‘হাফ ফ্রোজেন’ নায়াগ্রা ফলস দেখতে পর্যটকদের ভিড়, ‘উইন্টার ওয়ান্ডারল্যান্ড’ বলছেন নেটিজ়েনরা

আংশিক ভাবে জমে গিয়েছে নায়াগ্রা জলপ্রপাত। ছবি-ভিডিয়ো দেখে মুগ্ধ নেট দুনিয়া।

'হাফ ফ্রোজেন' নায়াগ্রা ফলস দেখতে পর্যটকদের ভিড়, 'উইন্টার ওয়ান্ডারল্যান্ড' বলছেন নেটিজ়েনরা
হাফ-ফ্রোজেন নায়াগ্রা ফলস দেখতে হাজির পর্যটকরা।
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 1:17 PM

আংশিক ভাবে জমে গিয়েছে নায়াগ্রা ফলস। বরফ আবৃত জলপ্রপাতের অপরূপ সৌন্দর্যে মজেছে নেট দুনিয়া। যিনিই এই ছবি দেখছেন, তিনিই বলছেন, ‘বাহ, অপূর্ব এই দৃশ্য’। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু অংশে এখনও রয়েছে প্রবল শীত। তার জেরেই আংশিক ভাবে জমে গিয়েছে নায়াগ্রা জলপ্রপাত। ছবি, ভিডিয়ো দেখে মনে হচ্ছে এ যেন কোনও স্বপ্নের দেশ ‘উইন্টার ওয়ান্ডারল্যান্ড’।

পুরো জলপ্রপাত জমে যাওয়া অবশ্য কখনই সম্ভব নয়। বরং সাব-জিরো তাপমাত্রায় কিছু অংশ বরফের চাদরে ঢেকে গিয়েছে। বাকি অংশে প্রবল বেগে বইছে হিমশীতল জলধারা। সব মিলিয়ে দর্শকদের কাছে একটা ধোঁয়াশা তৈরি হয়েছে। একঝলক দেখে মনে হচ্ছে পুরো নায়াগ্রা ফলস জমে গিয়েছে বরফে। পরমুহূর্তেই একটু ভাল করে নজর করতেই দেখা মিলছে জলধারার। ইতিমধ্যেই নেটিজ়েনদের অনেকেই একে ‘ফ্রোজেন ফলস’ নামও দিয়ে দিয়েছেন।

নায়াগ্রা ফলসের মধ্যে এবং চারপাশে ছড়িয়ে থাকা প্রকাণ্ড সব পাথরের খণ্ড বরফের সাদা চাদরে ঢেকে গিয়েছে। আর উপর থেকে তীব্র গতিতে বইছে হিমশীতল জলধারা। ভয়ঙ্কর তার স্রোত। অথচ পুরো পরিবেশ দেখতে মায়াবী লাগছে। আকাশে আবার ঝল মিলেছে রামধনুরও। ফ্রোজেন ফলস দেখতে পর্যটকরা ইতিমধ্যেই ভিড় জমিয়েছেন নায়াগ্রায়।

তিনটি জলপ্রপাত নিয়ে তৈরি হয়েছে এই নায়াগ্রা ফলস। কানাডার অন্টারিও এবং নিউ ইয়র্কের স্প্যান, এই দুই রাজ্যের সীমানায় রয়েছে সুদৃশ্য নায়াগ্রা ফলস। প্রতিবছরই কনকনে ঠান্ডায় নায়াগ্রার আশপাশ পুরু বরফের চাদরে ঢেকে যায়। এর আগে ২০১৪ এবং ২০১৫ সালে, পরপর দু’বছর আংশিক ভাবে জমে গিয়েছিল নায়াগ্রা ফলস। তবে মাত্র একবারই নায়াগ্রা ফলস পুরোপুরি জমে গিয়েছিল। পরিসংখ্যান অনুযায়ী, ১৮৪৮ সালের মার্চ মাসে ৩০ ঘণ্টার জন্য সম্পূর্ণ ভাবে জমে গিয়েছিল নায়াগ্রা।