Exit Poll Results 2021: শতাংশের নিরিখে ৪ গুণ ভোট বাড়িয়ে তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি

5 States elections’ exit Poll Results 2021 LIVE: এক্সিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে।

Exit Poll Results 2021:  শতাংশের নিরিখে ৪ গুণ ভোট বাড়িয়ে তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি
TV9 বাংলার বুথ ফেরৎ সমীক্ষা

গত ২৭ মার্চ থেকে বাংলায় আট দফার বিধানসভা ভোটের (West Bengal elections 2021) শেষ দফা অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার। এদিনই Tv9 বাংলার ‘এক্সিট পোল’ প্রকাশ হল। পরিবর্তন নাকি প্রত্যাবর্তন? কোন দিকে ঝুঁকছেন বাংলার মানুষ? রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রের মধ্যে কোথায় এগিয়ে কোন দল, তারই বুথ ফেরত সমীক্ষা তুলে আনছি আমরা।

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এই এক্সিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 29 Apr 2021 23:08 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: ১৪২ থেকে ১৫২ আসন নিয়ে তৃতীয়বার ক্ষমতায় তৃণমূল

    একুশের ভোটে বাংলার ২৮৪ আসনের মধ্যে তৃণমূল পাবে ১৪২ থেকে ১৫২টি সিট। বাংলাকে পাখির চোখ করা বিজেপি পাবে ১২৫ থেকে ১৩৫টি আসন। এমনটাই জানাচ্ছে এমনটাই Tv9 বাংলার ‘এক্সিট পোল’। এছাড়া বাম-কংগ্রেস-আইএসএফ জোট পাবে ১৬ থেকে ২৬ টি আসন। অন্যান্যদের কোনও আসন মেলার সম্ভাবনা নেই। পূর্বাভাস টিভি৯ ও পোলস্ট্যাটের যৌথ সমীক্ষার রিপোর্টে।

    যদিও এনিয়ে তৃণমূল নেতা ফিরহাদ হাকিমের মন্তব্য, যে আসন বিজেপি পাবে বলে এক্সিট পোলে দেখানো হচ্ছে, তার আশেপাশেও থাকবে না তারা। তাঁর দাবি, বিজেপি ৬০-এর বেশি আসন পাবে না। এদিকে বিজেপি নেতা কল্যাণ চৌবের দাবি, বাংলায় ২০০ আসন নিয়ে ক্ষমতায় আসছেন তাঁরাই।

    উল্লেখ্য, এক্সিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে।

  • 29 Apr 2021 21:57 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: শতাংশের নিরিখে ৪ গুণ ভোট বাড়িয়ে তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি তৃণমূলের ঘাড়ের কাছে নিঃশ্বাস বিজেপির

    শতাংশের বিচারে তৃণমূলের খুব কাছাকাছি রয়েছে বিজেপি। তৃণমূলকে ভোট দিয়েছেন ৪৩.৯ শতাংশ ভোটার। আর গত বারের চেয়ে ৪ গুণ ভোট বাড়িয়ে এবার বিজেপি পেতে পারে ৪০.৫০ শতাংশ ভোট। এমনটাই জানাচ্ছে এমনটাই Tv9 বাংলার ‘এক্সিট পোল’। তবে বিজেপি এই ফারাক টপকাতে পারত যদি মহিলা ভোটার তাদের আরও ভোট দিতেন।

    ভোটফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, লিঙ্গভিত্তিক ভোট শতাংশের বিচারে তৃণমূলের খুব কাছাকাছি রয়েছে বিজেপি। Tv9 বাংলার ‘এক্সিট পোল’ বলছে, পুরুষ ভোটাররা তৃণমূলের চেয়ে বিজেপিকে বেশি ভোট দিলেও, মূল ফারাক তৈরি করেছেন মহিলা ভোটাররা। ৪৫ শতাংশের বেশি মহিলা ভোটার তৃণমূলের দিকে ঝুঁকেছেন। অন্যদিকে বিজেপিকে ভোট দিয়েছেন ৩৮ শতাংশ মহিলা ভোটার।

    এদিকে সব মিলিয়ে সংযুক্ত মোর্চায় ভোট দিয়েছেন ১০.৭০ শতাংশ ভোটার। অন্যান্যদের ভোট দিয়েছেন ৪.৯০ শতাংশ।

  • 29 Apr 2021 20:45 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: সংখ্যালঘু ভোটেই ধাক্কা বিজেপিকে, তৃণমূলের পাশে ৭০ শতাংশ মুসলিম

    muslim voteবাংলার ৭০ শতাংশ মুসলিম ভোটারই তৃণমূলের দিকেই ঝুঁকেছেন। এটাই বড় ফারাক তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে। Tv9 বাংলার ‘এক্সিট পোল’ জানাচ্ছে মুসলিম ভোটারদের মাত্র ১৪ শতাংশ পদ্মে ভোট দিয়েছেন। বিজেপির চেয়েও সংযুক্ত মোর্চায় মুসলিম ভোট পড়ছে কিছুটা বেশি, ১৪.১০ শতাংশ। বাকি ১.৯০ শতাংশ মুসলিম ভোটার অন্যান্য দলে ভোট দিয়েছেন।

    এ নিয়ে বিজেপির দাবি, বিভাজনের ভোটে তারা বিশ্বাসী নয়। প্রকৃতপক্ষে আরও বেশি সংখ্যক সংখ্যালঘু ভোট আসবে বিজেপির ঝুলিতে। অন্যদিকে তৃণমূলের তরফে জানানো হচ্ছে, বিজেপির বিভাজনের রাজনীতিই মুসলিমদের তাদের আরও কাছে এনে দিয়েছে।

  • 29 Apr 2021 20:27 PM (IST)

    প্রায় ৫৮ শতাংশ জনজাতি ভোট বিজেপির ঝুলিতে, তুরুপের তাস হিন্দু ভোটও

    পদ্মের পাশে বাংলায় তফশিলি ভোটাররা। আবার হিন্দু ভোটারদের ৪৯.৫০ শতাংশ এবার ভোট দিয়েছেন বিজেপিকে। তৃণমূল পাচ্ছে ৩২.৪০ শতাংশ হিন্দু ভোট। এমনটাই জানাচ্ছে Tv9 বাংলার ‘এক্সিট পোল’। অন্যদিকে সংযুক্ত মোর্চায় ভোট দিয়েছেন প্রায় ১০ শতাংশ হিন্দু ভোটার।

  • 29 Apr 2021 20:07 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: পদ্মের পাশে বাংলায় তফশিলি ভোটাররা, বহু পিছিয়ে ঘাসফুল

    তফশিলি ভোটারদের ৫৮.১ শতাংশ ভোট দিয়েছেন বিজেপিকে। আর তাদের অর্ধেক শতাংশ তৃণমূলের পাশে। মাত্র ২৯.৪ শতাংশ তফশিলি ভোটার বেছে নিয়েছেন ঘাসফুলকে। এমনটাই বলছে
    এমনটাই জানাচ্ছে Tv9 বাংলার ‘এক্সিট পোল’।

    এছাড়া সংযুক্ত মোর্চার পাশে ৭.৯ শতাংশ ভোট এবং ৪.৬ শতাংশ তফশিলি ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন অন্যান্যদের পক্ষে।

    যদিও এনিয়ে তৃণমূল নেতা ফিরহাদ হাকিমের মন্তব্য, বাংলায় এভাবে বিভাজনের ভোট হয় না। হিন্দি বলয়ের রাজ্যে এই ধরনের বিভাজনের ভোট কাটাকাটি হয়।

  • 29 Apr 2021 19:38 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার বেশিরভাগ মহিলা ভোটারদের আস্থা জোড়াফুলেই, বেশ পিছিয়ে পদ্ম

    একুশের বিধানসভা ভোটে (West Benga Assembly Election 2021) TMC-কে ভোট দিয়েছেন ৪৫.২ শতাংশ মহিলা ভোটার। বিজেপি (BJP) কে ৩৮.১ শতাংশ। অর্থাৎ, মহিলা ভোটারদের বেশিরভাগ আস্থা রাখছেন ঘাসফুল শিবিরে। এমনটাই জানাচ্ছে Tv9 বাংলার ‘এক্সিট পোল’।

    তৃণমূল ও বিজেপি ছাড়া ৯.৯ শতাংশ মহিলা ভোটারের পছন্দ সংযুক্ত মোর্চা। আর বাকি ৬.৮ শতাংশ মহিলা ভোটার ভোট দিয়েছেন অন্যান্যদের।

    বাংলার মসনদ দখলে মোট ভোটারের ৪৯ শতাংশ মহিলা ভোট বিশেষ গুরুত্বপূর্ণ। ২০১৬ সালের বিধানসভা ভোটেও তৃণমূলের দিকে ঝুঁকেছিলেন মহিলা ভোটারদের বেশিরভাগ অংশ। এবারের ভোটেও তার পুনরাবৃত্তি হতে চলেছে। এমনটাই এক্সিট পোলের সমীক্ষা রিপোর্টে আভাস।

  • 29 Apr 2021 19:19 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার পুরুষ ভোটাররা বিজেপির দিকে

    একুশের বিধানসভা ভোটে (West Benga Assembly Election 2021) বিজেপি (BJP) কে ভোট দিয়েছেন ৪২.৯ শতাংশ পুরুষ ভোটার। TMC-কে ভোট দিয়েছেন ৪২.৬ শতাংশ পুরুষ ভোটার। এমনটাই জানাচ্ছে Tv9 বাংলার ‘এক্সিট পোল’। অর্থাৎ, ০.৩ শতাংশ পুরুষ ভোটার রাজ্যের শাসক দলকে ব্যতীত রেখে ভোট দিয়েছেন বিজেপিকে।

    এছাড়া বাম-কংগ্রেস-আইআসএফ জোট বা সংযুক্ত মোর্চাকে ভোট দিয়েছেন ১১.৫ শতাংশ পুরুষ ভোটার। অন্যান্য দলের কাছে গিয়েছে মাত্র তিন শতাংশ পুরুষ ভোট।

  • 29 Apr 2021 18:36 PM (IST)

    Exit Poll Result 2021 West Bengal Elections: কার দিকে পাল্লা ভারি? কারা পাবে কয়টি আসন?

     

    একদিকে, হ্যাটট্রিক করতে ঝাঁপিয়ে পড়া তৃণমূল কংগ্রেস (TMC)। অন্যদিকে, ২০১৯ -এর লোকসভা নির্বাচনের ১৮ আসন পেয়ে বাংলাকে পাখির চোখ করা বিজেপি (BJP)। রাজনৈতক মহলের মতে এবারের ভোট কার্যত তৃণমূল বনাম বিজেপি, দুই প্রধান প্রতিপক্ষের লড়াই। তবে নজর থাকছে বাম-কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF) জোটের দিকেও। কোন দিকে ঝুঁকছে বাংলা?

    নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী,  ভোটগ্রহণ শেষ হওয়ার আগে পর্যন্ত এক্সিট পোল সমীক্ষা প্রকাশ করা যায় না। তাই অষ্টম তথা শেষ দফার ভোটগ্রহণ চুকে গেলে সন্ধে সাতটা  প্রকাশিত হবে TV9 বাংলা এবং পোলস্ট্যাটের যৌথ সমীক্ষার ফল। আপডেট পেতে চোখ রাখুন।

Click on your DTH Provider to Add TV9 Bangla