Durga Puja 2021: দেশলাই কাঠি দিয়ে চার ফুটের দুর্গা বানিয়ে তাক লাগালেন আলিপুরদুয়ারের বিকাশ

Alipurduar: প্রায় এক লক্ষ দেশলাই কাঠি দিয়ে চার ফুটের দুর্গা বানালেন বিকাশ বসাক

Durga Puja 2021: দেশলাই কাঠি দিয়ে চার ফুটের দুর্গা বানিয়ে তাক লাগালেন আলিপুরদুয়ারের বিকাশ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 6:31 PM

আলিপুরদুয়ার : একের পর এক নতুন নতুন থিমের পুজো করে শহর কলকাতা কাঁপাচ্ছে বড়-বড় পুজো উদ্যোক্তারা। পিছিয়ে নেই জেলার পুজোগুলিও। প্রায় এক লক্ষ দেশলাই কাঠি দিয়ে চার ফুটের দুর্গা বানালেন বিকাশ বসাক । আর এই প্রতিমা এবার ঠাঁই পেয়েছে আলিপুরদুয়ার জংশন কালীবাড়ি যুব সংঘের পুজো ময়দানে।

আসলে নতুন কিছু করার  শখ তার চিরকালের। আর সেই শখ থেকেই এবার দেশলাই কাঠি দিয়ে বানিয়ে ফেললেন দুর্গা প্রতিমা। আর এই দুর্গা প্রতিমা তাক লাগিয়ে দিয়েছে সকলকে।

জানা গিয়েছে, দেশলাই কাঠি আর আঁঠা দিয়ে একটি পিচবোর্ডের  উপরে চার ফুট উচ্চতার দুর্গা বানিয়েছেন এই শিল্পী। বিকাশবাবু জানিয়েছেন উত্তরবঙ্গে দেশলাই কাঠি দিয়ে এতবড় কাজ সম্ভবত তিনিই প্রথম করলেন।

আলিপুরদুয়ারে চিত্রশিল্পী হিসেবেই নাম ডাক আছে বছর চল্লিশের বিকাশ বসাকের। তার হাতের জাদুতে জল, রং,তুলি যেন জীবন্ত হয়ে উঠে । তাঁর ক্যানভাসে আঁকা ছবিগুলি ডুয়ার্সে প্রাকৃতিক সৌন্দর্য যেমন ফুটে উঠেছে তেমনি এখানকার চাবাগান পাহাড় এলাকার সাধারণ মানুষের জীবনের নানা দিকও কথা বলে।

শুধু তাই নয়, চিত্রশিল্পীর পাশাপাশি মাইক্রো আর্টিস হিসেবেও তাঁর পরিচিতি বরাবরের । ছবি আঁকার পাশাপাশি একাধিক শিল্পকর্মেও তিনি পারদর্শী। এর আগেও সাবানের উপর দুর্গা বানিয়ে তাক লাগিয়ে ছিলেন বিকাশবাবু। গত বছর তার বানানো  চকের উপর দুর্গাও বেশ সাড়া জাগিয়েছিল। পর পর দু’তিন বছরের সাফল্যে এবার তাই আরও নতুনত্ব কিছু করার তাগিদ তাকে তাড়া করেছিল।তাই এবার একেবারে অভিনব কায়দায় দেশলাই কাঠি দিয়ে একই ফ্রেমে দুর্গার মহিষাসুর বধ ফুটিয়ে তুলেছেন।

শিল্পী বিকাশ বসাক বলেন, “ক্যানভাসে আঁকার পাশাপাশি চেষ্টা করি অভিনব কিছু করার।তাই এবার পুজো উপলক্ষে এক লক্ষ দেশলাই কাঠি দিয়ে দুর্গা বানিয়েছি।এই দুর্গা বানাতে পাঁচ মাস সময় লেগেছে।খরচ পড়েছে প্রায় ১০ হাজার টাকা।”

জানা গেছে,আলিপুরদুয়ারের একটি বেসরকারি স্কুলের আঙার শিক্ষক বিকাশ বসাক । প্রায় ২৫ বছর ধরে তিনি চিত্রশিল্পের সঙ্গে যুক্ত আছেন। নিজের আঁকা চিত্রশিল্প  নিয়ে সারা বছর বিভিন্ন জায়গায় প্রদর্শনী করেন।আছে নিজের আর্টের স্কুল। প্রায় একশো জন খুদে শিল্পীকে নিজের হাতে চিত্রশিল্পের প্রশিক্ষণ দিয়ে চলছেন।এবার করোনার জন্য ঘরে বসা। তাই অবসর সময়ে দেশলাই কাঠি দিয়ে বানিয়েছেন দুর্গা প্রতিমা। তারা এই কাজে সাহায্য করেছেন তার স্ত্রী সাগরিকা বসাক এবং ভাইপো জয়দেব বসাক।

শিল্পী বিকাশ বসাকের স্ত্রী সাগরিকা বসাক বলেন, “দীর্ঘ দিন ধরেই স্বামী অঙ্কন শিল্পের সঙ্গে জড়িত আছেন।কিন্তু কোনো সরকারি সাহায্য মেলেনি।ডুয়ার্স এলাকায় এই শিল্পকে এগিয়ে নিয়ে যেতে চাইলে দরকার সরকারি সাহায্য এবং একটি আর্ট কলেজ।”

আরও পড়ুন: Durga Puja 2021: পাইলটদের চোখ ধাঁধাচ্ছে বুর্জ খালিফার আলোর ঝলকানি, অভিযোগ দায়ের পুলিশে