Anubrata Mondal: পাচারের টাকার খোঁজে পুজোর দিনগুলোতেও কেষ্টভূম চষতে পারে সিবিআই: সূত্র

Anubrata Mondal: তদন্তের অগ্রগতির জন্য প্রয়োজন পোক্ত তথ্য। আর তাই বারবার বীরভূমে ছুটে গিয়েছেন তদন্তকারীরা।

Anubrata Mondal: পাচারের টাকার খোঁজে পুজোর দিনগুলোতেও কেষ্টভূম চষতে পারে সিবিআই: সূত্র
গরু পাচার মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 8:04 PM

বীরভূম: পুজো মানেই তাঁর উজ্জল উপস্থিতি। কিন্তু, এবার ছবিটা আলাদা। পুজো হবে। কিন্তু, তিনি থাকবেন না। তিনি কে? তিনি বীরভূমের বেতাজ বাদশা, অনুব্রত মণ্ডল। এবার দুর্গাপুজো তাঁকে জেলেই কাটাতে হবে। কেষ্ট মণ্ডল না হয় থাকছেন না। কিন্তু, পুজোর দিনেও কি সিবিআই-এর গোয়েন্দারা বীরভূমে ঘুরে বেরাবেন? এই প্রশ্নই এখন ঘোরাফেরা করছে জেলাবাসীর মনে।

সীমান্ত পেরিয়ে এপার থেকে ওপারে পাচার। বছরের পর বছর কোটি কোটি টাকার ডিল। গরুপাচারের মামলার তদন্তে নেমে বোলপুরের নিচুপট্টির বাড়িতে হানা দিয়ে ঠাকুরঘর থেকে কেষ্ট মণ্ডলকে বাগে পায় সিবিআই। বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা এখন গারদে।

পাচারের জাল গোটাতে বারবার বীরভূমে বারবার ছুটে গিয়েছেন সিবিআই কর্তারা। কখনও অনুব্রতর বাড়ি। কখনও রাইসমিল, কখনও আবার পোস্ট অফিস, সাব রেজিস্ট্রি অফিস, ব্যাঙ্ক থেকে ঘনিষ্ঠদের বাড়ি। পরপর হানা। গত কয়েকমাসে রবীভূমে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এমনই অ্যাকটিভ মোডে দেখেছেন বীরভূমবাসী। এর মধ্যেই এসে গিয়েছে বাঙালির সবচেয়ে বড় উত্‍সব, দুর্গোত্‍সব। এখানেই প্রশ্ন, পুজোতেও কি একই ভাবে গোয়েন্দাদের আনাগোনা চলবে কেষ্টভূমে?

এখনও পর্যন্ত তদন্তে অনুব্রতর একাধিক হিসেব বহির্ভূত সম্পত্তির হদিশ পেয়েছে সিবিআই। নামে-বেনামে একাধিক সম্পত্তির হদিশ মিলেছে অনুব্রত কন্যার। রাইসমিল থেকে জমির মালিকানার খোঁজ কেষ্ট ও তাঁর পরিবারের কোটি কোটির ফিক্সড ডিপোজিটের খোঁজ মিলেছে। একাধিক কোম্পানির ডিরেক্টর পদে ছিলেন কেষ্ট কন্যা সুকন্যা।

তদন্তের অগ্রগতির জন্য প্রয়োজন পোক্ত তথ্য। আর তাই বারবার বীরভূমে ছুটে গিয়েছেন তদন্তকারীরা। সম্প্রতি বোলপুরে নীচুপট্টির বাড়িতে গিয়ে কেষ্ট কন্যা সুকন্যার সঙ্গে কথা বলেন সিবিআই আধিকারিকরা। সম্পত্তি সংক্রান্ত একাধিক নথিও তলব করেন তাঁরা। সেইমতো বুধবার সব নথি জমা দিয়েছেন পেশায় স্কুল শিক্ষিকা সুকন্যা। সূত্রের খবর, বৃহস্পতিবার বীরভূমে সিবিআই-এর যাওয়ার কথা ছিল। কিন্তু, আপাতত সেই যাত্রা হচ্ছে না।

কেন এই সিদ্ধান্ত?

১১ অগস্ট বোলপুরের বাড়ি থেকে গ্রেফতার করা হয় অনুব্রতকে। সিবিআই হেফাজত শেষে আপাতত জেলে কেষ্ট অক্টোবরে চার্জশিট পেশ করতে হবে সিবিআই-কে। চার্জশিট দিতে না পারলে জামিনের সম্ভাবনাও রয়েছে তাঁর।

সিবিআই সূত্রে খবর, গরুপাচার মামলায় গত কয়েক মাসের তদন্তে অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে একাধিক পোক্ত তথ্যপ্রমাণ হাতে এসেছে। এগিয়ে আসছে চার্জশিট পেশ সময়ও। তাই এবার, ফিল্ড ওয়ার্কের বদলে ফাইল ওয়ার্কে জোর দেওয়ার কৌশল। পুজোর মধ্যে বোলপুরে সিবিআই টিমের অভিযানের সম্ভাবনা কমই।

তবে পুজো শেষে ফের তেড়েফুঁড়ে বীরভূমে এজেন্সির তত্‍পরতা দেখতে পাওয়া যাবে বলেই মনে করছেন অনেকে। ফিল্ড ওয়ার্কের বদলে ফাইল ওয়ার্কে জোর দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তাই পুজোয় বোলপুর অভিযানের সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। পুজো শেষে ফের বীরভূমে বাড়তে পারে সিবিআই তত্‍পরতা।

সিবিআই থাকুক বা না থাকুক, গোয়েন্দাদের স্ক্যানারে থাকা কেষ্ট ঘনিষ্ঠরা কি পুজোয় স্বস্তিতে থাকবেন? সেই প্রশ্নই কানাঘুষো ঘোরাফেরা করছে।