Building Collapse: রক্ষণাবেক্ষণের অভাব, তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়ি

Alipurduar: বাড়িটি প্রথম থেকে জরাজীর্ণ অবস্থায় ছিল।

Building Collapse: রক্ষণাবেক্ষণের অভাব, তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়ি
ভেঙে পড়ল স্কুল বাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 6:59 AM

আলিপুরদুয়ার: বিগত কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে জেরবার হয়েছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ জেলা। তিস্তা, তোর্সা সহ উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে শুরু করেছে। ফুঁসতে শুরু করেছে নদীর জল। ইতিমধ্যেই জাতীয় সড়ক অবরোধ সহ পাহাড়ে ধস নামার খবর প্রকাশ্যে এসেছে। এরই মধ্য়ে খবর এল বাড়ি ভাঙার। একটি শিশু শিক্ষা কেন্দ্র ভেঙে পড়েছে সেখানে।

গতকাল জয়গাঁ গুয়াবাড়ি এলকায় অবস্থিত শিশুশিক্ষাকেন্দ্রটি ভেঙে পড়ে। জানা গিয়েছে, বাড়িটি প্রথম থেকেই জরাজীর্ণ অবস্থায় ছিল। তবে হতাহতের কোনও খবর মেলেনি।

ঘটনার বিষয়ে এলকার এক বাসিন্দা জানান,বহু দিন থেকে বিদ‍্যালয়টি অবস্থা খারাপ ছিল। প্রধান, পঞ্চায়েত ও ব্লক অফিস থেকে বারংবার পরিদর্শনে এসেছিলেন। কিন্ত মেরামত করা হয়নি। ঠিক মতো রক্ষণাবেক্ষনের অভাবেই অবশেষে ভেঙে পড়েছে বিদ‍্যালয়টি।

কালচিনির বিডিও প্রশান্ত বর্মণ জানান, ওই একই স্থানে আবার নতুন করে শ্রেণী কক্ষ নির্মাণ করা হবে। বিষয়টি জেলাশাসককে জানানো হয়েছে।

উল্লেখ্য, গতকাল উত্তরপ্রদেশ থেকেও একটি বাড়ি ভাঙার খবর প্রকাশ্যে আসে। ঘটনায় আহত হন ৬ জন। উত্তর প্রদেশের (Uttar Pradesh) জৌনপুর (Jaunpur) জেলার রাউজা অর্জন এলাকায় ঘটেছে এই ভয়ঙ্কর দুর্ঘটনা। শহরের ম্যাজিস্ট্রেট অনিল অগ্নিহোত্রী (City Magistrate Anil Agnihotri) জানিয়েছেন, যখন এই বাড়িটি ভেঙে পড়ে তখন বাড়িতে বসবাসকারী পরিবারের সদস্যরা ঘুমোচ্ছিলেন।

উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (CM Yogi Adityanath) এই ঘটনায় শোক প্রকাশ করেছেন। দুর্ঘটনায় আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন তিনি। ম্যাজিস্ট্রেট অনিল অগ্নিহোত্রী জানিয়েছেন, কামারউদ্দিন (kamauddin) ও জালালউদ্দিনের (Jalaluddin) পুরানো বাড়ি দুটি রাত ১১ টা নাগাদ ভেঙে পড়ে। স্থানীয় ও জেলা প্রশাসনের কর্তাদের উদ্যোগে দুর্ঘটনায় আহতদের দ্রুত জেলা হাসপাতালে (district hospital) নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। অগ্নিহোত্রী জানিয়েছন, ঘটনাস্থল থেকে ধ্বংসস্তুপ সরাতে প্রায় তিন ঘন্টা সময় লেগেছে।

দুর্ঘটনায় মৃতদের মধ্যে, সন্জিদা (৩৭), আজি়মুল্লাহ (৬৮), মহম্মদ কাইফ (৮), মহম্মদ সইফ (১৯), মিসওয়াহ (১৮) রয়েছেন। স্থানীয় হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে বলেই জানা গিয়েছে।

লখনউয়ের (Lucknow) সরকারি মুখপাত্র জানিয়েছেন, এই মর্মান্তিক দুর্ঘটনা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শোক প্রকাশ করেছেন এবং আহতদের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন। জেলাশাসক মণীশ বর্মা (Manish Burma) এবং জেলার পুলিশ সুপার অজয় সাহানি (Ajay Sahani) ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ পরিচালনা করেছেন।

অতিরিক্ত অর্থ ও রাজস্ব সচিব রাম প্রকাশ (Ram Prakash) জানিয়েছেন বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দুর্ঘটনায় মৃত ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার কথা বিবেচনা করছে সরকার। দ্রুত এই বিষয়ে বিস্তারিত জানানো হবে এবং ক্ষতিগ্রস্তদের সাহায্য পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: Nepal flood: বন্যা-ধসে বিপর্যস্ত নেপাল, ১০০ ছাড়াল মৃতের সংখ্যা