নতুন KTM 390 Duke-এর আগমন, নজরকাড়া লুক ও ফিচার্স

11 September 2023

দীর্ঘ প্রতীক্ষিত KTM Duke 390 বাইকটি ভারতে লঞ্চ হয়ে গেল, যার দাম শুরু হচ্ছে 3.11 লাখ টাকা (এক্স-শোরুম) থেকে। এই মুহূর্তে বাজার-চলতি মডেলের থেকে এই নতুন KTM Duke 390-র দাম 13,000 টাকা বেশি।

নতুন KTM Duke 390 বাইকে রয়েছে ব্র্যান্ড-নিউ 399cc সিঙ্গেল-সিলিন্ডার লিক্যুইড-কুলড মোটর। আগের 373.3cc মোটরকে প্রতিস্থাপিত করে নতুন ইঞ্জিন সেটআপটি দেওয়া হয়েছে।  

বাইকটি যে শুধুই বড় ইঞ্জিন পেয়েছে তা নয়। সেই সঙ্গেই আবার অস্ট্রিয়ান স্ট্রিট ফাইটারটি এখন 45.3bhp এবং 39Nm টর্ক চার্ন আউট করতে পারে। আগের মডেলের তুলনায় 3.3bhp এবং 2Nm পাওয়ার বাম্প করেছে।

এখন এই ইঞ্জিনটি পেয়ার করা হয়েছে একটি 6-স্পিড গিয়ারবক্সের সঙ্গে, যাতে বাইডিরেকশনাল কুইক-শিফ্টারও দেওয়া হয়েছে। নতুন L4C ইঞ্জিনটি সর্বাধিক পাওয়ার টু ওয়েট রেশিও দিতে পারে।

2023 KTM 390 Duke বাইকটি বড়সড় হার্ডওয়্যার আপগ্রেডও পেয়েছে। লাইটার স্টিল ট্রেলিস ফ্রেম দেওয়া হয়েছে এতে। তার ফলে বাইকের চ্যাসিস এখন অ্যালুমিনিয়াম কার্ভড সুইংগ্রাম পেয়েছে।

বাইকটিতে রয়েছে নতুন 43mm ইনভার্টেড ফ্রন্ট ফর্ক ও তার সঙ্গে 150mm ট্রাভেল এবং 5-স্টেপ প্রিলোড অ্যাডজাস্টেবল মনো-শক দেওয়া হয়েছে। ফ্রন্ট ফর্কে রয়েছে ফোর পিস্টন র‌্যাডিয়াল ক্যালিপার্স।

কুইক শিফ্টার, রাইড বাই ওয়্যার, ট্র্যাকশন কন্ট্রোল এবং লঞ্চ কন্ট্রোলও দেওয়া হয়েছে বাইকটিতে। ডুয়াল চ্যানেল এবিএস, সুপারমটো এবিএস এবং তিনটি রাইড মোড রয়েছে- রেইন, স্ট্রিট এবং ট্র্যাক।

নতুন KTM 390 Duke-এ রয়েছে 5 ইঞ্চির TFT ইনস্ট্রুমেন্ট কন্সোল ও তার সঙ্গে নতুন সুইচ। ব্লুটুথ কানেক্টিভিটি রয়েছে, যা স্মার্টফোনের সঙ্গে পেয়ার করা যেকে পারে গান বাজাতে এবং ফোন কলের উত্তর দিতে।