টিকা কালোবাজারির অভিযোগ জেলায়, থেমে নেই করোনা সংক্রমণও

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রামিত হয়েছেন ৪ হাজার ৮১৭ জন। এই পরিস্থিতিতে করোনা টিকা নেওয়ার কার্যত হিড়িক পড়ে গিয়েছে।

টিকা কালোবাজারির অভিযোগ জেলায়, থেমে নেই করোনা সংক্রমণও
চলতি সপ্তাহে ১০০ কোটির মাইল ফলক ছুঁতে চলেছে দেশ প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 4:56 PM

আলিপুরদুয়ার: ক্রমশ ভয়াবহ হচ্ছে রাজ্য তথা দেশের করোনা পরিস্থিতি। সেই সঙ্গে টিকার অপ্রতুলতাও শঙ্কা বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে আলিপুয়ারদুয়ার জেলার স্বাস্থ্য কেন্দ্রগুলিতেই করোনা টিকা কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ তুলল আমজনতা।

আলিপুরদুয়ার জেলায় টিকাকরণ শুরু হয়েছিল গত ১৬ জানুয়ারি থেকে। জেলায় কোভিশিল্ড ও কোভ্যাক্সিন এই দু’ধরনের টিকা দেওয়া হচ্ছে। এজন্য জেলায় মোট ৮৭টি  টিকাকরণ কেন্দ্র চালু করা হয়েছে। ৮৭টি টিকাকরণ কেন্দ্রের মধ্যে ৮০টি কোভিশিল্ড ও সাতটি কোভ্যাক্সিন টিকাকরণ কেন্দ্র চালু করা হয়েছে। কিন্তু স্বাস্থ্য দফতরের টিকাকরণ কর্মসূচি চললেও জেলা জুড়ে প্রায়শই ভ্যাকসিনের আকালের অভিযোগ উঠেছে। মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন, ভ্যাকসিন আসছে কেন্দ্র থেকে। তবে ভ্যাকসি নিয়ে জেলায়  কিছুটা সমস্যা আছে। যদিও কালোবাজারির কথা তিন অস্বীকার করেছেন।

এদিকে বীরপাড়া স্টেট জেনারেল হাসপাতালের এক নার্স বলছেন, “আমাদের কাছে টিকা নেই। অনেকেই টিকা নিতে আসছেন। টিকা না পেয়ে আমাদের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন।”

দিনদুপুরে টিকা নিতে আসা এক ব্যক্তির আবার দাবি, স্বাস্থ্যকেন্দ্রে টিকা থাকা সত্ত্বেও টিকা জনসাধারণকে না দিয়ে কালোবাজারি করা হচ্ছে। জেলার বিজেপি নেতা সুমন কাঞ্জিলাল জানিয়েছেন, সবে ভোট শেষ হয়েছে। তার মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। যাঁরা নির্বাচনের কাজে ছিলেন তাদের টেস্ট করানোর দাবি জানান তিনি।

চতুর্থ দফার নির্বাচন শেষ। বাকি আরও চার দফার ভোট। এর মধ্যে জেলায় জেলায় করোনা সংক্রমণ রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে। রাজ্যের স্বাস্থ্য দফতর বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রামিত হয়েছেন ৪ হাজার ৮১৭ জন। এই পরিস্থিতিতে করোনা টিকা নেওয়ার কার্যত হিড়িক পড়ে গিয়েছে। কিন্তু বেশিরভাগ জেলা স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ভ্যাকসিনের স্টক ফুরিয়ে যেতে বসেছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত আলুরপুরদুয়ারের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে টিকা না পেয়ে স্বাস্থ্য কর্মীদের ঘেরাও করে বিক্ষোভ শুরু হয়েছে।

দীর্ঘ তিনমাস আলিপুরদুয়ার তপসিখাতা কোভিড হাসপাতাল কার্যত বন্ধ ছিল। তবে সোমবার থেকে ফের নতুন করে চালু হয়েছে সেটি। সোমবার হাসপাতালের পরিকাঠামো সরেজমিনে দেখতে আসেন জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা।

আরও পড়ুন: টিকাকরণ প্রক্রিয়া শুরুর সপ্তাহখানেক আগে কোথায় দাঁড়িয়ে রাজ্যের প্রস্তুতি 

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত বুধবার পর্যন্ত আলিপুরদুয়ারে সক্রিয়া করোনা রোগীর সংখ্যা ৭৪ জন। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন এই মুহুর্তে সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলার একমাত্র কোভিড হাসপাতালে ফের করোনা পজিটিভ রোগী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে দু’জন প্রসূতিও রয়েছেন। তাঁদের ফালাকাটা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে হোম আইসোলেশনে থেকেও ৫৩ জনের চিকিৎসা চলছে।