা তো নয়, সেই সঙ্গে রয়েছে মারাত্মক উষ্ণ গ্যাস, উড়ে আসা পাথরের টুকরো এবং বেসামাল হাওয়ার গতি। জোয়ি জানিয়েছেন, এই সবকিছুর মধ্যে দিয়ে আগ্নেয়গিরি থেকে নির্গত লাভার ছবি তোলা খুবই ঝুঁকিপূর্ণ এবং অসুবিধার।

আরও পড়ুন- রাজকীয় বিয়ের আসরে অতিথিদের জন্য মেনুতে মাত্র এক টুকরো মাংস! প্রবল সমালোচনা কনের

কিন্তু ভয়ঙ্কর সৌন্দর্যের প্রতিই আকর্ষণ হয় সবচেয়ে বেশি। তাই ড্রোন উড়িয়ে সেই মুহূর্ত নিজের কাছে সংরক্ষণ করে রাখতে চেয়েছিলেন জোয়ি। আর তখনই আগ্নেয়গিরিতে ড্রোন পড়ে যাওয়ার মুহূর্তও রেকর্ড হয়ে গিয়েছে।