Optical Illusion: 50 সেকেন্ড এই ছবির মাঝখানে তাকিয়ে থাকুন, বর্ণান্ধ করে দিতে পারে আপনাকে!

Colorblind Optical Illusion: এক টিকটকার একটি অসামান্য ছবি শেয়ার করেছেন। ছবিতে দেখা যাচ্ছে, চারটি রং দিয়ে তৈরি একটি ব্লক। দাবি, ছবির মাঝখানে 50 সেকেন্ড তাকালেই আপনি বর্ণান্ধ হতে পারেন। কতটা সত্যি?

Optical Illusion: 50 সেকেন্ড এই ছবির মাঝখানে তাকিয়ে থাকুন, বর্ণান্ধ করে দিতে পারে আপনাকে!
কী বুঝলেন ছবিটা দেখে?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 7:45 AM

অদ্ভুত একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral) হয়েছে। আর সেই ছবিটি হল একটি অপ্টিক্যাল ইলিউশন (Optical Illusion)। টিকটকার সেনি এই ছবিটি শেয়ার করে বলছেন, 50 সেকেন্ড ছবিটির দিকে তাকিয়ে থাকলে আপনি বর্ণান্ধ হয়ে যেতে পারেন। সেই ছবি একবার প্রকাশ্যে আসতে না আসতেই চারিদিকে হইহই রব উঠে গিয়েছে। কী এমন রয়েছে এই ছবিতে?

সেনি যে ছবিটি শেয়ার করেছেন, তা ভিন রঙা বিভিন্ন ব্লক রয়েছে। মূলত চারটি রং দেখা যাচ্ছে ব্লকগুলিতে। রয়েছে নীল, সবুজ, লাল এবং হলুদ। এখন এই ছবিটির কেন্দ্রে তাকাতে বলছেন সেনি। আর ছবির কেন্দ্রের দিকে আপনি যদি 50 সেকেন্ড তাকিয়ে থাকেন, তাহলে বর্ণান্ধ হতে পারেন। না, এত ভয় পাওয়ার কিছু নেই। চিরকালের জন্য আপনি বর্ণান্ধ হবেন না। বরং, ছবির ওই রংগুলি আপনার চোখে আর ধরা দেবে না।

ছবি শেয়ার করে তার ক্যাপশনে সেনি লিখছেন, “কী ঘটতে যাচ্ছে তা বুঝতে আপনাকে ছবির কেন্দ্রের দিকে তাকিয়ে থাকতে হবে। ফোকাস করতে থাকুন এবং চিত্রের উপর ফোকাস করুন এবং তারপরেই আপনি বুঝতে পারবেন, রঙের পরিবর্তনটা ঠিক কেমন হতে চলেছে।”

Colorblind Optical Illusion

সেনি আরও যোগ করে বলছেন, “চ্যালেঞ্জ করছি, আমি আপনাদের বর্ণান্ধ করে দেব। পলক না ফেলে ছবিটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকুন। তাহলেই বুঝবেন কী প্রভাব পড়ছে।”

তিনি দাবি করেছেন, ছবিটির ঠিক মাঝখানে আপনি কিছুক্ষণ তাকিয়ে থাকলে ব্লকগুলি অবশেষে সাদা এবং কালো হয়ে যাবে। তাঁর কথায়, “এটিকে ছবির ধাঁধা হিসেবে দেখা উচিৎ। রঙিন ছবিটাই কিছুক্ষণের মধ্যে সাদাকালো হয়ে যাবে।”

নেটপাড়ায় এই ছবি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ বলছেন, সেনির কথা অক্ষরে-অক্ষরে মিলে গিয়েছে। কারও আবার দাবি, “আমিই কি একমাত্র ব্যক্তি, যিনি প্যাস্টেল রং চাক্ষুষ করলেন।” আর একজন যোগ করলেন, “কিছুক্ষণ দেখার পর ছবিটা সাদাকালো হয়ে গেল।” অন্যজন অনেক চেষ্টা করে খানিক বিরক্তির সুরে বললেন, “এই অপ্টিক্যাল ইলিউশন কি আপনার জন্য কাজ করেছে? আমি তো কিছুই বুঝলাম না। যা দেখেছিলাম, তাই রয়ে গিয়েছে।”