Biswabharai VC: দিনভর চেয়ার নিয়ে বসেই রইলেন পড়ুয়ারা, বাড়ি থেকে বেরতেই পারলেন না বিশ্বভারতীর উপাচার্য

Biswabharai VC: ছাত্রছাত্রীদের দাবি উপাচার্য পদত্যাগ করার পাশাপাশি বিশ্বভারতীর যে ছাত্র-ছাত্রীদের শোকজ করা হয়েছে, তা প্রত্যাহার করতে হবে।

Biswabharai VC: দিনভর চেয়ার নিয়ে বসেই রইলেন পড়ুয়ারা, বাড়ি থেকে বেরতেই পারলেন না বিশ্বভারতীর উপাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 12:15 AM

বোলপুর: ফের বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের। মঙ্গলবার বিশ্বভারতী নিরাপত্তা রক্ষীদের সঙ্গে কার্যত ধস্তাধস্তি হয় পড়ুয়াদের।

গত প্রায় ১২ দিন ধরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ি থেকে বেশ কিছুটা দূরে একটি মঞ্চ তৈরি করে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন ছাত্র ছাত্রীদের একাংশ। তাঁদের দাবি অবিলম্বে উপাচার্যকে পদত্যাগ করতে হবে। মঙ্গলবার সকালে বিদ্যুৎ চক্রবর্তী নিজের বাসভবন থেকে বেরনোর চেষ্টা করলে ছাত্রছাত্রীরা তাঁর বাসভবনের গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

সেই সময় নিরাপত্তা রক্ষীরা পরিস্থিতি সামাল দিতে ছুটে আসেন। ছাত্র-ছাত্রীদের বেশ কয়েকজনের সঙ্গে কিছুটা ধস্তাধস্তি ও হাতাহাতিও হয়। শেষ পর্যন্ত বিশ্বভারতীর উপাচার্য বাসভবন থেকে বের হতে পারেননি। ছাত্রছাত্রীরা দিনভর তাঁর বাসভবনের সামনে চেয়ার নিয়ে বসে বিক্ষোভ দেখাতে থাকেন।

ছাত্রছাত্রীদের দাবি উপাচার্য পদত্যাগ করার পাশাপাশি বিশ্বভারতীর যে ছাত্র-ছাত্রীদের শোকজ করা হয়েছে, তা প্রত্যাহার করতে হবে। এমনই দাবি নিয়ে বিশ্বভারতীর ছাত্র-ছাত্রীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

গত ২৩ নভেম্বর বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে সেন্ট্রাল অফিসে ঘেরাও করে বিক্ষোভ দেখান বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। রাত ২ টো নাগাদ ঘেরাওমুক্ত হন উপাচার্য। অভিযোগ, সেদিন সেই বিক্ষোভ উপস্থিত ছিলেন অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। আর সেই কারণেই পরে তাঁকে শোকজ করে কর্তৃপক্ষ।

গত মাসে একাধিক দাবি-সহ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন ছাত্ররা। অভিযোগ, সেই সময় উপাচার্য তাঁর নিরাপত্তারক্ষীদের গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন। অভিযোগ, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী তাঁর ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের পড়ুয়াদের লক্ষ্য করে গুলি চালানোর নির্দেশ দেন। এই খবর চাউর হতেই উত্তেজনা ছড়ায় ক্যাম্পাসে। সেদিনও নিরাপত্তারক্ষীদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি হয় পড়ুয়াদের।