Optical Illusion: এই চোখ যে যার মতো করে দেখতে পাবেন, আউটলাইনটা লাল নাকি নীল, আপনি কী দেখলেন?

Eye Tricks Viral Image: ছবিতে দেখা গেল একটি চোখ। কিন্তু সেই চোখটির রং নিয়ে নানা মানুষের নানা মত। কেউ চোখের ভিতরে লাল রং দেখছেন তো, কেউ আবার চোখের বাইরেটা দেখছেন লাল। এমনই নানা ধন্দ্ব তৈরি হচ্ছে ছবিটা নিয়ে।

Optical Illusion: এই চোখ যে যার মতো করে দেখতে পাবেন, আউটলাইনটা লাল নাকি নীল, আপনি কী দেখলেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 11:22 AM

আপনার চোখের সঙ্গে রীতিমতো খেলা করে অপ্টিক্যাল ইলিউশনের (Optical Illusion) ছবিগুলো। আপনি দেখছেন এক, আর সেই ছবি আপনাকে দেখাচ্ছে এক। কিন্তু যা দেখাচ্ছে, সেটা আপনি ধরতে পারছেন না। আবার এমন অনেক অপ্টিক্যাল ইলিউশনের ছবি রয়েছে, যেগুলিতে এক একজন এক এক জিনিস চাক্ষুষ করেন। তেমনই একটা ছবি ফের ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। ছবিতে দেখা গেল একটি চোখ। কিন্তু সেই চোখটির রং নিয়ে নানা মানুষের নানা মত। কেউ চোখের ভিতরে লাল রং দেখছেন তো, কেউ আবার চোখের বাইরেটা দেখছেন লাল। এমনই নানা ধন্দ্ব তৈরি হচ্ছে ছবিটা নিয়ে। ব্যাপক ভাইরাল (Viral) হয়েছে এই চোখের ছবিটি। আপনি কি দেখছেন, ভেবে বলুন তো।

এই অপ্টিক্য়াল ইলিউশনের ছবিটা নিয়ে ধন্দ্বের শেষ নেই। কেউ যখন ছবিটিতে লাল বা নীলের খোঁজ করছেন, ঠিক সেখানেই কেউ কিন্তু ওই লাল ও নীল রঙের গভীরতার পার্থক্য ধরতে পারছেন না। তবে বেশির ভাগ মানুষই ওই লাল ও নীল রঙের আউটলাইনে মজে রয়েছেন। এই অপ্টিক্যাল ইলিউশনের ছবিটি তৈরি করেছেন কগনিটিভ সায়েন্টিস্ট টম স্ট্যাফর্ড।

টম দাবি করেছেন, “ছবিটিতে এমনই এফেক্ট দেওয়া হয়েছে যে, ব্যক্তিগত দর্শনে বড় তফাৎ তৈরি হতে পারে। এখানেই মানুষের মধ্যে একটা খটকা লাগতে পারে। কারণ, কোন রংটা বেশি কাছ থেকে দেখা যাচ্ছে, এক একজনের চোখে তা ভিন্নরূপে দেখা দিতে পারে।”

Optical Illusion

অন্যরা যে ভাবে দেখছেন ছবিটাকে।

তিনি আরও যোগ করেছেন, “বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই যদিও আউটলাইনটা লাল এবং নীল রংটা দেখা যাচ্ছে এক্কেবারে ভিতরে।” এই ধরনের ছবিকে আসলে ক্রোমোস্টিরিওপিক ইলিউশন বলা হয়। টম স্ট্যাফর্ডের কথায়, “ক্রোমোস্টিরিওপিক ইলিউশনই হল আসলে সত্যিকারের স্টিরিও ইলিউশন।”

এ আবার কেমন অপ্টিক্যাল ইলিউশন? ক্রোমোস্টিরিওপিক ইলিউশন হল আসলে এমনই এক ধরনের ছবির ধাঁধা, যা উদ্ধার করতে আপনার দুটো চোখেরই প্রয়োজন হবে। আর তারপরই আপনি উপসংহারে পৌঁছতে পারবেন। এই ছবিতে যে এফেক্টগুলি দেওয়া হয়, সেগুলি যদি এক চোখে দেখেন তাহলে সেটিই উধাও হয়ে যেতে পারে।