East Midnapore: রক্ষকই যখন ভক্ষক! তাজপুর জঙ্গল কেটে সাফ করছে খোদ বনকর্মীরা, প্রশ্নের মুখে প্রশাসনের ভূমিকা

East Midnapore: যাঁদের কাঁধে বন রক্ষার দায়িত্ব তাঁরাই কেটে সাফ করে দিচ্ছেন গোটা জঙ্গল। বন সৃজনের দায়িত্বে যাঁরা, তাঁরাই গোচরে ধংস করছে গাছপালা, এমনটাই অভিযোগ গ্রামবাসীদের। প্রশ্নের মুখে তাজপুর জঙ্গলের বন বিভাগের কর্মীরা।

East Midnapore: রক্ষকই যখন ভক্ষক! তাজপুর জঙ্গল কেটে সাফ করছে খোদ বনকর্মীরা, প্রশ্নের মুখে প্রশাসনের ভূমিকা
ছবি -কাঠগড়ায় খোদ বনকর্মীরা
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 6:07 PM

কলকাতা: বেআইনিভাবে গাছ কাটার অভিযোগ উঠল বন রক্ষার দায়িত্বে থাকা কর্মীদের বিরুদ্ধে। পূর্ব মেদিনীপুর (East Midnapore) জেলার কাঁথি রেঞ্জের শঙ্করপুর বিটের তাজপুর আউটপোষ্টের ঘটনা। অভিযোগ, তাজপুর আউটপোষ্টের দায়িত্বে থাকা বনরক্ষী কর্মীরা তাজপুর জঙ্গল (Tajpur Jungle) থেকে বৈআইনি ভাবে আকশমনি গাছ কাটছে। এই অভিযোগে সরব হয়েছেন স্থানীয় গ্রামবাসীরা। এই ঘটনা সামনে আসতেই শোরগোল পড়ে গিয়েছে বন দফতরের অন্দরে। যদিও বৈআইনি ভাবে গাছ কাটার অভিযোগ অস্বীকার করেছেন তাজপুর আউটপোষ্টের দায়িত্বে থাকা বনরক্ষী কর্মীরা।

ঘটনা প্রসঙ্গে ফোনে যোগাযোগ করা হয় কাঁথির রেঞ্জার অফিসারের সঙ্গে। তিনি বলেন, “ঘটনার তদন্তে শুরু করা হয়েছে। যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদেরকে শোকজ করা হয়েছে। প্রয়োজনে তাদের বিরুদ্ধে প্রদক্ষেপ নেওয়া হবে”। অন্যদিকে, পূর্ব মেদিনীপুর জেলার ডি.এফ.ও অনুপম হাজরা জানান, তার কাছে এ বিষয়ে কোনও খবর নেই। প্রসঙ্গত, ফি বছর জলোচ্ছাস ও সামুদ্রিক ঝঞ্জা মোকাবিলা করে বনভূমিকে রক্ষা করার দায়িত্ব থাকে বন কর্মীদের উপর। বন সৃজনের কাজও করেন তাঁরাই। কিন্তু তাঁদের এই কাণ্ডজ্ঞানহীন কাজে যে সরকারের মুখ পুড়ছে তা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে দেশে দূষণের বাড়বাড়ন্ত কমাতে বারেবারেই গাছ লাগানোর কথা বলছেন পরিবেশবিদরা। এমনকী গাছ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রায়ই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয় পরিবেশপ্রেমীদের তরফে। সরকারের তরফেও বিভিন্ন সময় নানা নানা কর্মসূচি নেওয়া হয়ে থাকে। এমনকী চোরাচালান ঠেকাতেও একাধিক কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু, খোদ সরকারের সঙ্গে যুক্ত ব্য়ক্তিদের বিরুদ্ধে এই অভিযোগ ওঠায় চাপানউতর তৈরি হয়েছে বিভিন্ন মহলে। রক্ষকই যদি ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয় তাদের বন বাঁচাবে কে?এই ঘটনার তীব্র নিন্দা করেছেন পরিবেশ প্রেমীরা। তবে অভিযোগ এই প্রথমবার নয়, এর আগেও এই বিষয়ে প্রশ্নের মুখে পড়েছে বনকর্মীদের ভূমিকা। কিন্তু, তারপরেও জেলা বন দফতর কেন এতটা উদাসীন সেই প্রশ্ন তুলছেন গ্রামবাসীরা।