ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, ভিস্টাডোম কোচের ট্রেনেই হবে এবার ডুয়ার্স সফর

Dooars: এর আগে বেঙ্গালুরু থেকে মেঙ্গালুরু পর্যন্ত এই বিশেষ ধরনের পর্যটন স্পেশাল ট্রেন চালানো হয়েছিল।

ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, ভিস্টাডোম কোচের ট্রেনেই হবে এবার ডুয়ার্স সফর
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Aug 23, 2021 | 10:16 PM

স্বর্ণেন্দু দাস: পর্যটকদের কথা মাথায় রেখে বিশেষ ভিস্টাডোম কোচের ট্রেন চালানোর পরিকল্পনা নিল উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে। অধিকারীদের বক্তব্য, চলতি মাসের শেষে ২৮ অগস্ট ডুয়ার্সের জঙ্গলের উপর দিয়ে যাত্রা শুরু করবে এই ট্রেন। সম্পূর্ণ কাঁচে ঘেরা এই বিশেষ ধরনের পর্যটক স্পেশাল ট্রেন জঙ্গলপ্রেমী এবং পর্যটনপ্রেমীদের যথেষ্ট আকর্ষণ করবে বলেই দাবি রেল আধিকারিকদের। ইতিমধ্যেই কয়েকটি রুটে যথেষ্ট সাড়া ফেলেছে এই ট্রেন।

প্রাথমিক পর্বে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দু’টি রুটে চলবে এই ট্রেন। একটি নিউ জলপাইগুড়ি থেকে নিউ আলিপুরদুয়ার পর্যন্ত যাবে। এটি ডুয়ার্সের জঙ্গলের ভিতর দিয়ে যাবে। এছাড়া আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ এবং দর্শনীয় জায়গার স্বাদ ট্রেনে বসে নিতে পারবেন যাত্রীরা।

অন্যদিকে গুয়াহাটি থেকে নিউ হাফলং পর্যন্ত যাবে আরও একটি বিশেষ ট্রেন। সেখানেও পর্যটকদের কথা মাথায় রেখে গুরুত্বপূর্ণ স্থান গুলিকে চিহ্নিত করে ট্রেনের রুট নির্ধারণ করা হচ্ছে। তবে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের আধিকারিকদের বক্তব্য, যাত্রাপথে কোথায় কোথায় ট্রেন থামবে, কত টাকা ভাড়া হবে সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সে বিষয়ে আর দু’ একদিনের মধ্যেই উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জারি করতে পারে বিজ্ঞপ্তি।

এর আগে বেঙ্গালুরু থেকে মেঙ্গালুরু পর্যন্ত এই বিশেষ ধরনের পর্যটন স্পেশাল ট্রেন চালানো হয়েছিল। পর্যটকদের কাছে যথেষ্টই আকর্ষণীয় হয়েছিল এই বিশেষ ট্রেন। মুম্বই থেকে পুণে, যশবন্তপুর থেকে মেঙ্গালুরু, বিশাখাপত্তনম থেকে আরাকু ভ্যালি, মুম্বই দাদর থেকে মাদগাঁও এই রুটে বর্তমানে চালানো হয় এই বিশেষ ভিস্টাডোম ট্রেন।

শুধু ডুয়ার্সের জন্যই সুখবর নয়, ‘গুড নিউজ’ রয়েছে পাহাড়প্রেমীদের জন্যও। আগামী ২৫ অগস্ট থেকে চালু হচ্ছে টয় ট্রেনের জয়রাইডও। ঘুম থেকে দার্জিলিং এবং দার্জিলিং থেকে ঘুম, সারাদিনে মোট ৬টি টয় ট্রেন চলবে। তার মধ্যে ৪টি স্টিম ইঞ্জিন ও ২টি ডিজেল ইঞ্জিন। ধীরে ধীরে এখন রাজ্যের করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। অগস্ট শেষ হতে চলল। সেপ্টেম্বর থেকেই পুজোর মরসুম শুরু। ফলে পাহাড় কিংবা ডুয়ার্সমুখী হবেন পর্যটকরা। পর্যটকদের কথা মাথায় রেখেই পুজোর আগে ফের পাকদণ্ডী ধরে দুলতে দুলতে এগিয়ে চলছে ‘খেলনা গাড়ি’। একই সঙ্গে আবার ডুয়ার্সপ্রেমীদের জন্য শুরু হচ্ছে অত্যাধুনিক ভিস্টাডোম কোচের রেলগাড়ি।

ভিস্টাডোম কোচের বিশেষত্ব হল, ৩৬০ ডিগ্রি ঘুরেই প্রকৃতির সৌন্দর্যকে আকন্ঠ পান করতে পারবেন ভ্রমণপিপাসুরা। কোচের চারিদিকেই কাচ লাগানো। তাই কোথায় নান্দনিক দৃশ্য দেখতে দেখতে দৃষ্টির বাধা পাওয়ার কোনও প্রশ্নই নেই। অত্যাধুনিক আসন ব্যবস্থা। কোচেও নানা আধুনিক যন্ত্রপাতির ব্যবহার। রেলের বক্তব্য, পর্যটকদের স্বাচ্ছন্দ্যই মূল লক্ষ্য। সেদিকে পুরোপুরি নজর রাখা হচ্ছে। আরও পড়ুন: সিবিআইয়ের তদন্ত শুরু, সিজিও কমপ্লেক্সে দীর্ঘক্ষণ কথা নিহত অভিজিতের দাদার সঙ্গে