ICDS Meal: অঙ্গনওয়াড়ির খিচুড়িতে আধ-গলা সাপ, খেতে বসেই অসুস্থ শিশু; শুরু হয় বমি

Snake in Meal: স্থানীয় এক শিশু বাড়িতে গিয়ে ওই খিচুড়ি খাওয়ার সময় আচমকাই তার মায়ের নজরে পড়ে খাবারের থালায় পড়ে রয়েছে একটি সাপ। এই খবর ছড়িয়ে পড়ার পর অসুস্থ বোধ করতে থাকে এক শিশু। শুরু হয় বমি।

ICDS Meal: অঙ্গনওয়াড়ির খিচুড়িতে আধ-গলা সাপ, খেতে বসেই অসুস্থ শিশু; শুরু হয় বমি
খিচুড়িতে আধ-গলা সাপ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 3:13 PM

বাঁকুড়া : আইসিডিএস কেন্দ্র থেকে দেওয়া খিচুড়িতে সাপ? অভিযোগ ছড়ানোর পরপরই অসুস্থ হয়ে পড়ে একাধিক শিশু। শনিবার দুপুরে ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার বিষ্ণুপুর পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের গাবডোবা এলাকায়। ওই আইসিডিএস কেন্দ্র থেকে খিচুড়ি নেওয়া শিশু ও প্রসূতিদের নিয়ে যাওয়া হয়েছে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে। অন্যান্য দিনের মতো আজও দুপুরে বিষ্ণুপুর শহরের ৮ নম্বর ওয়ার্ডের গাবডোবা এলাকার একটি আইসিডিএস কেন্দ্র থেকে এলাকার শিশু ও প্রসূতি মা’দের রান্না করা খিচুড়ি দেওয়া হয়। এলাকার প্রায় ৭০ জন শিশু ও ২৫ জন প্রসূতি মা ওই কেন্দ্র থেকে রান্না করা খাবার নিয়ে থাকেন।

এদের মধ্যে অধিকাংশ শিশু ও প্রসূতি শুক্রবার আইসিডিএস কেন্দ্র থেকে রান্না করা খিচুড়ি সংগ্রহ করে বাড়িতে নিয়ে যান। পরে স্থানীয় এক শিশু বাড়িতে গিয়ে ওই খিচুড়ি খাওয়ার সময় আচমকাই তার মায়ের নজরে পড়ে খাবারের থালায় পড়ে রয়েছে একটি সাপ। এই খবর ছড়িয়ে পড়ার পর অসুস্থ বোধ করতে থাকে এক শিশু। শুরু হয় বমি। তড়িঘড়ি তাকে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর আরও কয়েকজন শিশু অসুস্থ বোধ করে। তাদেরও বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয়দের দাবি, আইসিডিএস কেন্দ্রের তরফে দেওয়া রান্না করা খাবার খেয়েছে অধিকাংশ শিশু ও প্রসূতি। খিচুড়িতে সাপ পাওয়ার ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বিষয়টি নিয়ে বিষ্ণুপুরের পুরপ্রধান গৌতম গোস্বামীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “ওই আইসিডিএস-এর কোনও শিশু বা প্রসূতির তেমন শারীরিক সমস্যা নেই। তবু কয়েকজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আমাদের প্রাথমিক ধারণা আতঙ্কগ্রস্ত হয়েই এই ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই ওই কেন্দ্রের খিচুড়ির নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।”

উল্লেখ্য, কিছুদিন আগেই পূর্ব বর্ধমানে অঙ্গনওয়াড়ির খিচুড়িতে মরা সাপ ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল। তারপর শনিবার ফের বাঁকুড়ায় খিচুড়িতে আধ-গলা সাপ মেলায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।