Toll Plaza: মুরগির দোকান ছেড়ে বীরভূমে ‘টোল-বাজি’, কীভাবে উত্থান অনুব্রত ঘনিষ্ঠ নাসিরের?

Birbhum: বীরভূমের একাধিক রাস্তায় টোল প্লাজা। কোথাও কোনও নিয়ম নেই বলাই যায়। অভিযোগ, প্রতি গাড়ি থেকে দেদার টোল আদায় করা হয়।

Toll Plaza: মুরগির দোকান ছেড়ে বীরভূমে 'টোল-বাজি', কীভাবে উত্থান অনুব্রত ঘনিষ্ঠ নাসিরের?
শেখ নাসির (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2022 | 10:06 AM

বীরভূম: বীরভূমের একাধিক রাস্তায় টোল প্লাজা। কোথাও কোনও নিয়ম নেই বলাই যায়। অভিযোগ, প্রতি গাড়ি থেকে দেদার টোল আদায় করা হয়। বলা ভাল, তোলা আদায়ের রমরমা চলে। আর মালিকের নাম খুঁজলেই উঠে আসছে অনুব্রত মণ্ডল ঘনিষ্ঠ শেখ নাসিরের নাম।

সূত্রের খবর, বীরভূমের দেউচায় বেআইনি কারবারের অভিযোগ। দেউচার ভিতরে PWD-র রাস্তায় বীরভূম জেলা পরিষদের নাম জড়িয়েছে এই টোল ট্যাক্স আদায়ের ক্ষেত্রে। জেলা পরিষদের নাম করেই নাকি রমরমিয়ে চলে তোলাবাজি। আর সেখানেই নাম রয়েছে নাসিরের।

কে এই শেখ নাসির? উথ্থান কীভাবে?

বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ নেতা অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ শেখ নাসির। রাজ্যে পট পরিবর্তনের সঙ্গে সঙ্গেই ঘুরতে থেকেছে শেখ নাসিরের ভাগ্যের চাকা। স্থানীয় সূত্রে খবর, আজ থেকে বারো-তেরো বছর আগে শান্তিনিকেতনে মুরগীর ব্যবসা করতেন। তাঁর এক বন্ধু নাসিরকে দোকান চালাতে টাকা দিয়ে সাহায্য করতেন।

এরপর ২০১১ সালে পট-পরিবর্তন। ক্ষমতায় আসে তৃণমূল। সূত্রের খবর তখন থেকেই তৃণমূল কর্মীদের সঙ্গে মেলামেশা করতে-করতে অনুব্রতর ঘনিষ্ঠ হন নাসির।

এরপর ২০১৪ সাল। নাসিরের সৎ দাদা কালো। সেই সময় তিনি একটি টোলের দায়িত্ব সামলাতেন বলে খবর। দাদার সঙ্গে টোলেও কাজ করতেন নাসির। এরপর ধীরে-ধীরে অনুব্রত মণ্ডলের বিশ্বাসভাজন হয়ে একের পর এক বালিঘাট দখলের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। পাশাপাশি জেলাতে যতগুলি টোল রয়েছে সেগুলি দখল নিতে শুরু করেন তিনি এমনই গুরুতর অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

কী সম্পত্তি রয়েছে?

বিরোধীরা বলছে, অগাধ সম্পত্তির মালিক নাসির। গুরুপল্লী এলাকায় প্রাসাদপ্রম বাড়ি। গোটা দশেক দেশি-বিদেশী দামি কোম্পানির গাড়িও রয়েছে তাঁর।

এই বিষয়ে বিজেপি নেতা বলেন, ‘এই শেখ নাসিরকে দিয়ে তৃণমূলের ফান্ড একত্রিত হত।’ অপরদিকে সিপিএম জেলা সম্পাদক গৌতম ঘোষ বলেন,’ই টেন্ডার যেগুলি জেলা পরিষদ চালাত সেগুলি পুরোটাই অবৈধ ভাবে চলে। কে কাজ পাবে, কাকে কাজ দেওয়া হবে, অর্ডার হওয়ার সঙ্গে-সঙ্গে টাকা পৌঁছে দিতে হয়।’ যদিও এই বিষয়ে নাসিরের প্রতিক্রিয়া মেলেনি। আপাতত বাড়িতে তিনি নেই বলেই জানিয়েছেন নাসিরের স্ত্রী।