Subhash Sarkar: ৫৪ টি রেল প্রকল্প কেন আটকে? বাজেটের রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ সুভাষ সরকারের

Subhash Sarkar: কেন্দ্রীয় মন্ত্রীর এই বিস্ফোরক অভিযোগের পাল্টা জবাব দিয়েছেন রাজ্যের বিধায়ক।

Subhash Sarkar: ৫৪ টি রেল প্রকল্প কেন আটকে? বাজেটের রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ সুভাষ সরকারের
কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 3:53 PM

বাঁকুড়া: জমি জটে থমকে রয়েছে রাজ্যের মোট ৫৪ টি রেল প্রকল্প। রাজ্য প্রকল্পগুলির জন্য জমি দিচ্ছে না। জমি দেওয়া হলে এই বাজেটেই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করবে রেল। কেন্দ্রীয় বাজেটের আগে রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। রাজ্যের দাবি, প্রকল্পগুলির জমি অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় অর্থ দিচ্ছে না কেন্দ্র। তাই থমকে রয়েছে রেল প্রকল্পগুলি। আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে পেশ করা হবে রেল বাজেটও। সেই বাজেটের আগে রাজ্যে প্রস্তাবিত ৫৪ টি রেল প্রকল্প নিয়ে ফের চাপান-উতোর।

কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, এ রাজ্যে ৫৪ টি প্রকল্পে মোট ব্যয় বরাদ্দ করা হয়েছে ৪৩ হাজার ৩৩ কোটি টাকা। এই প্রকল্পগুলির মধ্যে ছাতনা, মুকুটমনিপুর, চাপাডাঙা তারকেশ্বর, আমতা, জঙ্গিপাড়া, ফুরফুরা শরিফের মতো ১৬ টি নতুন রেলপথ নির্মাণের প্রকল্প রয়েছে। এছাড়া ৪ টি লাইন ন্যারোগেজ থেকে ব্রডগেজে রূপান্তর করার প্রকল্প রয়েছে। সিঙ্গল থেকে ডবল লাইনে রূপান্তরের প্রকল্প রয়েছে ৩৪ টি। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারের অভিযোগ, প্রতিটি প্রকল্পের ক্ষেত্রেই মূল অন্তরায় জমি।

কেন্দ্রীয় মন্ত্রীর এই বিস্ফোরক অভিযোগের পাল্টা জবাব দিয়েছেন রাজ্যের বিধায়ক। বাঁকুড়ার তালডাংরার বিধায়ক অরুপ চক্রবর্তীর দাবি, জমি অধিগ্রহণের জন্য রাজ্যকে টাকা দেয়নি রেল। তাই জমি অধিগ্রহণ করতে পারেনি রাজ্য সরকার। কেন্দ্রীয় মন্ত্রী না জেনেও ‘আলটপকা’ মন্তব্য করছেন বলে তাঁর অভিযোগ। তিনি বলেন, ‘উনি তো রেলমন্ত্রী নন, ওঁর বক্তব্যের কোনও বাস্তবতা নেই।’ সাংসদ হওয়ার পর থেকে বাঁকুড়ার উন্নয়নে সুভাষ সরকার খরচ করেননি বলেও দাবি বিধায়কের।