Viral Video: একটাই ক্লাসরুম, একটাই বোর্ড, সেখানেই একসঙ্গে হিন্দি আর উর্দু পড়াচ্ছেন দুই শিক্ষক

Viral Video: বিহারের কাটিহারের একটি সরকারি স্কুলে এমন দৃশ্য দেখা গিয়েছে। সেই ভিডিয়োই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Viral Video: একটাই ক্লাসরুম, একটাই বোর্ড, সেখানেই একসঙ্গে হিন্দি আর উর্দু পড়াচ্ছেন দুই শিক্ষক
এই সেই ক্লাসরুম।
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 9:33 PM

ক্লাসরুম জুড়ে পড়ুয়াদের ভিড়। তাদের সামনে চেয়ারে বসে এক বয়স্ক শিক্ষিকা। হাতে একটা ছড়ি নিয়ে ক্রমাগত আছড়ে চলেছেন টেবিলের উপর। না না কাউকে মারধর করার কোনও প্রবৃত্তি নেই তাঁর। শুধু কচিকাঁচাদের একটু শান্ত করতে চাইছেন, চুপ করাতে চাইছেন। কিন্তু তাদের চিৎকার মোটেই থামছে না। তবু হাল ছাড়েননি ওই শিক্ষিকা। ওদিকে আবার ব্ল্যাক বোর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছেন আরও দুই শিক্ষক-শিক্ষিকা। বোর্ডের দু’দিক ভাগ করে দখল নিয়েছেন তাঁরা। একজন পড়াচ্ছেন হিন্দি। অন্যজন উর্দু। একই ক্লাসরুমে দুই বিষয়ের পঠনপাঠন চলছে। এমন আজব দৃশ্য দেখা গিয়েছে বিহারের একটি সরকারি স্কুলে। আর সেই Video Viral হয়েছে নেট দুনিয়ায়। Social Media-র বিভিন্ন মাধ্যম জুড়ে ঘুরছে এই ভিডিয়ো।

একই ক্লাসরুমে একটাই ব্ল্যাকবোর্ডে পড়ানো হচ্ছে হিন্দি আর উর্দু! দেখুন সেই ভাইরাল ভিডিয়ো

Twitter-এ এই Video শেয়ার করেছে সংবাদসংস্থা ANI। জানা গিয়েছে, বিহারের কাটিহার জেলার একটি আদর্শ মিডল স্কুলে এই কাণ্ড ঘটেছে। সেখানেই দেখা গিয়েছে, একটিই ক্লাসরুমে একসঙ্গে পড়ানো হচ্ছে হিন্দি আর উর্দু। ওই Adarsh ​​Middle School- এর সহকারী শিক্ষিকা কুমারী প্রিয়াঙ্কা জানিয়েছেন যে ২০১৭ সালে উর্দু প্রাইমারি স্কুলকে তাদের স্কুলে স্থানান্তর করা হয়েছিল। তারপর থেকে এমনটাই হয়ে আসছে। কারণ স্কুলে পর্যাপ্ত ক্লাসরুম নেই। তাই একটিই কক্ষে একটাই বোর্ডের একদিকে চলছে হিন্দি পড়ানো। অন্যদিকে চলছে উর্দু শেখানোর চেষ্টা। স্কুলে পর্যাপ্ত সংখ্যক কক্ষ না থার ফলেই দিনের পর দিন এই কাণ্ড ঘটে চলেছে।

Video Viral দেখে বোঝাই যাচ্ছে যে, পড়াশোনা বাচ্চাদের মাথায় কিছুই ঢুকছে না। মনও নেই তাদের। আর হবে নাই বা কেন। একটাই ক্লাসরুম, একটাই ব্ল্যাকবোর্ড, এদিকে পড়ানো হচ্ছে দুটো বিষয়… কোনটা ছেড়ে কোনদিকে নজর দেবে পড়ুয়ারা। এভাবে পড়াশোনা মগজে ঢুকবে না সেটাই তো স্বাভাবিক। ক্লাসে মনও বসবে না ছাত্রছাত্রীদের। এখানেও ঠিক তেমনটাই হয়েছে। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষা দফতরে সওয়াল করা হলে জেলা শিক্ষা আধিকারিক কামেশ্বর গুপ্ত জানিয়েছেন, যদি আওদ্ররশ মিডল স্কুলের ছাত্রছাত্রী সংখ্যা উর্দু প্রাইমারি স্কুলের তুলনায় কম হয় তাহলে উর্দু স্কুলকে একটি কক্ষ ছেড়ে দেওয়া হবে। কারণ এভাবে একই ক্লাসরুমের মধ্যে একসঙ্গে দুটো বিষয় পড়ানো সম্ভব নয়। বাচ্চাদের জন্যও এমন বন্দোবস্ত মোটেই ভাল নয়।

Social Media-তে এই Viral Video দেখে অবাক হয়েছেন সকলেই। অনেকে আবার ক্ষোভ উগরে দিয়ে বলেছেন বাচ্চাদের পড়াশোনার নাম এ কোন প্রহসন চলছে বিহারের কাটিহারের ওই স্কুলে… অবিলম্বে এই বিষয়ে নজর দেওয়া প্রয়োজন। উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন নেটিজ়েনরা।